Ordinary IT https://www.ordinaryit.com/2019/10/how-to-create-strong-password.html

যে পাসওয়ার্ক হ্যাক করতে হ্যাকারের ৪'শ বছর লাগবে


একটা শক্তিশালী পাসওয়ার্ড আপনাকে হ্যাক হওয়ার অনেক গুলো রাস্তা থেকে রক্ষা করতে পারে। স্ট্রং পাসওয়ার্ড দিতে অবশ্যই পাসওয়ার্ড নীতি অনুসরণ করুন। হ্যাকারগণ যদি কখনো কোন এনক্রিপটেড ওয়েবসাইট হ্যাক করে আর সেই ওয়েবসাইটে আপনার যদি অ্যাকাউন্ট থাকে আপনার চিন্তার কোন কারণ নাই যদি আপনি পাসওয়ার্ড নীতি মেনে পাসওয়ার্ড দিয়ে থাকেন। কারণ পাসওয়ার্ড নীতিতে একটা পাসওয়ার্ড অক্ষর+সংখ্যা+স্পেশাল ক্যারেকটার দিয়ে ১২-১৮ পরিমানের অবশ্যই হয়ে থাকে। হ্যাকাররা এতো বিশাল বিন্যাসের কম্বিনেশন বের করে আপনার অ্যাকাউন্টের পিছে সময় নষ্ট করবে না।

হ্যাকারগণ সব সময় আগে দুর্বল অ্যাকাউন্ট গুলোতে আক্রমণ করে। তাই সব সময় নীতি মেনে স্ট্রং পাসওয়ার্ড দেয়া জরুরী আপনার অ্যাকাউন্ট রক্ষায়। তবে যদি হ্যাকার আপনার অ্যাকাউন্টটিকেই টার্গেট করে তাহলে বিষয়টা আলাদা। এসব দিক থেকে বুঝতেই পারছেন স্ট্রং পাসওয়ার্ড দেয়ার সুবিধা কি।

কিভাবে সহজ স্ট্রং পাসওয়ার্ড তৈরি করবেন

যদি নাম্বার, ছোট হাতের অক্ষর ও বড় হাতের অক্ষরসহ স্পেশাল ক্যারেক্টার ব্যবহার করে পাসওয়ার্ড তৈরি করা যায় তাহলে সেটা যেমন খুবই শক্তিশালী হয় তেমনি সেটা মনে রাখাও খুবই কঠিন হয়ে যায়। কিন্তু আজ আপনাকে একটা ট্রিকস বলব যাতে করে আপনি কঠিন পাসওয়ার্ডও সহজে মনে রাখতে পারেন। প্রথমেই ৪ অক্ষরের কোন প্রিয় মানুষের নাম স্বরণ করুন। তো ধরুন আপনার সেই মনের মানুষটির নাম asha. এবার ৩ টি স্পেশাল ক্যারেক্টারের কম্বিনেশন আপনারর জন্য সিলেক্ট করে নিন। ধরুন সেটা @@@ ।

আপনার ডায়াল প্যাড অন করে দেখুন তো asha এই অক্ষর গুলোর জন্য নাম্বার কোনগুলো? খেয়াল করুন a হবে 2 দিয়ে, s হবে 7 দিয়ে, এভাবে ha হবে 42 দিয়ে। অর্থাৎ asha এর জন্য নাম্বার হবে 2742 । এভাবে নাম্বার বের করতে বললাম এজন্যই যাতে এটা আপনার মনে রাখার জন্য সুবিধার এবং হ্যাকারদের গেজ করার জন্য কঠিন হয়ে যায়। এখন ধরুন আপনি একটা পাসওয়ার্ড তৈরি করলেন সেটা হল Asha@@@2742 । এমন পাসওয়ার্ড মনে রাখতে আপনার নিশ্চয় কষ্ট হবে না।

এখন ফেসবুকের পাসওয়ার্ড দিবেন Asha@@@2742F এটা, খেয়াল করুন শেষে F যুক্ত করা হয়েছে। টুইটারের পাসওয়ার্ড হিসেবে দিবেন Asha@@@2742T এটা। মানে যে সাইটে লগিন করবেন সে সাইটের নামের প্রথম লেটার পাসওয়ার্ডের শেষে যোগ করে দিবেন। এতে করে আপনার প্রত্যেকটা পাসওয়ার্ডই আলাদা আলাদা হবে এবং সেটা এতই শক্তি হবে যে, ব্রুটফোর্স অ্যাটাকের মাধ্যমে হ্যাকারদের হ্যাক করতে ৪শত বছর লাগবে। বুঝলেন তো এখন এমন Asha@@@2742T পাসওয়ার্ড মনে রাখা আপনার জন্য খুবই সহজ কিন্তু হ্যাকারদের জন্য ৪'শ বছরের রাস্তা।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?