Ordinary IT https://www.ordinaryit.com/2019/11/what-happened-to-adobe-flash-player.html

Adobe Flash কি? অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ারের এখন কি অবস্থা?

ইন্টারনেট জগতের শুরুর দিকে অডিও ভিডিও চালু করার জন্য অ্যাডোবি ফ্লাশ (Adobe Flash) প্লেয়ার ছিল জনপ্রিয় একটি সফটওয়্যার। বর্তমানে এর ব্যবহার কম হলেও এটা ভিন্নরূপে জনপ্রিয়তা লাভ করে চলেছে।

অ্যাডোবি ফ্ল্যাশ

অ্যাডোবি ফ্ল্যাশ (Adobe Flash) একটি অননুমোদিত মাল্টিমিডিয়া সফটওয়্যার। এর মাধ্যমে এনিমেশন, গেমস, বিজ্ঞাপন, ওয়েবসাইট ভিডিও বা অডিও সংযোগ, সম্পূর্ণ ওয়েবসাইট এমনকি ওয়েব এপ্লিকেশনও তৈরী করা যায়। সম্প্রীতি অ্যাডোবিতে রিচ ইন্টারনেট এপ্লিকেশনস (RIA) যুক্ত হয়েছে যেটা ডেস্কটপ এপ্লিকেশনের ফিচারের সাথে সম্পৃক্ত।

শুরুর কথা

ফিউচার স্প্ল্যাশ  মাল্টিমিডিয়া কোম্পানি ১৯৯৫ সালে অ্যাডোবি ফ্ল্যাশ তৈরী করে এবং তখন এর নামকরণ করা হয়েছিলো ফিউচার স্প্ল্যাশ এনিমেটর, যেটা ছিলো ১.০ ভার্সন। পরবর্তীতে ১৯৯৭ সালে ম্যাক্রোমিডিয়া (Macromedia) কোম্পানি ফ্ল্যাশ সহ ফিউচার স্প্ল্যাশ কোম্পানিকে কিনে নেয়। বর্তমানে এর মালিকানা কোম্পানি হচ্ছে অ্যাডোবি সিস্টেম (Adobe system Inc)। ফ্ল্যাশ ২ থেকে ৮ পর্যন্ত ভার্সনগুলো ম্যাক্রোমিডিয়া ফ্ল্যাশ নামে পরিচিত ছিলো। পরবর্তীতে পর্যায়ক্রমে অ্যাডোবি ফ্ল্যাশ (Adobe Flash) এবং অ্যাডোবি অ্যানিমেট (Adobe Animate) নামকরণ হয়। বর্তমানে অ্যাডোবি এনিমেট নামেই পরিচিত।

যেসব ডিভাইস অ্যাডোবি ব্যবহার করতে পারে

পার্সোনাল কম্পিউটার (Personal Computer), অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ার (Adobe flash player), বেশ কিছু মোবাইল, আরো বিভিন্ন যন্ত্রে বা প্লাটফর্মে ফ্ল্যাশ চলতে পারে। তবে মোবাইল বা ছোট কোন পোর্টেবল ডিভাইসে ব্যবহারের জন্য ফ্ল্যাশের বিশেষায়িত সংস্করণ যেমন, ফ্ল্যাশ লাইট (Flash Lite) ব্যবহার হয়।

অ্যাডোবি ফ্ল্যাশের ব্যবহার

শুরুর দিকে ওয়েবসাইটগুলো অ্যাডোবি ফ্ল্যাশ ব্যবহার করে হাই ডায়নামিক কনটেন্ট, ভিডিও, এপ্লিকেশন অথবা গেমস ডিসপ্লে করতো। বর্তমানে এই কাজগুলো এইচ টি এম এল ৫ ( HTML 5)  মিডিয়া রিপ্লেস করেছে অর্থাৎ HTML 5 মিডিয়া এখন অ্যাডোবি ফ্ল্যাশ এর বেশিরভাগ কাজ করে। বর্তমানে অ্যাডোবি এনিমেট ২ ডায়মেনশন  (2D) তৈরীর জন্য স্ট্যান্ডার্ড এনিমেশন ইন্ডাস্ট্রি হিসেবে অবস্হান করছে।

বর্তমানে অ্যাডোবি এর ব্যবহার না থাকলেও কিছু আগ্রহী ব্রাউজার এটাকে সাপোর্ট করেন, তবে এটা ব্যবহার করার জন্য তাদের অবশ্যই প্রথমে তাদের ডিভাইসে অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ার এক্টিভেট করতে হবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?