Ordinary IT https://www.ordinaryit.com/2019/10/blog-post.html

হ্যাকারদের জন্য ৫টি সেরা ইন্টারনেট ব্রাউজার

 
আমরা প্রতিদিন বিভিন্ন কম্পানির বিভিন্ন ভার্সনের ব্রাউজার ব্যাবহার করি যেমন মজিলা, ক্রোম বা টর ব্রাউজার। কত কিছুই তো ব্রাউজ করে থাকি ওয়েবসাইট গুলোতে। কত সেনসিটিভ বিষয় থাকে এর মধ্যে। ব্যাংক অ্যাকাউন্ট গুলোর পাসওয়ার্ড , বিভিন্ন সামাজিক মাধ্যম গুলোর অ্যাকাউন্ট, নিজস্ব ওয়েবসাইটের কন্ট্রোল, ক্লাউডে রাখা গুরুত্বপূর্ণ তথ্য ফাইল কিংবা ব্যক্তিগত কত কিছু। 

এই ব্রাউজার গুলোর উপর ভরসা করেই আমরা অনলাইনে আমাদের সকল সেনসিটিভ গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে যাচ্ছি। একবার ভেবেছেন কি যে আপনার ব্রাউজার গুলো কতটা বিশ্বস্ত? কতটা নিরাপদ আপনার তথ্য গুলোর নিরাপত্তা দিতে? একবার যদি সব তথ্য গুলো কেউ হাতিয়ে নেয় তাহলে কি হবে? অথবা আপনার ব্রাউজার কন্ট্রোলটি যদি হ্যাকারদের হাতে চলে যায় তাহলেই বা আপনি কি করবেন? 

ট্রোজান তো চিনেনই, এটাও কিন্তু ব্রাউজারের মাধ্যমে নিজের ভিত শক্ত করে। কি, এখন নিজেকে খুব অসহায় লাগছে? ভাবছেন আপনি এখন যেই ব্রাউজারের উপর বিশ্বাস করে আমার পোস্টটি পড়ছেন সেই ব্রাউজারটা কি নিরাপদ নয়? হুম এমন অনেক প্রশ্ন আছে যেগুলো করলে আপনি হয়তো আর রাতে ঘুমাতেই পারবেন না আপনার অনলাইনে তথ্য নিরাপত্তাহীনতা নিয়ে। পাঠক, আজ আমি আপনাদের এমন কিছু ব্রাউজারের সাথে পরিচয় করিয়ে দিবো যা আপনার এই চিন্তা থেকে মুক্তি দিতে সহায়তা করবে। তাহলে চলুন পরিচিত হই কয়েকটি শক্তিশালী প্রাইভেসি যুক্ত ব্রাউজারের সাথে।

Brave Browser

ব্রেইভ ব্রাউজার যা Brendan Eich ( মজিলা প্রোজেক্টের সহ প্রতিষ্ঠাতা ) এর উদ্ভাবন করা। এটি অতি উচ্চমানের নিরাপত্তা যুক্ত ওপেন সোর্স ব্রাউজার যা Chromium/Blink engine, ব্লকিং ওয়েবসাইট ট্র্যাকার, ব্যান্ডওয়াইথ রক্ষা করা এবং ব্রেইভ ব্রাউজার দ্বারা মনোনীত অ্যাড গুলো শুধু দেখানোর উপর ভিত্তি করে গঠিত। পিসি এবং ম্যাকের জন্য এর ভার্সন রয়েছে। ব্রাউজারটি আপনার কম ডাটা খরচ করে অনলাইনে প্রাইভেসি বাড়াতে ছোট ছোট বিজ্ঞাপনের মাধ্যমে কাজ করে। ব্রেভ ব্রাউজার আপনার ব্রাউজিং হিস্টোরি দেখে কিছু টার্গেট করে রাখা অ্যাড এর উপর নজর রাখে গোপনে যেন সেগুলো ট্রোজানের মত কিছু ডিভাইসে না দিয়ে দিতে পারে। ব্রেভ ব্রাউজার যে সকল অ্যাড আপনার ব্রাউজারে অনুমোদন দেয় তা হতে প্রাপ্ত আয় এর ১৫% অর্থ ব্রেভ ব্রাউজারের উন্নয়নে সংগ্রহ করে, ৫৫% পাব্লিশারকে দেয়, ১৫% পার্টনারদের দেয়, আর ১৫% আমাদের মত যারা ইউজার তাদের জন্য দেয় অনলাইনে সিকিউরিটি বাড়ানোর মাধ্যমে।

