Ordinary IT https://www.ordinaryit.com/2019/10/be-blogger-start-income.html

কিভাবে ব্লগার হওয়া যায়? ব্লগপোস্ট লিখে টাকা ইনকাম

 
কিভাবে ব্লগার হবো? কিভাবে ব্লগার হওয়া যায়? ব্লগ থেকে কিভাবে আয় করা যায়? ব্লগস্পট থেকে আয় ইত্যাদি প্রশ্নগুলো যদি আপনার মনে উঁকি-ঝুঁকি দিয়ে থাকে তাহলে আপনি জায়গামত এসে পড়েছেন। বাড়িতে বসে ব্লগপোস্ট লিখে প্রতিমাসে ৮০০০ টাকা বেতনে চাকরির অফার পাবেন এই পোস্টের শেষে। জাস্ট বিস্তারিত পড়তে থাকুন।

আপনি হয়তো ভাবছেন, কিভাবে ব্লগার হওয়া যায়? আমি পারবো তো ব্লগার হতে? কারন গতকাল পর্যন্ত আমি কখনো ভাবিনি লিখালিখির জগতে আমাকে আসতে হবে। আজ হটাৎ করেই আমি ব্লগ লিখা শুরু করলাম। ব্লগ লিখা আসলে খুব একটা কঠিন বিষয় নয়, কেননা ব্লগ লিখতে প্রচুর জ্ঞানের অধিকারী হতে হয় না বরং নিজের চিন্তা-ভাবনা নিজের মত করে অন্যদের কাছে সঠিকভাবে উপস্থাপন করতে পারলেই আপনি একজন সফল ব্লগার হয়ে উঠতে পারবেন।

ব্লগার কারা

মূলত ওয়েবসাইটে যারা বিভিন্ন বিষয় নিয়ে লিখালিখি করে তাদেরকেই ব্লগার বলা হয়। একজন ব্লগার মূলত তার নিজে মনের ভাব অন্যের কাছে প্রকাশ করার জন্যই ব্লগে লিখালিখি করেন। প্রত্যেক ব্লগারেরই চিন্তা-ভাবনা আলাদা আলাদা, তাই তারা তাদের কথা গুলো নিজের মত করে পাঠকদের কাছে উপস্থাপন করে। তার মানে এই নয় যে, যারা ওয়েবসাইটে লিখালিখি করে তারা সকলেই ভাল মানের ব্লগার। ভাল ব্লগার না হলেও ওয়েবসাইটে লিখালিখি করা যায়।

একজন ভাল ব্লগার হতে হলে অবশ্যই আপনাকে ব্লগ সম্পর্কে সুস্পষ্ট ধারনা থাকতে হবে। পাঠকের চাহিদা বুজতে হবে। আর পাঠকের চাহিদামত ব্লগ না লিখা হলে আপনার ব্লগ লিখা ব্যর্থ হয়ে যাবে। যেমন ধরুন একটা স্কুল প্রতিষ্ঠানে অনেক ছাত্র আছে। তাদের মধ্যে সবাই কি ভাল ছাত্র? মোটেও না। তাই বলে কি তারা ছাত্র না, অবশ্যই তারা ছাত্র, তবে ভাল ছাত্র আর খারাপ ছাত্রের মধ্যে কিছু আলাদা বৈশিষ্ট্য থাকে বা লক্ষ করা যায়। ঠিক ব্লগারদের ক্ষেত্রেও ভাল-মন্দ আছে, সবাই ভাল ব্লগ লিখতে পারে না। আপনি হয়ত ভাবছেন ভাল ব্লগার হওয়ার জন্য অনেক জ্ঞানের অধিকারী হতে হয়, আমি বলব না ভাল ব্লগার হওয়ার জন্য খুব বেশি জ্ঞানের প্রয়োজন নেই।

কিভাবে ব্লগার হবো? আমি পারবো তো ব্লগার হতে?

উত্তরঃ হ্যাঁ, আপনি পারবেন। কিন্তু আপনাকে অনেক অধ্যাবসায় করতে হবে, ব্লগ লিখার কিছু নিয়ম কানুন আছে সেগুলো আপনাকে মানতে হবে, অন্যান্য অনেক ভাল ভাল নাম করা ব্লগার আছে, তাদের ব্লগ গুলো পড়বেন সেইখান থেকে কিছু জ্ঞান অর্জন করবেন। দেখবেন কিছু দিন পর থেকে আপনি নিজে নিজেই অনেক সুন্দর করে সাজিয়ে গুছিয়ে ব্লগ লিখতে পারচ্ছেন।

কিভাবে হবেন একজন সফল ব্লগার?

১.  প্রথমেই ঠিক করে নিতে হবে আপনি কোন বিষয়ে ব্লগ লিখতে চান।
২. যে বিষয়ে ব্লগ লিখতে চান সেই বিষয়ের ভাল-মন্দ দিক গুলো বিবেচনা করে নিতে হবে।
৩. যে বিষয়ে ব্লগ লিখবেন সেই বিষয়ের উপর আপনার অনেক ধারনা থাকতে হবে।
৪. ব্লগ সাধারনত সহজ, সরল, সুমধুর ও সাবলীল হওয়া বাঞ্চনীয়।
৫. ব্লগে এমন কিছু লিখতে হবে যাতে পাঠক সহজেই আপনার লিখা পড়ে বুজতে পারে আপনি কি বলতে চেয়েছেন।
৬. ব্লগ সর্বদা চিন্তা-ভাবনা করে লিখতে হবে, যাতে ভুল-ত্রুটি না হয়।
৭. ব্লগ লিখার পূর্বশর্ত হল সকলেই বুজতে পারে এমন ভাষায় ব্লগ লিখতে হবে।

ব্লগারদের কি কি নিয়ম মেনে ব্লগ লিখতে হয়?

১.  ব্লগ লিখার এমনভাবে লিখতে হবে যাতে পাঠক মনে করে আপনি তাদের সাথে কথা বলছেন।
২. পূর্বে পোষ্টকৃত কোন ব্লগ এর লিখা কপি করা যাবে না। এমনকি হুবহু আইডিয়াও কপি করা যাবে না।
৩. এমন কোনো ছবি ব্লগে দেয়া যাবে না যেগুলো ইতিমধ্যেই অন্য একজন ব্যবহার করে ফেলেছে।
৪. কোন ব্যক্তি বা জাতির মানহানি হয় এমন ধরনের ব্লগও লিখা যাবে না।

ব্লগ থেকে কিভাবে আয় করা যায়?

আমাদের দেশে এমন অনেকেই আছে যারা শুধু ব্লগিং করেই ইনকাম করে থাকেন। কেউবা শখের বসে শুরু করেছিলেন ব্লগিং আর এখন হয়ে গেছে পেশা। আপনি চাইলে নিজেই ব্লগ খুলে সেখানে ভাল কন্টেন্ট লিখে গুগল অ্যাডসেন্সের মাধ্যমে ইনকাম করতে পারেন।

বাড়িতে বসে ব্লগপোস্ট লিখে প্রতিমাসে ৮০০০ টাকা বেতনে চাকরি করতে চাইলে বিস্তারিত জানতে ও আবেদন করতে ক্লিক করুন এই লিংকে

এই অল্প কিছু কথা মাথায় রেখে ব্লগ লিখা শুরু করলে কিছুদিনের মধ্যেই আপনি হয়ে উঠতে পারেন একজন সফল ব্লগার। মানুষের মনের মধ্যে নিজের জন্য একটা ভাল জায়গা করে নিতে পারেন সুন্দর সুন্দর ব্লগ লিখার মাধমে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?