অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2019/12/android-pc-file-access.html

অ্যান্ড্রয়েড ফোন দিয়ে পিসির সমস্ত ফাইল দেখুন পৃথিবীর যেকোন প্রান্ত থেকে

কেমন হতো যদি আমরা আমাদের স্মার্টফোন (যেমন অ্যান্ড্রয়েড ফোন) ব্যবহার করে কম্পিউটারের ফাইল এক্সেস করতে পারতাম? হ্যাঁ, অবশ্যই পারি, যদি সেই পদ্ধতিটি হয় সহজলভ্য। আজকের এই তথ্য প্রযুক্তির যুগে সবাই আমরা কম-বেশি ইন্টারনেট ব্যবহার করি। চলুন জেনে নেই কিভাবে ইন্টারনেটের মাধ্যমে স্মার্টফোন ব্যবহার করে কম্পিউটারের ফাইল এক্সেস করতে পারি।

স্মার্টফোন-এর মাধ্যমে কম্পিউটারের ফাইল এক্সেস

যদি কখনো কোন প্রয়োজনীয় ফাইল কম্পিউটারে রেখে কম্পিউটারের থেকে দূরে চলে এসে সেই ফাইটির গুরুত্ব অনুভব করি তাহলে আমাদের মনে প্রথম যেই চিন্তার উদয় হয় সেটি হলো, যদি আমার স্মার্টফোনটি ব্যবহার করে সেই ফাইলটির এক্সেস নিতে পারতাম তাহলে কতইনা ভালো হতো!

যেহেতু আমরা এখন তথ্য প্রযুক্তির যুগে বসবাস করছি এবং এই তথ্য প্রযুক্তি ব্যবহার করে প্রায় সবকিছুই সহজেই করা সম্ভব তাই আমরা আমাদের এরুপ মনের ইচ্ছাও পুরণ করতে পারব। এমন অনেক পদ্ধতি রয়েছে যেগুলোর মাধ্যমে আমরা স্মার্টফোন ব্যবহার করে কম্পিউটার ফাইলটির এক্সেস নিতে পারি।  এখন আমরা একটি এর মধ্যে একটি পদ্ধতি হলো টিম ভিউয়ার ব্যববহার করে এক্সেস নেয়া।

Team Viewer কী? কেন ব্যববহার করবেন?

Team Viewer হলো একটি ফ্রি সফটওয়ার যার মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে বিশ্বের যেকোন স্থান থেকে একটি কম্পিউটার হতে অন্য কম্পিউটার-এর অভ্যন্তরীন সকল ফাইল আদান-প্রদান করা যায় এবং কম্পিউটারকে নিয়ন্ত্রন করা যায়। Team Viewer ব্যবহার করে যে সকল  কাজ গুলো করা সম্ভব সেগুলো নিম্নরুপঃ
  • রিমোট কন্ট্রোলঃ রিমোট কন্ট্রোল বলতে বেঝায় কোনো জিনিষকে সম্পূর্ণভাবে নিয়ন্ত্রন করা ঠিক সেইভাবে যেভাবে টিভিকে টিভির রিমোট দিয়ে নিয়ন্ত্রন করা হয়।
  • ফাইল কোথাও পাঠানো বা গ্রহনঃ আমাদের অনুসন্ধানের মূল বিষয়বস্তুটি ছিল এটি। এটির সম্পর্কে আমরা আগেই জেনেছি যে, শুধু ইন্টারনেট সংযোগ ব্যবহার করে আমরা এক কম্পিউটার হতে অন্য কম্পিউটারে কোনো ডাটা বা তথ্য পাঠাতে বা গ্রহন করতে পারি।
  • পারদর্শীদের থেকে সাহায্য নিতেঃ আমাদের কম্পিউটারে যদি এমন কোনো সমস্যা হয় যেটি আমরা নিজেরা সমাধান করতে না পারি তাহলে যারা সেই সমস্যাটি সম্পর্কে ভালো ধারনা রাখে তাদের থেকে সাহায্য চাইলে তারা এটি ব্যবহার করে আমাদের কাছে না এসেই সমস্যাটির সমাধান করে দিতে পারে।
  • বন্ধুদের সাহায্য করতেঃ আমাদের কোনো বন্ধু তার কম্পিউটারের কোনো ফাংশন নিয়ে যদি কোনো সমম্যায় পড়ে তাহলে আমরা সেটিও ঘরে বসে সমাধান করতে পারব।
টিম ভিউয়ার এর অনেকগুলো ফিচারের মধ্যে একটি বিশেষ ফিচার হলো স্মার্টফোন দিয়ে কম্পিউটারের ফাইল এক্সেস করা যায়।