Comodo Browser

Comodo দুই ধরনে পাওয়া যায়: 'ড্রাগন', যা ক্রোমিয়াম ভিত্তিক এবং ফায়ারফক্স ভিত্তিক 'আইস ড্রাগন' । দুটোই তাদের সকল ফিচার গুলো শেয়ার করে তাদের সম্মানিত গ্রাহকদের জন্য। comodo এর রয়েছে অসাধারণ অতিরিক্ত নিরাপত্তার স্তর যা আপনাকে স্বস্তি দিবে। কমোডো অন-সাইট ম্যালওয়্যার স্ক্যানিং, নিরাপদ ডিএনএস, এসএসএল এবং ডোমেন ভ্যালিডেশন প্রদান করে, এবং এটি সমস্ত ট্র্যাকিং, কুকি এবং ওয়েব স্পেস ব্লক করে।
Comodo এর বেশ কিছু প্রতিযোগী ব্রাউজার আছে যা comodo কে আরো আপডেট সিকিউরিটি মাধ্যমে প্রবেশ করাচ্ছে কোন রকম অতিরিক্ত মেমোরি বাড়ানো ছাড়াই ফলে ব্রাউজার আগের মতই ফাস্ট কাজ করে। এর একটি অসাধারণ ফিচার হলো ডোমেইন ফিল্টারিং, এর মাধ্যমে বাজে দুর্বল ডোমেইন যুক্ত ওয়েবসাইট গুলোকে ফিল্টার করে সারিয়ে রাখে যেন গ্রাহককে কোন রকম  malware না দিতে পারে।

Epic Browser

উইন্ডোজ এবং ম্যাক দুইয়ের জন্যই এর ভার্সন রয়েছে। Chromium- ভিত্তিক Epic একটি অতি - ক্ষুদ্রতম ব্রাউজার যা গোপনীয়তার জন্য প্রতিটি অপ্রয়োজনীয় বৈশিষ্ট্যটি ফিচারকে সরিয়ে দেয়। এটি একটি বিল্ট-ইন প্রক্সি ফিচার ব্যবহার করে যা আপনাকে anonymous রাখতে এবং আপনার অবস্থান লুকাতে সহায়তা করে, কারণ এটি আপনার আইপি অ্যাড্রেস রক্ষা করে। Epic ব্রাউজারে আরেকটি ফিচার হলো "Do Not Track" আর "exempts the traces" অ্যাক্টিভ করার অপশন আছে যার মাধ্যমে আপনি ইচ্ছে করলে লোকেশন লুকাতে পারবেন আবার চাইলে লোকেশন চালু করতে পারবেন। এটা আপনাকে ওই সকল ওয়েবসাইট থেকে দূরে রাখবে যেগুলো আপনার ব্যক্তিগত তথ্য বেশি চায়। আপনার ফিংগার প্রিন্টের মত গোপনীয় তথ্য গুলো এই ব্রাউজার ব্লক করে দেয়। আবার এমন অনেক image canvas data-accessing এর মত বিষয় গুলোকে ব্লক করে দেয় এটি কারণ সহজে কেউ যেন ট্র্যাক না করতে পারে। এটা সত্য যে Epic ব্রাউজার ওয়ান ক্লিক প্রক্সি চলার সময় হাল্কা স্লো ব্রাউজ করে তবে ভালো মানের উচ্চ ক্ষমতার ডিভাইসে এই সমস্যা কোন সমস্যা বলে মনে হবে না। যারা প্রাথমিক ভাবে নিজেদের প্রাইভেসি নিয়ে ভাবে কিংবা নিজেদের anonymous করে রাখতে চায় তাদের জন্য এটা তেমন কোন সমস্যা না।

