Ordinary IT https://www.ordinaryit.com/2019/11/hdr-hdr-10-dolby-vision-hlg.html

এইচ ডি আর (HDR) কি? HDR 10, DOLBY Vision, HLG সম্পর্কে বিস্তারিত

হাই ডাইনামিক রেঞ্জ বা HDR সম্পর্কে বিস্তারিত থাকছে এই পোস্টে। যখন আপনি একটি টেলিভিশন কিনতে যাবেন আপনি অবশ্যই চাইবেন যে, আপনার টেলিভিশনে যেন ছবি/ভিডিও গুলো স্পষ্ট, সুন্দর আর উজ্জ্বল দেখা যায়। আর টেলিভিশনে ছবি/ভিডিওর উজ্জ্বলতা নির্ভর করে এইচ ডি আর (HDR) কোয়ালিটির উপর।


এইচ ডি আর এর সম্প্রসারিত নাম হচ্ছে হাই ডাইনামিক রেন্জ ( High Dynamic Range), এটি একটি টেকনোলজি যেখানে ছবি এবং ভিডিওর প্রশস্ত আাকারে উজ্জ্বলতা (Greater Brightness) , কনট্রাস্ট (Contrast) এবং যথাযথ কালার (color accuracy) এর সংমিশ্রণে একটি উচ্চতর মানসম্মত চিত্র তৈরী করা হয়। এর ব্রাইটনেস লেভেল প্রায় ৫০০০নিট। HDR মূলত কাজ করে মুভি, টিভি শো এবং ভিডিও গেম নিয়ে।

রেজুলেশন (Resolution) বাড়ার কারণে আপনি HDR এর মাধ্যমে ছবির আরো বেশি উজ্জ্বলতর সাদা (Brightest of white) এবং গভীর কালো ( Darkest of blacks) এর তারতম্য বুঝতে পারবেন যেকোনো দূরত্ব থেকেই। তবে আপনার ডিভাইসে এইচ ডি আর চালু করার জন্য অবশ্যই দুইটা জিনিস থাকতে হবে, 
  • একটি টিভি যেটা এইচ ডি আর ধারণ করতে সক্ষম এবং
  • এইচ ডি আর ভিডিও সোর্স
যেমন, ৪কে এইচ ডি ব্লু রে ( 4K HDR blu-ray), এবং এইচ ডি আর মুভি অন নেটফিক্স ( HDR movie on Netflix)।

এইচ ডি আর ফরম্যাট 

এইচ ডি আর এর কয়েকটি ফরম্যট আছে যেগুলো একেকটা অন্য টি থেকে মানসম্মত। যেমন, 
  • এইচ ডি আর ১০ ( HDR 10), 
  • ডলবি ভিশন (Dolby Vision), 
  • এইচ এল জি (HLG)

এইচ ডি আর ১০ (HDR 10)

এটা এইচ ডি আর এর প্রথম এবং জনপ্রিয়  ফরমেট। এটা একটা ওপেন সোর্স যেটা সব এইচ ডি আর টিভি হ্যান্ডেল করতে পারে। বেশিরভাগ নির্মাতা প্রতিষ্ঠান এবং সেবা প্রদানকারী সংস্থা যেমন, এ্যামাজন (Amazon) , নেটফ্লিক্স (Netflix) এবং ব্লু রে ডিস্ক এসোসিয়েশন (blu ray disc association) এই ফরমেট ব্যবহার করে কাজ করে। সাধারণত বাজারে অবস্হিত সব ৪কে (4K) টেলিভিশনই এইচ ডি আর ১০ এর ফিচার ধারন করে। এইচ ডি আর ১০ এর ব্রাইটনেস লেভেল প্রায় ১০০০নীটস এবং  কালার গভীরতা প্রায় ১০ বিটস, যেটা আপাত দৃষ্টিতে বেশী মনে না হলেও স্টান্ডার্ড ডাইনামিক রেন্জ ( Standard Dynamic Range)  এর তুলনায় এটা বেশী এবং উন্নত ধরা হয়। তবে ডলবি ভিশনের তুলনায় এইচ ডি আর ১০ এর কার্যকারিতা কমই বলা যায়।

