Ordinary IT https://www.ordinaryit.com/2019/09/11-google-chrome-tips.html

গুগল ক্রোম ব্রাউজারের যে ১১টি সেটিংস পরিবর্তন করা উচিত


অনলাইন জগতে আমরা যারা বিচরণ করি তারা সবাই জানি ব্রাউজার সম্পর্কে। ব্রাউজারই হলো অনলাইনে প্রবেশ করার প্রথম দরজা বা ভিত্তি। অনলাইনে অনেক ধরণের ব্রাউজার রয়েছে। তার মধ্যে গুগল ক্রোম, মজিলা ফায়ার ফক্স, মাইক্রোসফট এক্সপ্লোরার/ এডজ, ইউসি, টর ইত্যাদি বেশ জনপ্রিয়।

যেহেতু অনলাইনে চলাফেরা করতে হলে অবশ্যই ব্রাউজার লাগে সেহেতু এগুলো সম্পর্কে বেশ কিছু ধারণা থাকা উচিত। কারন প্রায়ই আমরা এগুলো ব্যবহারে সমস্যার সম্মুখিন হই। আজ আমি আপনাদের সাথে জনপ্রিয় একটি ব্রাউজার গুগল ক্রোমের সেটিংস নিয়ে আলোচনা করবো। আপনি হয়তো এই সেটিংস গুলো জানার পর কিছু সেটিংস এখনই অফ করে দিবেন কিংবা কিছু চালু করবেন। তাহলে চলুন যেনে নিই গুগল ক্রোমের ১১টি সেটিংস।

১. ব্যাকগ্রাউন্ড  অ্যাপ সেটিংস 

আপনার মোবাইলে বা কম্পিউটারে  নেট সংযোগ দেয়ার মাত্রই ডাটা খুব দ্রুত শেষ হয়ে যাচ্ছে? এমনকি আপনি কোন কিছু ব্রাউজ না করলেও ডাটা কাটছে? তাহলে বুঝতে হবে আপনার ব্যাকগ্রাউন্ড এপস গুলো রান হয়ে ডাটা অপচয় করছে। এখন আপনি নিশ্চয় ভাবছেন কিভাবে এই ডাটা অপচয় রোধ করবেন তাইতো? আপনি প্রথমে গুগল ক্রোমের সেটিংসে যান তারপর accessibility তে ক্লিক করে ভেতরে প্রবেশ করুন। Continue running background apps when Google Chrome is closed এই অপশনটি অফ করে দিলেই আপনার অনাকাংখিত ডাটা অপচয় রোধ হবে।

২. ব্যক্তিগত তথ্য নিরাপত্তা সেটিংস

আমরা অনলাইনে বিভিন্ন কাজ করার সময় স্বাভাবিক ভাবেই অনেক ওয়েবসাইট ব্রাউজ করে থাকি। এর মধ্যে সব ওয়েবসাইট যে নিরাপদ তা নয়। অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলো বিভিন্ন ফিশিং সাইট, ভাইরাস, স্পাইওয়্যার,Malware, Trojan ইত্যাদি দ্বারা আক্রান্ত। আপনি এই ধরণের ওয়েবসাইটে একবার ক্লিক করে ঢুকলেও এগুলো আপনার ক্ষতি করতে পারে। এমনকি আপনি তখন ব্রাউজারে কানেক্ট না থাকলেও ক্ষতি করতে পারে।

আপনার তথ্য গোপনে আপনার ডিভাইস থেকে তারা নিয়ে যেতে পারে। নিশ্চয় আপনি এখন খুব চিন্তিত হয়ে পড়েছেন তাই তো? আপনার চিন্তাটা তাহলে কমিয়ে দিচ্ছি। গুগল ক্রোমে গিয়ে সেটিংসে যান। privacy and security তে ক্লিক করে ভেতরে যান। এখন Automatically send some system information and page content to Google to help detect dangerous apps and sites লিখা অংশের সুইচটি এনাবল করে দিন। আপনার তথ্য নিরাপত্তার দায়িত্ব এখন গুগলের। আপনি ভবিষ্যতে বিভিন্ন অনাকংখিত অনলাইন আক্রমণ থেকে রক্ষা পাবেন।

