অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2019/10/5-password-manager.html

পাসওয়ার্ড ম্যানেজার কি? ৫টি সেরা পাসওয়ার্ড ম্যানেজার

পাসওয়ার্ড ম্যানেজার আপনার সকল অ্যাকাউন্টের পাসওয়ার্ড সংরক্ষণ করবে আর আপনাকে রাখবে চিন্তা মুক্ত। সেই সাথে আপনার ডজন ডজন পাসওয়ার্ড মনে রাখতেও হবেনা বরং একটি মাত্র মাস্টার পাসওয়ার্ড মনে রাখলেই হবে। আজ আমরা এমনই ৫টি সেরা পাসওয়ার্ড ম্যানেজার সম্পর্কে জানবো।

Icecream Password Manager

এটি একটি অন্যতম সেরা পাসওয়ার্ড ম্যানেজার। আইসক্রিম পাসওয়ার্ড ম্যানেজার একটি বিনামূল্যের অ্যাপ্লিকেশন যা আপনার পাসওয়ার্ড, ক্রেডিট কার্ড, পরিচয়পত্র, সফটওয়্যার লাইসেন্স, সেফ নোট, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, ব্যাংক অ্যাকাউন্ট এবং FTP অ্যাকাউন্ট পরিচালনা করতে পারে। অ্যাপ্লিকেশনটি AES-256 বেস্ট এনক্রিপশনের সাথে নিরাপদে আপনার ডেটা সুরক্ষিত করতে সক্ষম, তাই আপনার আইটেমগুলির গোপনীয়তা সম্পর্কে কোনও চিন্তা করার প্রয়োজন নেই। অন্যান্য পাসওয়ার্ড ম্যানেজারের মত এতেও রয়েছে একটিই মাত্র মাস্টার পাসওয়ার্ড। এর বিশেষ একটি বৈশিষ্ট্য হলো এর সকল পাসওয়ার্ড ড্রপ বক্সের ভল্টে রাখা যায়। আরেকটি চমৎকার বৈশিষ্ট্য হল Autolock বৈশিষ্ট্য যা ব্যবহারকারীর পছন্দ অনুযায়ী সেট করা যায়। কি ভালো লাগছে আপনাদের এমন সহজ সুবিধা যেনে? আইসক্রিম পাসওয়ার্ড ম্যানেজার ব্রাউজার প্লাগইনগুলি সমর্থন করে যা আপনাকে আপনার নির্বাচিত ব্রাউজার থেকে সঞ্চিত সমস্ত তথ্যতে তাৎক্ষণিক অ্যাক্সেস লাভ করতে দেয়।

Kaspersky Password Manager

ক্যাসপারস্কির এটি একটি বিশ্বস্ত সেরা পাসওয়ার্ড ম্যানেজার। একটি বিখ্যাত অ্যান্টিভাইরাস কোম্পানি. ক্যাসপারস্কি পাসওয়ার্ড ম্যানেজার আপনার পাসওয়ার্ডগুলি,  ওয়েবসাইটের ঠিকানাগুলি এবং ব্যাংক বিশদগুলি সুরক্ষিতভাবে সংরক্ষণ করতে সক্ষম এবং সেই সাথে সেগুলি আপনার সমস্ত ডিভাইসগুলিতে সমন্বয় করতে পারে। অ্যাপ্লিকেশন সেটআপ এবং ব্যবহার করা সত্যিই সহজ; শুধু এটি ইনস্টল করুন এবং একটি মাস্টার-পাসওয়ার্ড বানিয়ে ব্যবহার করার জন্য একটি কুইক প্রসেস ফলো করুন সেই সাথে আর দুই একটি স্টেপ ফলো করে আপনি এই অসাধারণ মানের পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করতে পারেন। ক্যাসপারস্কি পাসওয়ার্ড ম্যানেজার আপনাকে আপনার পাসওয়ার্ড গুলো আপনার পিসিতেই জেনারেট করতে দিবে এতে বেশি নিরাপত্তা পাওয়া যায়। ক্যাসপারস্কি পাসওয়ার্ড ম্যানেজারের ফ্রি এবং প্রিমিয়াম দুটোই রয়েছে। যদি আপনি ফ্রি ব্যবহার করেন তাহলে ১৫টির মত অ্যাকাউন্ট সংরক্ষণ করতে পারবেন। আর প্রিমিয়াম নিলে আনলিমিটেড।