HTTPS Everywhere

HTTPS Everywhere ব্রাউজারটি মূলত chrome ব্রাউজারের বর্ধিত রুপ। এই ব্রাউজার আপনার ওয়েব ব্রাউজিং করা নিয়ন্ত্রন করবে কিছু ক্ষেত্রে। আপনার ব্রাউজিং বেশি নিরাপদ রাখতে এই ব্রাউজার বেশ কিছু ওয়েবসাইট এনক্রিপ্ট করে দেয়। সর্বত্র HTTPS একটি EFF / টর প্রকল্প যা SSL নিরাপত্তায় Chrome, ফায়ারফক্স এবং অপেরাতে এটি সম্ভব হয়।
সর্বত্র HTTPS স্বয়ংক্রিয়ভাবে হাজার হাজার ওয়েবসাইট "HTTP" থেকে "HTTPS" এ সরিয়ে দেবে। এক্সটেনশন আপনাকে অসংখ্য ধরনের নজরদারি ও অ্যাকাউন্ট হাইজ্যাকিংয়ের বিরুদ্ধে এবং সেন্সরশিপের কিছু ফর্মগুলি থেকে রক্ষা করতে পারে।

TOR Browser

টর ব্রাউজার, ইন্টারনেটে এর খুব সুপ্রতিষ্ঠিত খ্যাতি রয়েছে। এর একটি বিশাল ফ্যান বেজ রয়েছে বিশ্ব জুড়ে। এটি আপনাকে মুক্ত ভাবে ব্রাউজিং করতে সহায়তা করে। এটি 'লুকানো' রিলে সার্ভারগুলির নেটওয়ার্ক ব্যবহার করে। এই ব্রাউজারকে অনেকে ‘onion routers’ নামেও জানে। টর ব্রাউজার আপনার পরিচিত ইন্টারফেস শুধু মনে রাখে তাই যে কেও আপনার ব্রাউজারের মাধ্যমে বাহির থেকে ইন্টারফেস করতে অক্ষম। এই ব্রাউজারের মাধ্যমে ম্যালওয়্যার আক্রমণ সম্ভব নয়। অনেকেই anonymous হিসেবে নিজেকে অনলাইনে রাখতে টর ব্রাউজার ব্যবহার করে। হ্যাকারদের এই ব্রাউজার খুব পছন্দের একটি নাম কারণ এর মাধ্যমে আপনি অনলাইন জগতের সব ক্ষেত্রে পৌঁছাতে সক্ষম কোন প্রকার নিজের ক্ষতি ছাড়াই। যাইহোক, টর প্রকল্প নিরাপদভাবে ব্যবহারের জন্য Dose এবং don'ts এর একটি সুস্পষ্ট তালিকা প্রদান করে, যার ফলে বহিরাগত অ্যাপ্লিকেশানগুলির প্রয়োজন এমন কোনও ডকুমেন্ট ডাউনলোড এবং খোলার বিষয়ে খুব সতর্কতা অবলম্বন করে। আপনি আপনার পিসিতে যে কোন অপারেটিং সিস্টেমে টর ইন্সটল করে নিজের ইচ্ছে মত ব্যাবহার করতে পারবেন সম্পূর্ণ নিজের খেয়াল খুশি মত।

এই ছিলো আজকে আপনাদের সাথে ৫টি বেস্ট প্রাইভেসি সেটিংস যুক্ত ব্রাউজার নিয়ে পরিচিতি। এগুলোর যে কোনটি আপনি ব্যবহার করে আপনার ব্রাউজিং জগত নিরাপদ করতে পারেন। তবে এই ক্ষেত্রে বিবেচ্য বিষয় হলো কিছু কিছু ক্ষেত্রে আপনার প্রাইভেসি রক্ষা করতে গিয়ে ব্রাউজার গুলো স্লো কাজ করতে পারে কিংবা সব ধরণের সাইটে ঢুকতে পারবে না। নিরাপত্তার কথা বিবেচনায় এটুকু মানতেই হবে আপনাকে। তবে আমি ব্যক্তিগত ভাবে টর আর কমডো ব্যবহার করি। বাকি গুলোও ব্যবহার করেছি কিন্তু তেমন শান্তিতে ব্রাউজিং করতে পারিনি বিধায় আনইন্সটল করে দিয়েছি। তবে আপনি ৫ টি ব্যবহার করে দেখবেন আপনার চাহিদা মত কোনটি ভালো সেবা দিচ্ছে। ব্রাউজার গুলো ডাউনলোড করতে প্রতিটি ব্রাউজার পরিচিতির ব্রাউজার গুলোর নামে নীল রং এ চিহ্নিত অংশে লিংক দিয়েছি। 

ব্রাউজার গুলো ব্যবহার করে কেমন লাগছে তা কমেন্টে জানাবেন। আর কোন সমস্যা অনুভব করলে মক্ত মনে কমেন্টে জানাবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?