Ordinary IT https://www.ordinaryit.com/2019/11/remote-desktop-connection.html

নিজের কম্পিউটারে বসে অন্যের কম্পিউটারের কাজ নিয়ন্ত্রণ

আপনি যদি আপনার কম্পিউটারে বসে অন্যের কম্পিউটারের কোন কাজ করে দিতে চান বা আপনার কম্পিউটারে বসে দূরবর্তী কোন কম্পিউটার নিয়ন্ত্রণ করতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য। ইন্টারনেট জগতের আধুনিকায়নের একটি সংযোজন হচ্ছে নোমেশিন ( NoMachine) সফটওয়্যার যা রিমোট ডেস্কটপ কানেকশনের কাজ করে থাকে। আমরা এর সুবিধা ভোগ করি কিন্তু হয়ত জানিনা এটা আসলে কি, কিভাবে কাজ করে। আমরা আজকে রিমোট ডেস্কটপ সংযোগের সহজ এই পদ্ধতি নোমেশিন (NoMachine) সম্পর্কে জানবো।

নোমেশিন (NoMachine)

নিজের কম্পিউটারে বসে অন্যের কম্পিউটারে কাজ/নিয়ন্ত্রণ করা সম্ভব এই সফটওয়্যার দিয়ে। নোমেশিন একটি রিমোট বা দূরবর্তী বা অভিন্ন ডেস্কটপ কাজের সফটওয়্যার, যেটা ডিজাইন করা হয়েছে সব ধরনের দক্ষতা সম্পন্ন মানুষের জন্য যারা নিজের কম্পিউটার থেকে অন্যের কম্পিউটার নিয়ন্ত্রন করতে চায়। একই সময়ে একটি ডিভাইস এর সাথে অন্যান্য আরো ডিভাইস কানেক্ট করে কাজ করার যে পদ্ধতি বা প্রোগ্রাম সেটিই হলো নোমেশিন (Nomachine)।

এই পদ্ধতি অনেক আগে থেকেই চালু হলেও রিমোট কানেকটিং এর আরো অনেক ডিভাইস এর মধ্যে নোমেশিনই সবচেয়ে দ্রুততম পদ্ধতিতে ডিভাইস সংযুক্ত করার কাজটি করে থাকে। এর কারণ নোমেশিন শুধু একটি ছোট কার্যকর প্রোগ্রাম ই নয়,এটা একটা পরিকল্পিত ডিজাইন এবং দেখতেও সুন্দর।

নোমেশিন কিভাবে কাজ করে?

নোমেশিন অন্যান্য ডিভাইসে সংযুক্ত করার জন্য শুধুমাত্র দূরবর্তী পিসির আইপি(IP) এড্রেস এবং যে পিসির সাথে সংযুক্ত করতে চাই সে পিসিতে নোমেশিন ইন্সটল করা থাকতে হবে। একবার দূরবর্তী কম্পিউটার এর সাথে সংযোগ স্হাপন হয়ে গেলে সে সংযোগের যেকোনো কনটেন্ট নিয়ে কাজ করা সহজ এবং কার্যকর হয়। এমনকি কোন ডকুমেন্টস,মিউজিক, ভিডিও এবং প্রিন্টার ব্যবহার করাও সুবিধাজনক। 

যদি আপনি নিজের  প্রিন্টার থেকে প্রিন্ট করতে চান তাহলেও আপনি রিমোট কম্পিউটার থেকে প্রিন্ট করতে পারবেন। আরো একটি চমৎকার আকর্ষণ যেটা আপনি রিমোট সিস্টেমে পাবেন সেটা হচ্ছে কোন ইউ এস বি (USB) কার্ড জদি আপনি আপনার কম্পিউটারে প্রবেশ করান, তাহলে আপনি রিমোট সিস্টেমে সংযুক্ত কম্পিউটার বা ডিভাইস থেকে সেটা ওপেন করতে পারবেন।

নোমেশিন এর দ্রুততা ও ব্যবহার 

অন্যান্য প্রোগ্রামের তুলনায় নোমেশিন এর দ্রুত কাজ করার পদ্ধতি একে সবার থেকে এগিয়ে রেখেছে। নোমেশিন একটি এন এক্স প্রোটোকল (NX protocol) ব্যবহার করে, যেটা কম ব্যান্ডউইথ (Bandwidth)  এবং বেশি ল্যাটেন্সি এর মধ্যে সংযোগ স্হাপন করে আর এই সংযোগটা এতটায় প্রভাব বিস্তার করে যে আপনার মনে হবে যে আপনি নিজের পিসিতে কাজ করছেন।

নোমেশিন এর কাস্টমাইজড ফিচারের জন্য এটি অন্যান্য প্রোগ্রামের থেকে অনন্য। নোমেশিন এর প্রধান বৈশিষ্ট্য যেগুলো আপনাকে আকর্ষণ করবে সেগুলো হচ্ছে, রিমোট মেশিনের মাউস কার্সর, অসংখ্য ফিচার কপি করা, বিভিন্ন কনটেক্সট(Context) মেনু এবং প্যানেল (Panel) হাইড করা। এছাড়াও নোমেশিন এর সাহায্যে স্কিন রিসলিউশন পরিবর্তন করা যায় এবং ডিসপ্লে কোয়ালিটি অপ্টিমাইজড করা যায়।

নোমেশিন এর আরো একটি চমক হচ্ছে, কোন নয়েজ এবং বিরক্তিকর শব্দ নোমেশিন স্বয়ংক্রিয়ভাবে অফ করে দিতে পারে অথবা কমিয়ে দিতে পারে। অর্থাৎ আপনাকে শব্দ মিউট করার জন্য কিছুই করতে হবেনা। এমনকি রিমোট কানেকশন এর সাহায্যে আপনি একটি  অডিও ফাইল ও স্বয়ংক্রিয়ভাবে হোস্ট মেশিনে ফরওয়ার্ড করতে পারবেন।

সুতরাং বলা যায়, নোমেশিন একটি শক্তিশালী  এবং অতি ব্যাপক একটি ডেস্কটপ প্রোগ্রাম যেটা অনেকগুলো ফিচার এর সমষ্টি এবং এর ব্যবহার ও সহজ। তাই সহজেই আপনি এটা শিখে নিতে পারেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?