অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2019/12/Android-control-pc.html

অ্যান্ড্রয়েড ফোন নিয়ন্ত্রণের ৭ উপায় ডেস্কটপ বা ল্যাপটপ থেকে

আপনি কি জানেন যে আপনার পিসি (ডেস্কটপ বা ল্যাপটপ) থেকে আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোন নিয়ন্ত্রণ করতে পারবেন? যদি না জেনে থাকেন, তাহলে  আজকের এই লেখাটি আপনার জন্য। লেখার এই অংশে আজ আমরা জানবো ৭টি পদ্ধতি সম্পর্কে, যেই ৭টি পদ্ধতি ব্যবহার করে আমরা  পিসি থেকে Android ফোন নিয়ন্ত্রণ করতে পারবো।

Join

মনে করুন, আপনি আপনার Desktop-এ কোনো Website-এর একটি গুরুত্বপূর্ণ Article পড়ছেন। হঠাৎ কোনো কাজে আপনাকে বাইরে যাওয়া লাগবে, তখন আপনি খুব কম সময়ের মধ্যেই desktop-এর Chrome tab-টি আপনার ফোনে send করতে পারবেন Join ব্যবহার করে।

তবে আপনাকে অবশ্যই আপনার desktop-এর Chrome browser এর Extensions-এ Join add করে নিতে হবে এবং আপনার ফোনে Join App-টি  install করে নিতে হবে। এবার আপনাকে আপনার দুইটি ডিভাইসের মধ্যে pair করতে হবে।

এখন আপনি সহজেই যেকোন ফাইল বা ট্যাব পাঠাতে পারবেন আপনার ফোনে। শুধু তাই নয়, আপনি এটির মাধ্যমে Desktop থেকেই আপনার ফোনের মেসেজ পাঠাতে পারবেন। এছাড়া আরো অনেক সুবিধা পাবেন এবং সবচেয়ে বড় সুবিধা হলো এটি খুব হালকা একটি software ফলে আপনার কম্পিউটারটি স্লো হবে না।

Pushbullet

যদি আপনি একইসাথে অনেকগুলো ডিভাইসে ফাইল বা মেসেজ পাঠাতে চান তবে আমি বলবো এই Pushbullet আপনার জন্য। এটির মাধ্যমে আপনি একাধিক ডিভাইস কন্ট্রোল করতে পারবেন। এটির মাধ্যমে আপনি WhatsApp ব্যবহার করতে পারবেন। তবে শুধুমাত্র নতুন মেসেজগুলো দেখতে পারবেন এবং সাথে সাথে রিপ্লাই করতে পারবেন কিন্তু পুরাতন মেসেজগুলো দেখতে পারবেন না।

আপনি প্রতি মাসে ১০০টির বেশি মেসেজ পাঠাতে পারবেন না। পাঠাতে হলে আপনাকে এটির Pro Version কিনতে হবে যেটির মূল্য ৪২২৫ টাকা।

Scrcpy

আপনি যদি আপনার Android-কে সম্পূর্ণ ভাবে নিয়ন্ত্রণ করতে চান তবে এই Scrcpry আপনার জন্য। এই app ব্যবহার করে আপনার ডিভাইসের স্ক্রিন আপনার কম্পিউটারের স্ক্রিনে প্রদর্শন করতে পারবেন। ফলে আপনি সহজেই আপনার মোবাইলকে সম্পূর্ণ ভাবে নিয়ন্ত্রণ করতে পারবেন।
সুবিধাঃ
  • এটি বিনামূল্যে ব্যবহার করা যাবে।
  • এটির জন্য  ডিভাইস রুট করার প্রয়োজন নেই।
  • এটি খুব দ্রুত কাজ করে।
  • এটি ব্যবহার করার সময় ব্যবহারকারীরা নিজেদের সুবিধামত এটিকে সাজিয়ে নিতে পারবে,তবে চাইলে এটির Readymade Version ডাউনলোড করা যায়।
শর্তঃ
  • আপনার ডিভাইসটি অবশ্যই Samsung হতে হবে।
  • আপনার দুইটি ডিভাইসকে USB বা Wi-Fi এর মাধ্যমে সংযুক্ত করতে হবে।

