Ordinary IT https://www.ordinaryit.com/2019/09/what-is-http.html

HTTP কি? HTTP কিভাবে কাজ করে?


HTTP ও HTTPS এবং SSL সার্টিফিকেট কি ? এই প্রশ্নগুলো কি কখনো আপনার মনে উদয় হয়েছে? যদি না হয়ে থাকে তাহলে জেনে নিন আজই। কারণ আপনার ওয়েবসাইট হ্যাকের হাত থেকে বাঁচানোর জন্য এগুলোর গুরুত্ব জানা খুবই দরকারী। কিংবা আপনি যে ওয়েবসাইট বর্তমানে ভিজিট করছেন সেটি আপনার জন্য কতটুকু নিরাপদ বা সেখানে কোন তথ্য দিলে তা হ্যাক হয়ে যাবে কি না সেব্যাপারে আজ আপনি ক্লিয়ার ধারণা পেতে চলেছেন। তাই পড়তে থাকুন সম্পূর্ণ পোস্টটি।

HTTP কি?

HTTP এর সম্পূর্ণ রুপ হল Hyper Test Transfer Protocol. আমরা কোন ওয়েব ব্রাউজার ওপেন করে যখন কোন ওয়েবসাইট ভিজিট করি তখন চোখের সামনে ওই ওয়েবসাইটের যা যা তথ্য দেখি তার সবই মূলত Hyper Text. সকল ওয়েবসাইটই কোন না কোন সার্ভারে হোস্ট করা থাকে। আর ঐসব ওয়েবসাইটকে আমরা ব্রাউজারের মাধ্যমে দেখে থাকি। তার মানে ওয়েবসাইটকে তার সার্ভার থেকে Transfer হয়ে ব্রাউজারে আসতে হচ্ছে। আর ব্রাউজারে আসার সময় কিছু নিয়মনীতি মেনে আসতে হয় যাকে আমরা বলি Protocol. এই হল HTTP. মূলত ওয়েবসাইটের সকল কন্টেন্ট সার্ভার থেকে ব্রাউজারে আসার এবং ব্রাউজার থেকে কোন ওয়েবসাইটকে দেখার জন্য অনুরোধ পাঠানোর কাজটি HTTP এর মাধ্যমে হয়ে থাকে। HTTP হল একটি পাবলিক ট্রান্সফার প্রটোকল। অর্থ্যাত আপনি যখন কোন ওয়েব সাইটে আপনার কোন তথ্য প্রবেশ করান তখন সেটি সবার (পড়ুন হ্যাকারদের জন্য) উন্মুক্ত থাকে।

বিষয়টা একটা উদাহরণের মাধ্যমে ক্লিয়ার করার চেষ্টা করা যাক। ধরুন আপনি এখন http://www.banglacourse.com ওয়েবসাইটটি ভিজিট করছেন যেটি HTTP কানেকশন সমর্থিত। আপনি এখন নিশ্চয় কোন না কোন কোম্পানির ইন্টারনেট কানেকশন ব্যবহার করছেন তাইনা? তো মনে মনে কল্পনা করুন আপনি আমার ওয়াইফাই ব্যবহার করে উক্ত সাইটটি ভিজিট করছেন। এখন আপনি আপনার ব্রাউজার ওপেন করে যখন টাইপ করছেন banglacourse.com তখন আসলে আপনার কাছ থেকে একটা রিকুয়েস্ট যাচ্ছে banglacourse.com এর সার্ভারের কাছে সে সাইটটি দেখার জন্য। কিন্তু মজার ব্যাপার হল আপনার রিকুয়েস্টটি প্রথমে আমার ওয়াইফাই রাউটারে আসছে তারপর সেটি রাউটার থেকে banglacourse.com এর সার্ভারে যাচ্ছে। তো আপনি যদি এখন গ্রামীনফোন সিম কোম্পানির ইন্টারনেট ব্যবহার করে থাকেন তাহলে তাদের ইন্টারনেট গেটওয়ের মাধ্যমে আপনার অনুরোধটি banglacourse.com এর সার্ভারে যাচ্ছে। এরপর banglacourse.com সার্ভার আপনার রিকুয়েস্ট পেয়ে রিপ্লাই দিয়ে থাকে যেটি আমার রাউটার বা গ্রামীনফোনের ইন্টারনেট গেটওয়ে হয়ে আপনার ব্রাউজারে আসছে এবং আপনি banglacourse.com ওয়েবসাইটটি দেখতে পাচ্ছেন।