LastPass

ব্যক্তিগতভাবে আমি নিজেই লাস্টপাস ব্যবহার করি। আমার কাছে এইটিই সেরা পাসওয়ার্ড ম্যানেজার। LastPass হল একটি পুরস্কার বিজয়ী পাসওয়ার্ড ম্যানেজার যা আপনার পাসওয়ার্ডগুলি সঞ্চয় করতে পারে এবং আপনার কাছে যেকোনো কম্পিউটার এবং মোবাইল ডিভাইস থেকে নিরাপদ অ্যাক্সেস সরবরাহ করতে পারে। এতে একটি মাত্র মাস্টার পাসওয়ার্ড ব্যবহার হয়। আপনার ব্যবহার করা অ্যাকাউন্ট গুলোর লাস্ট পাসওয়ার্ড গুলো মনে রাখে এটি। তাছাড়া এর নিরাপত্তার জন্য AES 256bit encryption এবং PBKDF2 encryption keys ব্যাবহার করা হয়।

Password Boss

সেরা পাসওয়ার্ড ম্যানেজারের তালিকায় এটিও সেরা। একজন বিগিনারের জন্য এই পাসওয়ার্ড ম্যানেজারটি সত্যি ভালো কাজে দেয়। পাসওয়ার্ড বস আপনার পাসওয়ার্ডগুলি সংরক্ষণ করে এবং আপনার ব্যবহার করা প্রতিটি কম্পিউটার থেকে তাদের নিরাপদে অ্যাক্সেস দেয়। এতে নিরাপদ ক্লাউড ব্যাকআপ প্রদান, টু-স্টেপ ভেরিফিকেশন এবং 256bit AES এনক্রিপশন রয়েছে। পাসওয়ার্ড বস সমস্ত পাসওয়ার্ডগুলি তৈরি করতে সক্ষম যা আপনার যখনই প্রয়োজন হবে তখনই সরবরাহ করবে এবং পরে স্বয়ংক্রিয়ভাবে ফিল আপ করবে, তাই আপনি আপনার ওয়েবসাইটের বা যে কোনও ওয়েবসাইট কিংবা পরিষেবায় আপনার লগইন বিশদ ভুলে যাওয়ার কথা চিন্তা করতে হবে না। আপনার পাসওয়ার্ডগুলিকে যেখানেই প্রয়োজন হবে সেখানে আপনার হয়ে সিঙ্ক করবে এটি আপনার সমস্ত ডিভাইস জুড়ে

Password Memory

অনেকের কাছেই এটি সেরা পাসওয়ার্ড ম্যানেজার। পাসওয়ার্ড মেমোরি এনক্রিপশনগুলি সঞ্চালন করতে বিভিন্ন অ্যালগরিদম ব্যবহার করে নিরাপদ পাসওয়ার্ড জেনারেট করে। এটি উচ্চতর সুরক্ষার জন্য random পাসওয়ার্ড স্বয়ংক্রিয়ভাবে তৈরি করে। বিভিন্ন বিকল্প রাস্তা ব্যবহার করে বেস্ট নিরাপত্তা গুলো তৈরি করে। Password Memory আপনাকে বিকল্প ভাষা ব্যবহার করে কাজ করতে সহায়তা করবে এমনকি আপনি চাইলে এর ফর্মেট গুলো নিজের মত করে সাজাতে পারেন। আপনি দ্রুত অ্যাক্সেস করতে চাইলে আপনি আপনার ডেস্কটপে শর্টকাট একটি আইকন বানাতেও পারবেন। এতে আপনি মাস্টার পাসওয়ার্ড হিসেবে আপনার আইরিস, ফিংগার প্রিন্ট, ভয়েস ইত্যাদি সেট করতে পারবেন। আপনার পিসির নিরাপত্তা দিতেও এটি খুব ভালো কাজ করে। ফ্রি এবং প্রিমিয়াম দুটো ভার্সনই রয়েছে। তবে আমি আপনাদের বলবো প্রথমে ফ্রি ভার্সন ব্যবহার করে দেখুন। এটি আপনার সিস্টেমের সম্পূর্ণ দায়িত্ব নিয়ে নিবে কিন্তু আপনার ডিভাইসকে স্লো করবেনা।
এই ছিলো এই বছরের ৫ টি সেরা পাসওয়ার্ড ম্যানেজারের পরিচিতি। আপনারা ট্রাই করে দেখতে পারেন। 

এগুলো ছাড়াও আরো অনেক পাসওয়ার্ড ম্যানেজার রয়েছে কিন্তু সেগুলোর সিকিউরিটি গুলো আমার তেমন ভালো লাগে নি। আপনারা এই পাঁচটির মধ্যে যেটি ব্যবহার করবেন সেটা কেমন লাগলো বা কি কি আপনার সমস্যা বলে মনে হয়েছে তা কমেন্ট করে জানাবেন। আর যেকোনো প্রশ্ন কিংবা জানার থাকলে নির্দ্বিধায় কমেন্টে জানান।

অন্যদের সাথে শেয়ার করুন

1 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?