Vysor

যারা Scrcpy ব্যবহার করতে পারবেন না তাদের নিরাশ হবার কারণ নেই। তাদের জন্য আছে Vysor. Vysor ব্যবহার করে আপনি আপনার Android স্ক্রিন পিসিতে প্রদর্শন করতে পারবেন। আপনার ডিভাইসকে অবশই ইউএসবি-এর মাধ্যমে সংযুক্ত করতে হবে। কিন্তু পেইড ভার্সনে ওয়াইফাই ব্যবহারের সুযোগ আছে।

সুবিধাঃ 
  • এটি তুলনামূলক ভালো কারন এটির ডাটা ট্র্যান্সফার স্পীড বেশি।
  • অ্যাপটির ভেতর আরো অনেক আকর্ষণীয় ফিচারস আছে।
  • এটি অফিসের কাজে ব্যবহার করা যাবে।
  • একটি Android ডিভাইস থেকে আপনি অনেকগুলো ডিভাইসে একইসাথে যেকোন তথ্য পাঠাতে পারবেন।

DESKDOCK

আমরা সাধারণত আমাদের পিসিতে মাউস, ল্যাপটপ ব্যবহার করে থাকি। কখনও ভেবেছেন কি যদি আমরা এগুলো আমাদের Android ডিভাইসে ব্যবহার করতে পারতাম তাহলে কেমন হত!! আসলেই কি সম্ভব?

জ্বী আসলেই সম্ভব এই ডেস্কডক অ্যাপ ব্যবহারের মাধ্যমে। এখন আপনাদের মনে প্রশ্ন জাগতে পারে যে, এটির মাধ্যমে কি বিশেষ সুবিধা পাওয়া যাবে? তবে আমি বলবো আপনি সহজেই যেকোন অ্যাপ বা ওয়েব পেইজ চালু বা বন্ধ করতে পারবেন এটির মাধ্যমে। যারা বিভিন্ন App Develop করে থাকেন তারা তাদের অ্যাপ যাচাই করতে পারবেন। এটির একটি পেইড ভার্সন আছে যেখানে আরো অনেক আকর্ষণীয় ফিচারস ব্যবহার করা যায়।

AIRDROID

আমরা এতক্ষণ যেসব অ্যাপ সম্পর্কে জানলাম,সবগুলোর সমন্বয়ে গঠিত হয়েছে এই airdroid অ্যাপটি। এটির সুবিধাগুলো একনজরে দেখে আসি ঃ
  • এটি খুব শক্তিশালী একটি অ্যাপ।
  • এটির মাধ্যমে পিসি থেকেই আপনার ফোনের মেসেজ পাঠাতে পারবেন।
  • এটির মাধ্যমে আপনি WhatsApp ব্যবহার করতে পারবেন।
  • এই app ব্যবহার করে আপনার Android ডিভাইসের স্ক্রিন আপনার কম্পিউটারের স্ক্রিনে প্রদর্শন করতে পারবেন।
তবে বিজ্ঞাপন প্রচারণা এবং ৩০ এমবিপিএস ফাইল ট্র্যান্সফার লিমিট না পেতে চাইলে আপনি পেইড ভার্সন কিনতে পারেন যার জন্য আপনাকে প্রতিমাসে ২৬০ টাকা দেওয়া লাগবে।

TASKER

আপনি যদি আপনার ফোনের মাধ্যমে আপনার বন্ধুদের ভয় পাইয়ে দিতে চান বা মজা করতে চান তাহলে এই Tasker অ্যাপটি আপনার জন্য। এই অ্যাপ ব্যবহারের মাধ্যমে আপনি আপনার ফোনে বিভিন্ন ইভেন্টস এবং ট্রিগারস সেট করে রাখতে পারবেন,এতে যখন আপনার ফোনে নতুন সংযোগ বা নোটিফিকেশন আসবে তখন আপনার ফোনটি ভিন্ন রকম আচারন করা শুরু করবে এবং আপনার বন্ধুরা ভয় পেয়ে যাবে।
এই সাতটি ভিন্ন ভিন্ন উপায়ে আপনি আপনার Android device আপনার পিসি থেকে নিয়ন্ত্রণ করতে পারবেন। এই সাতটির মধ্যে কোনটি ভালো হবে সেটি আসলে আপনার ব্যবহার করার পদ্ধতি এবং আপনার ডিভাইসের কার্যক্ষমতার উপর নির্ভর করে। তবে এই সাতটি পদ্ধতির মধ্যে কোনটি আপনার ভালো লেগেছে সেটি জানাতে মন্তব্য করতে পারেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?