অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2019/12/creative-commons.html

ক্রিয়েটিভ কমনস কি? বৈধভাবে কপি করার বিস্তারিত আলোচনা

আমরা যারা ইউটিউবিং করি বা ব্লগিং করি তাদের কাছে ক্রিয়েটিভ কমনস অনেক পরিচিত একটি শব্দ আর আপনি যদি এই প্রথম ক্রিয়েটিভ কমনস নামটি শুনে থাকেন এবং ক্রিয়েটিভ কমনস সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকের এই লেখাটি ভালো করে পড়ুন।


আজকের এই লেখা পড়ে জানতে পারবেন ক্রিয়েটিভ কমনস কি? ক্রিয়েটিভ কমনস ব্যবহার করার শর্ত এবং এটির কিছু সমস্যা ও সমাধান।

ক্রিয়েটিভ কমনস কি?

ক্রিয়েটিভ কমনস (CC) লাইসেন্স হচ্ছে একটি অন্যতম public copyright licenses যেটা আপনাকে যেকোন ছবি, ভিডিও পুনরায় ব্যবহারের অনুমতি দেয়। CC License ব্যবহার করা হয় যখন কোন একটি কন্টেন্টের প্রস্তুতকারক আপনাকে তার কন্টেন্টটি শেয়ার করা এবং পুনরায় ব্যবহার করার অধিকার দেয়।

ক্রিয়েটিভ কমনস ব্যবহার করার শর্ত

একজন কন্টেন্ট ক্রিয়েটর আপনাকে তার কন্টেন্টটি পুনরায় ব্যবহার করতে অনুমতি দিয়েছে তারমানে এই না যে আপনি এটি ব্যবহার করে টাকা উপার্জন করবেন। সেজইন্য আপনাকে অবশ্যই তার কন্টেন্টকে কোনো কমার্সিয়াল কাজে ব্যবহার করা যাবে না।

তবে এক্ষেত্রে আপনি যার কাছ থেকে নিয়ে ব্যবহার করছেন তাকে ক্রেডিট দিতে হবে এবং আপনার ব্যবহার করার পর আপানার সেই কন্টেন্টে আপনাকে আবার ক্রিয়েটিভ কমনস লাইসেন্স দিয়ে দিতে হবে।

ক্রিয়েটিভ কমনস-এর কিছু সমস্যা

আমরা সবাই টাকা আয় করতে পছন্দ করি। টাকা আয়ের বিভিন্ন মাধ্যম আছে। ইউটিউবিং, ব্লগিং তাদের মধ্যে অন্যতম। কিন্তু এইসব প্লাটফর্মে আমরা অনেক সময় নিজের তৈরি কন্টেন্ট ব্যবহার না করে অন্যের তৈরি করা কন্টেন্ট ব্যবহার করি। এতে আমরা যার কন্টেন্ট ব্যবহার করি তার কাছে একটি নোটিফিকেশন যায় যে আমরা তার কন্টেন্টটি ব্যবহার করেছি।

তখন সে সেটি রিভিও করে দেখে এবং চাইলে সে একটি কপি রাইট কমপ্লেইন করতে পারে। তখন আমাদের বিরুদ্ধে কপি রাইট স্ট্রাইক চলে আসতে পারতে। এতে অনেক সময় আমাদের ইউটিউবিং, ব্লগিং বন্ধ হয়ে যেতে পারে।

তাহলে কি আসলেও অন্য কারো কন্টেন্ট ব্যবহার করা কখনও সম্ভব না? সম্ভব, যদি কিনা আপনি ক্রিয়েটিভ কমনস (CC) লাইসেন্স যুক্ত কন্টেন্ট কপি করেন। এই সব লাইসেন্সের মানে হচ্ছে আপনি এই লাইসেন্সযুক্ত কন্টেন্টটি  সামান্য এডিটিং করে বা না করে পুনরায় ব্যবহার করতে পারবেন।

ক্রিয়েটিভ কমনস-এর সমস্যার সমাধান

আমরা যারা ইউটিউবিং করি তাদের ক্ষেত্রে অনেক সময় দেখা যায় ক্রিয়েটিভ কমনস (CC) লাইসেন্স যুক্ত কন্টেন্ট ব্যবহার করার পরও কপিরাইট স্ট্রাইক চলে আসে চ্যানেলের বিরুদ্ধে। এক্ষেত্রে কি করনীয়?

প্রথমত আপনাকে দেখতে হবে ভিডিও টি আপনি কোথা থেকে সংগ্রহ করেছেন। অনেক চ্যানেল আছে যারা ক্রিয়েটিভ কমনস (CC) লাইসেন্স করা নেই এরকম ভিডিও পাবলিশ করে ক্রিয়েটিভ কমনস (CC) লাইসেন্স  দিয়ে রাখে তারপর আপনি ভিডিওটি দেখে মনে করেন এটা তো ক্রিয়েটিভ কমনস (CC) লাইসেন্স দেওয়া।

তাই আপনি কিছু চিন্তা না করেই ভিডিও টি পুনরায় ব্যবহার করা শুরু করেন। কিন্তু তখনই সমস্যা হয়। আপনার চ্যানেল এর বিরুদ্ধে কপিরাইট স্ট্রাইক চলে আসে এবং আপনার চ্যানেল বন্ধ হয়ে যায়। তাহলে এখন করনীয় কি? আপনাকে এমন সব ক্রিয়েটিভ কমনস (CC) লাইসেন্সযুক্ত ভিডিও বেছে নিতে হবে যেগুলো প্রকৃতপক্ষেই ওই চ্যানেলের। তাহলের আর কপিরাইট স্ট্রাইক আসবে না।

আজকের এই আলোচনার মাধ্যমে জানতে পারলেন আসলে ক্রিয়েটিভ কমনস  কি!! আশা করি এই লেখা পড়ার পর সবাই ক্রিয়েটিভ কমনস  ব্যবহার সম্পর্কে আরো সচেতন থাকবেন। তবে চেষ্টা করবেন অন্যের কন্টেন্ট ব্যবহার না করা। নিজেই কষ্ট করে কন্টেন্ট তৈরি করুন। আপনি সৎ ভাবে পরিশ্রম করলে দেরিতে হলেও আপনার সাফল্য আসবেই।

লেখাটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন আর কোন প্রশ্ন থাকলে মন্তব্য করতে পারেন।

অন্যদের সাথে শেয়ার করুন

1 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?