টিম ভিউয়ার কম্পিউটারে ইনস্টল পদ্ধতি

যেহেতু আমরা কম্পিউটারের ফাইল স্মার্টফোন দিয়ে এক্সেস চাই সেহুতু আমাদের প্রয়োজনীয় সফটওয়ার TeamViewer ডাউনলোড হবে। ডাউনলোড করার পর TeamViewer_Setup.exe বলে একটি এ্যাপ্লিকেশন পাবো। এ্যাপ্লিকেশনটি অন্য সব সফটওয়ারের মতে ইনস্টল করি।

টিম ভিউয়ার স্মার্টফোনে ইনস্টল পদ্ধতি

কম্পিউটারে  Setup করা হয়ে গেলে স্মার্টফোনে ইনন্টল করব এতে কাজটিতে আরও বেশি সহজ হবে। এটার দুটি ভার্ষণ রয়েছে (এনড্রোয়েডে ও আইেএস)। এনড্রোয়েডে Install করতে গুগোল প্লে-স্টোরে গিয়ে সার্চ করলেই পেয়ে যাবেন। এছাড়া চাইলে এটিকে অন্যস্থান থেকেও ডাউনলোড করতে পারবেন। আইেএস এর স্টোর এ সার্চ করলেই পেয়ে যাবেন অথবা TeamViewer এর ওয়েবসাইট থেকেও ডাউনলোড করতে পারবেন।
কম্পিউটার ও স্মার্টফোনের মধ্যে সংযোগ স্থাপন

টিম ভিউয়ার দিয়ে ফাইল শেয়ার করার জন্য প্রথমে কম্পিউটারে কনফিগার করতে হবে। যদি টিম ভিউয়ারে একাউন্ট থাকে তাহলে ই-মেইল ও পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করুন আর যদি না থাকে তাহলে  সাইন আপ এ ক্লিক করে আপনার নাম, ই-মেইল ও দুইবার পাসওয়ার্ড দিয়ে next করে কনফার্ম করলে আপনার ই-মেইলে একটি মেইল যাবে যেখানে একটি লিংক থাকবে। লিংক এ ক্লিক করলে একাউন্টটি একটিভ হয়ে যাবে।

তারপর ই-মেইল ও পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করি। করার সময় ভালোভাবে খেয়াল করতে হবে যেন keep me sing in অংশে টিক দেয়া থাকে তাহলে শেয়ার করার সময় কোনো প্রকার সমস্যা হবেনা।  করার পর কন্ট্রাক্ট অপশনে প্রবেশ করে প্লাস চিহ্নে ক্লিক করে Add This Computer এ ক্লিক করে করে কম্পিউটারটির নামে এবং পাসওয়ার্ডের ঘর পুরণ করে সেভ করতে হবে। লগইন কমপ্লিট হলে হোম এ এসে আনওয়ান্টেড এক্সেস এর অংশে দুটি ঘরেই টিক দিয়ে দিতে হবে যেন বাইরে থেকে এক্সেস নিতে চাইলে কোন সমস্যা না হয়।

এখন মোবাইল দিয়ে কানেক্ট করার পালা। স্মার্ট ফোনে এপটি ওপেন করে প্রথমে আমরা বিভিন্ন টিপস দেখতে পাবো যেগুলো স্কিপ করলে হোম পেজ দেখতে পাবো। নিচের দিকে তাকালে দেখতে পাবো কম্পিউটার অপশন। সেখানে ক্লিক করলে দুটি ফাকা বক্স পাওয়া যাবে যেখানে সেই ই-মেইল ব্যবহার করে সাইন ইন করতে হবে যেটি কম্পিউটারে এড করা আছে।

সাইন ইন সম্পন্ন হলে কম্পিউটার নামে একটি ফোল্ডার দেখা যাবে যেখানে যেই নামে কম্পিউটার শেয়ার করা ছিল সেটি দেখা যাবে। কম্পিউপারের নামের উপর ক্লিক করলে পাসওয়ার্ড চাইবে যা পূর্বেই সেট করা ছিলো কম্পিউটারে। পাসওয়ার্ড দিলে কম্পিউটারের সম্পূর্ণ কন্ট্রোল চলে আসবে আপনার স্মার্টেফোনে।

এটি একবার কনফিগার করে রাখার পর আপনি বিশ্বের  যেকোনো স্থান থেকে আপনার কম্পিউটারের এক্সেস পাবেন।

বিঃদ্রঃ উপরে বর্ণিত কাজ গুলো করার জন্য অবশ্যই কম্পিউটার এবং স্মার্টফোনে ইন্টারনেট সংযোগ থাকতে হবে এবং অবশ্যই কম্পিউারটি চালু থাকতে হবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?