এবার মনে করুন banglacourse.com একটি ই-কমার্স শপ যেখানে বিভিন্ন জিনিসপত্র অনলাইনে বেচাকেনা হয়। এখন যদি আপনি কোন প্রোডাক্ট কিনতে গিয়ে আপনার গোপন তথ্য (নাম, ঠিকানা, মোবাইল নাম্বার, ক্রেডিট কার্ড নাম্বার ইত্যাদি) banglacourse.com এ প্রবেশ করান তাহলে তা যেহেতু আমার রাউটার বা গ্রামীনফোনের ইন্টারনেট গেটওয়ে হয়ে banglacourse.com এর সার্ভারে গিয়ে জমা হচ্ছে সেহেতু আমি যদি হ্যাকার হয়ে থাকি বা গ্রামীনফোনের ইন্টারনেট গেটওয়েতে যদি কোন হ্যাকার বসে থাকে তাহলে আপনার সমস্ত তথ্য এখন হ্যাকারের হাতে।
HTTP কানেকশনটা অনেকটা এরকম যে, আপনি একটা খোলা চিঠি ডাক পিয়নকে দিয়ে বললেন এটি নয়নের কাছে পৌঁছে দাও। আর রাস্তার মধ্যে এসে সেই ডাক পিয়ন চিঠিটি পড়ে নিয়ে তারপর নয়নের কাছে পৌঁছে দিল। উল্লেখ্য যে, এখানে নয়ন হল একটি ই-কমার্স শপ আর ডাক পিয়ন হল আমার রাউটারে বা গ্রামীনফোনের ইন্টারনেট গেটওয়েতে বসে থাকা হ্যাকার।

কিভাবে বুঝবেন কোন ওয়েবসাইটি HTTP দ্বারা পরিচালিত?

ধরুণ আপনি এখন gitiraj.com নামের ওয়েবসাইটটি ভিজিট করছেন। তাহলে সেটি দেখতে নিচের চিত্রের মত হবে।
উপরের চিত্রে লক্ষ করুন যেখানে তীর চিহ্ন দেয়া আছে। সেখানে একটা ইনফরমেশন আইকন রয়েছে। কোন ওয়েবসাইট ভিজিট করতে গিয়ে যদি দেখেন যে এরকম ইনরমেশন আইকন দেখা যাচ্ছে তার মানে এটি http প্রটোকল যুক্ত ওয়েবসাইট। এরকম ওয়েবসাইটে যদি আপনি আপনার গোপন তথ্য প্রবেশ করান তাহলে তা হ্যাক হয়ে যেতে পারে। আপনি যদি উক্ত ইনরমেশন বাটনে ক্লিক করেন তাহলে একটি ড্রপডাউন তালিকা আসবে যার উপরেই খেয়াল করুন বলে দেয়া আছে Your connection to this site is not secure.

তো আপনি যদি কখনও এরকম ওয়েবসাইট দেখতে পান তাহলে সে ওয়েবসাইটে নিজের পার্সোনাল ইনফরমেশন না দেয়ার চেষ্টা করবেন। এতে করে আপনি নিরাপদ থাকবেন। এরকম ওয়েবসাইটে গিয়ে ধরুন গোপন তথ্য প্রবেশ করালেন না কিন্তু বিভিন্ন বিষয় পড়লেন এবং অন্যান্য বিষয় জানার জন্য ঐ ওয়েবসাইটের সার্চ অপশনে গিয়ে নানান বিষয়ে সার্চ দিলেন। কি কি বিষয়ে সার্চ দিলেন বা কোন কোন বিষয়ে আপনার আগ্রহ বেশি এই তথ্যগুলোও কিন্তু হ্যাকের হাতে চলে যাচ্ছে খেয়াল করছেন কি? ভাবছেন এসব আর কি এমন তথ্য? তাহলে শুনুন অনেক মার্কেটিং কোম্পানি আপনার আগ্রহের বিষয়গুলো জানার জন্য মুখিয়ে বসে আছে। কেননা তারা আপনাকে আপনার পছন্দের বিজ্ঞাপন দেখাবে ওয়েবসাইট ভিজিট করার সময়। সুতরাং বুঝতেই পারছেন আপনার এই তথ্যগুলো তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ।

HTTP প্রটোকলযুক্ত ওয়েবসাইট কিভাবে নিরাপদে ভিজিট করব?

এজন্য আপনাকে ভিপিএন ব্যবহার করতে হবে। ভিপিএন কি তা জানতে এই আর্টিকেল ও সেরা VPN সম্পর্কে জানতে এই পোস্টটি দেখুন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?