৩. পেজ লোডিং সমস্যা সমাধান

আমরা মাঝে মধ্যেই একটা কমন সমস্যা তে পড়ি যেটা পেজ লোডিং। অনেক ভারী পেজ গুলো লোড নিতে অনেক সময় লাগায় আবার মাঝে মধ্যেই লোডিং ছেড়ে দেয় ফলে বার বার চেষ্টা করতে হয়। বিশেষ করে অনলাইনে যখন রেজাল্ট দেয় আমাদের কিংবা অনলাইনে ভর্তি হওয়ার সময় পেজ এমনটা বেশি করে। তখন একটা কাজ করতেই জীবনের অবস্থা নাজেহাল হয়ে যায়। এই ক্ষেত্রে আমি আপনাদের একটা সিক্রেট টিপস দিচ্ছি। chrome://flags লিখে সার্চ করুন। এখন Show saved copy button লিখে সার্চ ফ্লাগে সার্চ করুন। পেয়ে গেলে পাশের অপশনে গিয়ে primary এনাবল করে দিন। এইতো হয়ে গেলো সমস্যার সমাধান। এখন আপনি প্রথমে একবার ভারী পেজটি লোড করে নিলে পরের বার থেকে আর সমস্যা হবেনা।

৪. প্যারালাল ডাউনলোডিং 

আপনার কোন ফাইল ডাউনলোড করতে সমস্যা হয় কিংবা অনেক সময় নেয় অল্প সাইজের হলেও? তাহলে এই টিপসটি আপনার জন্য। এর মাধ্যমে  আপনি আপনার যেকোন ফাইল বা ডকুমেন্ট খুব দ্রুতই ডাউনলোড করে নিতে পারবেন। তবে একটা বিষয় বুঝতে হবে যে একেক ফাইল/ ডকুমেন্ট ডাউনলোড স্পিড একেক রকম হবে কারন একেকটির একেক সাইজ কিন্তু অবশ্যই অন্য যেকোন সময়ের চেয়ে এটা এনাবল করায় ভালো স্পিড পাবেন আশা করি। এর জন্য আপনাকে chrome://flags এ গিয়ে সার্চ অপশনে parallel downloading লিখে সার্চ করবেন। এরপর পাশের অপশন থেকে এনাবল করে দিবেন।

৫. স্মুথ স্ক্রলিং

এই সেটিংসের মাধ্যমে আপনি ওয়েবসাইটে ভিজিট করার সময় মাউসের মুভমেন্ট খুব স্মুথ করে তুলতে পারেন। তবে প্রথম প্রথম একটু বিরক্ত লাগবে। কিন্তু যাদের মাউসে সমস্যা আছে তারা এই অপশনটি ব্যবহার করে দেখতে পারেন। এই সেটিংস চালু করতে chrome://flags এ গিয়ে smooth scrolling লিখে সার্চ করুন। তারপর পাশের অপশন থেকে ডিজেবল করে দিন।

৬. Omni box

এটা একটা খুব মজার সেটিংস। আপনি যখন সার্চ বারে কিছু লিখবেন তখন সাথে সাথে সাধারনত সেই সার্চ করা বস্তুর লিংক আসে। কিন্তু omni box সেটিংস চালু করলে আপনি আপনার বিভিন্ন সার্চ করা প্রশ্নের উত্তর সাথে সাথেই দেখতে পাবেন। আপনি ট্রাই করে দেখতে পারেন। এটা চালু করতে chrome://flags এ গিয়ে  omnibox লিখে সার করুন আর পাশে থাকা অপশন থেকে এনাবল করে দিন।

৭. Omni box- fevicons

আমরা প্রতিদিন প্রচুর ওয়েবসাইট ভিজিট করি। আমরা এই ভিজিট করার সময় প্রায় দেখি আসল ওয়েবসাইট পাইনা যখন সার্চ করে রেজাল্ট দেখি। Omni box- fevicons এই সেটিংসটি চালু করলে আপনি যখনই কোন ওয়েবসাইটের নাম লিখে সার্চ করবেন তখন সাথে সাথে শুধু আসল ওয়েবসাইটের নাম গুলোই লিংক আকারে নিচে দেখাবে। এটা চালু করতে chrome://flags তে গিয়ে Omnibox UI Show Suggestion Favicons লিখে সার্চ করুন। তারপর পাশের অপশন থেকে এনাবল করে দিন।

