Ordinary IT https://www.ordinaryit.com/2019/09/laptop-hack.html

১ মিনিটের জন্য ল্যাপটপ নিয়ে আপনার যেসব ক্ষতি করা সম্ভব


আমরা আমাদের ব্যক্তিগত ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার অনেক সময়ই অন্যদের ব্যবহার করতে দিয়ে থাকি। কেউবা কিছুক্ষণ ব্যবহারের জন্য নিয়ে থাকে আবার কেউবা অনেকক্ষণ কিংবা অনেক দিনের জন্যও নিয়ে থাকে। ধরুন পরিচিত বা অপরিচিত কেউ এসে যদি শুধুমাত্র একটা মেইল পাঠানো বা চেক করার কাজে আপনার পিসি চেয়ে বসে তাহলে এই সময়ের মধ্যেই সে আপনার কি কি ক্ষতি করে বসতে পারে চলুন দেখি। আমরা বেশির ভাগ সময়ই বিশ্বাস করে আমাদের ব্যক্তিগত মোবাইল ফোন বা পিসি অন্যদের ব্যবহার করতে দিয়ে থাকি। আর সাধারণত এই বিশ্বাসের আড়ালেই ঘটে যায় বড় ধরণের দুর্ঘটনা।

মনে করুন আপনার পিসিতে কোন সমস্যা হল আর সেটি ঠিক করে দেয়ার জন্য পাশের পরিচিত কোন বন্ধুকে বললেন। সে এসে মাত্র কয়েক মিনিটেই সমস্যার সমাধান করে দিল। কিংবা ধরুন আরো গুরুতর সমস্যাই পড়ে পিসি নিয়ে গেলেন পাশের কোন কম্পিউটার সার্ভিসিং-এর দোকানে। তারা কিছুক্ষণ সময় নিয়ে আপনার সম্মুখেই পিসি ঠিক করে দিল। কিন্তু আপনি কিছুদিন পর টের পেলেন আপনার প্রয়োজনীয় অনেক সোশ্যাল অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেছে। হ্যাকাররা আপনার পাসওয়ার্ড চেইঞ্জ করে দিয়েছে। ধরুন আপনি আবার নতুন করে পাসওয়ার্ড রিসেট করে নিলেন। কিন্তু কিছুদিন পর দেখা গেল আবার আগের মতই হ্যাকিং এর ঘটনা ঘটেছে। আপনি নিশ্চয় এখন ভেবে কূল কিনারা করতে পারছেন না যে, কিভাবে কি হচ্ছে, তাইনা? তাহলে চলুন দেখি ঘটনা কি ঘটেছে!

কয়েক মিনিট ব্যবহারের সুযোগ নিয়ে আসলে তারা আপনার পিসিতে মনিটরিং কিংবা কি-লগার টাইপের কোন সফটওয়্যার ইনস্টল করে দিয়েছে। এখন যদি উক্ত পিসি দিয়ে ফেসবুকে প্রবেশ করেন তাহলে আপনি যখন ইউজার নেম ও পাসওয়ার্ড টাইপ করবেন তখনই সেই সফটওয়্যারটি ইউজার নেম ও পাসওয়ার্ড নিজের কি-লগে সেভ করে রাখবে। এরপর নির্দিষ্ট সময় পর হ্যাকারের নির্ধারিত ইমেইলে সেই ইউজার নেম আর পাসওয়ার্ড পাঠিয়ে দিবে। এই স্পাই সফটওয়ারটি আপনার কম্পিউটার সিস্টেমে একদম হাইড হয়ে কাজ করে। অর্থ্যাৎ যে এই সফটওয়্যারটি ইনস্টল করেছে সে ছাড়া আর কেউ খুঁজে পাবে না। কারণ সফটওয়্যারটিকে পাসওয়ার্ড দিয়ে হাইড করে রাখা যায়। এটি শুধু যে আপনার ইউজার নেম আর পাসওয়ার্ডই সনাক্ত করে হ্যাকারকে পাঠিয়ে দেয় তা কিন্তু না। একই সাথে এই সফটওয়্যারটি আপনার পিসির মাইক্রোফোন, ক্যামেরা ইত্যাদিও রেকর্ড করে রেখে হ্যাকারকে পাঠাতে সক্ষম। আপনি সারাদিন কোন কোন সফটওয়্যার ব্যবহার করেন, কতক্ষণ পিসি ব্যবহার করেন, কোন কোন সাইট ভিজিট করেন সবই এই সফটওয়্যারটি গোপনে রেকর্ড করে হ্যাকারের কাছে পাচার করে দিতে সক্ষম। এছাড়াও নির্দিষ্ট সময় পর এটি আপনার পিসির স্ক্রিনশটও নিতে পারে, এতে করে আপনার স্পর্শকাতর অনেক কিছুই লিক হয়ে যেতে পারে।
তাই এখন থেকেই সাবধান হোন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?