ডলবি ভিশন (DOLBY Vision) 

এইচ ডি আর এর সবচেয়ে উন্নত ফরমেট হচ্ছে ডলবি ভিশন ( Dolby Vision)।  এটা ডাইনামিক মেটাডাটা ব্যবহার করে কাজ করে আর এতে রয়েছে প্রায় ৪,০০০ নীটস ব্রাইটনেস এবং এর কালার গভীরতা প্রায় ১২ বিটস, যেটা এখন পর্যন্ত সর্বোচ্চ রেন্জ এ আছে! এটায় বর্তমানে এইচ ডি আর এর পার্ফেক্ট ফরমেট হিসেবে পরিচিত। কিন্তু সমস্যা হচ্ছে সকল টিভি প্রস্তুতকারী প্রতিষ্ঠান ডলবির রুলস মেনে কাজ করতে এবং ডলবির লাইসেন্স ফি বহন করতে সক্ষম নয়। তবে এলজি ( LG)  এবং  ভিজিও ( Vizio) বর্তমানে ডলবি ভিশন এবং এইচ ডি আর ১০ এই উভয় ফরমেটেই টিভি বাজারে নিয়ে আসছে। ভবিষ্যৎ এ ডলবিই সবচেয়ে স্ট্যান্ডার্ড ফরমেট হিসেবে আত্মপ্রকাশ করবে কারণ এখন পর্যন্ত ডলবির যে পারফরমেন্স পরবর্তীতে তারা সেটা আরো উন্নত করার চেষ্টা করে যাচ্ছে।

এইচ এল জি (HLG)

বিবিসি ( BBC) এবং এনএইচকে (NHK) কোম্পানির যৌথ উদ্যোগে এইচ এল জি (Hybrid Log Gamma) তৈরী হয়েছে। এটা কাজ করে ইলেকট্রো অপটিক্যাল ট্রান্সফার ফাংশন  (EOTF) এর উপর ভিত্তি করে। এটা রেকর্ডেড ইলেকট্রিকাল ভিডিও সিগন্যাল এবং ছবির উজ্জ্বলতার মধ্যে সমন্বয় করে আর এর সবচেয়ে ভালো দিক হচ্ছে এটা এসডিআর (SDR) এবং এইচ ডি আর (HDR) এর সমন্বয়ে একটি একক চিত্র প্রদর্শন করে। ২০১৮ সালে কিছু প্রধান নির্মাতা প্রতিষ্ঠান যেমন - স্যামসাং ( Samsung), সনি (Sony), এলজি (LG)  একে অনুমোদন দিয়েছে। এছাড়াও বিবিসি এইচ এল জি এর মাধ্যমে  ২০১৮ সালে ওয়ার্ল্ড কাপ ( World Cup) এর প্রচারণা চালায় এবং ২০১৯ সালে ওম্যানস ওয়ার্ল্ড কাপ ( Women's world Cup) লাইভ হতে পারে এইচ এল জি এর মাধ্যমে অথবা ২০২০ সালের সামার অলিম্পিক (Summer Olympic)  প্রচারণা হতে পারে এইচ এল জি  এর মাধ্যমে।

এইচ ডি আর ১০,ডলবি ভিশন এবং এইচ এল জি ছাড়াও এইচ ডি আর ফরমেট এ আরো আছে টেকনিকালার,এইচ ডি আর ১০ প্লাস। টেলিভিশন এর পাশাপাশি এখন মোবাইলেও এইচ ডি আর ব্যবহার হচ্ছে ভিডিও এবং গেমস খেলার জন্য। ভবিষ্যৎ এ হয়ত আরো নতুন এবং উন্নত এইচ ডি আর ফরমেট তৈরী হবে এবং ভিডিও দেখার ক্ষেত্রে যুগান্তকারী ভূমিকা পালন করবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?