৮. অটোম্যাটিক ট্যাব ডিস্কারডিং

বিশেষ কোন কাজ করছেন? অনেক গুলো ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করছেন? নিশ্চয় অনেক গুলো ট্যাব খুলে ফেলেছেন ব্রাউজারে? এখন তো আরেক সমস্যা শুরু তাই না? বেশি ট্যাব খুলে ফেললে দেখা যায় মেমোরি কম থাকায় হঠাৎ করে ব্রাউজার ক্রাশ করে। সমস্যা সমাধানে আমি আছি তো।  chrome://flags তে গিয়ে automatic tab discarding লিখে সার্চ করে পাশের অপশন থেকে এনাবল করে দিন। আপনি এখন যতই ট্যাব খুলেন কোন সমস্যা নাই। আপনার অতিরিক্ত ট্যাব গুলো ব্যাকগ্রাউন্ডে রান করবে। যখনই ব্যাকগ্রাউন্ড থেকে এগুলো ওপেন করবেন সাথে সাথেই লোড হয়ে যাবে।

৯. অডিও / ভিডিও কন্ট্রোল

ওয়েবসাইটে প্রবেশের পর প্রায় দেখা যায় ওয়েবসাইটে ইউটিউবের বিভিন্ন ভিডিও প্লে হয়ে গেছে। আর হঠাৎ করে শব্দ বেজে উঠায় চমকে যাওয়াটাই স্বাভাবিক। এই সমস্যা সমাধানে আপনি  chrome://flags তে গিয়ে tab audio muting UI control লিখে সার্চ করে পাশের অপশন থেকে এনাবল করে দিন তাহলে হঠাৎ করে বেজে উঠা শব্দ থেকে রেহাই পাবেন।

১০. দ্রুত ট্যাব বন্ধ করা

আমরা অনেক সময় কিছু গোপন কাজ করি অনলাইনে বা গোপন কিছু দেখি যা সবাই যেনে গেলে বা দেখে নিলে সমস্যা হবে। হঠাৎ করে কেও এসে পড়লে সাথে সাথে রানিং ট্যাব অফ করায় সমস্যা হয় ব্রাউজারে। এই সমস্যা সমাধানে আর আপনার সিক্রেট বাঁচাতে আপনি এই সেটিংসটি ব্যবহার করতে পারেন। chrome://flags তে গিয়ে fast tab/window close লিখে সার্চ করুন তারপর এনাবল করে দিন। এর পর ট্রাই করে দেখুন কতটা দ্রুত ট্যাব / উইন্ডো বন্ধ হচ্ছে।

১১. জাম্প পেজ

কোন একটা নিউজ পোর্টালে গিয়ে নিউজ পড়ছেন কিংবা কোন একটা ওয়েবসাইটে গিয়ে কিছু পড়ছেন হঠাৎ দেখবেন আপনি কিছুতে ক্লিক না করতেই অটোম্যাটিক অন্য আরেকটি পেজে চলে গিয়েছেন। এটা সাধারনত অ্যাড এর কারনে পেজ জাম্প হয়। এই সমস্যা সমাধান করে আরামে পোস্ট পড়তে আপনি এই সেটিংসটি চালু করতে পারেন।  chrome://flags তে গিয়ে scroll anchoring সার্চ করে পাশের অপশন থেকে এনাবল করে দিন।

এই ছিলো গুগল ক্রোমের ১১টি সেটিংস যা আমার খুব ভালো লেগেছে আর সে সাথে আপনাদের ভালো লাগবে বলে আশা করি। সেটিংস গুলো ব্যাবহার করে কেমন লেগেছে তা অবশ্যই কমেন্টে জানাবেন। আর যেকোনো সমস্যা হলে অবশ্যই জানাবেন, আমরা সাধ্যমতো সহায়তা করবো ইনশাআল্লাহ্‌।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?