অ্যান্ড্রয়েড ফোনের যে ১১টি সেটিংস এখনই চেইঞ্জ করা উচিত


কম্পিউটারের মত অ্যান্ড্রয়েড মোবাইলেরও রয়েছে অনেক ধরণের সেটিংস আর সেই সাথে অ্যাপস। এমন অনেক অ্যাপস ও সেটিংস রয়েছে যেগুলো আপনার ভালোবাসার অ্যান্ড্রয়েড ফোনের জন্য চরম ক্ষতিকর। আবার অ্যাপসের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। যাইহোক, পাঠক আজ আমি এই পোস্টের মাধ্যমে আপনাদের এমন কিছু সেটিংস উল্লেখ করব যেগুলো আপনি চেঞ্জ করে নিলে ইনশাআল্লাহ্‌ আপনার অ্যান্ড্রয়েড ফোনটি ভালো কাজ করবে আর সুপার ফাস্ট হয়ে উঠবে। সেই সাথে আপনি অ্যান্ড্রয়েড ব্যবহারে পাবেন শান্তিময় অভিজ্ঞতা। সুতরাং সময় থাকতেই এ সেটিংস পালটিয়ে ফেলুন আর জেনে নিন ১১টি অ্যান্ড্রয়েড টিপস।

গুগলের অবাঞ্ছিত বিজ্ঞাপন বন্ধ করা

যদি আনাদের প্রশ্ন করি যে , কোন সার্চ ইঞ্জিনটি আপনারা সব চেয়ে বেশি ব্যবহার করেন বা পছন্দ করেন? আপনারা সবাই আমার সাথে সুর মিলিয়ে বলবেন গুগল এটা আমি নিশ্চিত হতেই পারি। পাঠক আমরা সবাই প্রতিদিন গুগলে শত শত পেজ ভ্রমন করি বিভিন্ন কাজে। এই সময় সবচেয়ে বিরক্তিকর অভিজ্ঞতাটা হয় বিজ্ঞাপন দেখলে। একটা গুরুত্বপূর্ণ কনটেন্ট পড়ছেন অথবা কিছু কাজ করছেন আর ঠিক এই সময় হুট করে বিজ্ঞাপন সামনে চলে এসে মনোযোগ ও কাজের ইচ্ছাটাকেই নষ্ট করে দেয়। এই সমস্যা সমধানে সেটিংসে গিয়ে অ্যাকাউন্টে ক্লিক করে গুগলে প্রবেশ করুন। এখানে অ্যাড লিখাতে ক্লিক দিয়ে ভেতরে গিয়ে opt out of add personalization অন করে দিন। এখন থেকে আর অ্যাড গুলোর অত্যাচার সইতে হবে না।

ফোন সিকিউরিটি

আপনার ফোন স্লিপ মুডে চলে যাওয়া মানেই যে ফোন লক হয়ে গিয়েছে তা মোটেই নয়। আর লক ঠিক মত না হলে যে কেউ আপনার ফোন থেকে তথ্য অবাধে সরিয়ে ফেলতে পারে। বিশেষ করে যারা মেস/ হোস্টেলে থাকেন তাদের জন্য তো লক স্ক্রিন অবশ্যই প্রয়োজন। এই জন্য সেটিংসে গিয়ে সিকিউরিটি অপশনে যান। স্ক্রিনলক সেটিংস মেন্যু হতে গিয়ার চিহ্নিত অংশে ক্লিক করে ভেতরে যান। এখান থেকে পাওয়ার বাটন ইনস্ট্যান্ট লক চালু করে দিতে হবে আর সেই সাথে আপনার স্ক্রিনে কাজের সময়ের উপর ভিত্তি করে একটা সময় নির্ধারণ করে অটোম্যাটিক লক ওকে করে দিন। আমি সাধারণত ২ মিনিট সময় দিয়ে থাকি যেহেতু মোবাইলে বই পড়ি।

গুগল আনলক স্ক্রিন অফ

"ok google' ভয়েস সার্চ এই ফিচারটির সাথে আমরা অনেকেই পরিচিত। কিন্তু আমরা হয়তো অনেকেই এটা জানিনা যে এর মাধ্যমে স্ক্রিন আনলক করা যায়। দুঃখের বিষয় হলো এই ফিচারটি এখনো সেই লেভেলের গ্রহণীয় হয়ে ওঠে নি এর নিয়ন্ত্রণ ত্রুটি থাকায়। প্রায়শই দেখা যায় আমরা যারা এই ফিচারটি চালু করে রেখেছি তারা  "ok google"  না বললেও স্ক্রিন অন হয়ে যায়। আসলে ডিভাইস আর প্রাকৃতিক সিগন্যাল শনাক্ত করার ত্রুটিটি এখনো নিয়ন্ত্রনে নিয়ে আসতে পারেনি গুগল। যাইহোক, এই সমস্যাটি সমাধান করতে গুগল অ্যাপসে গিয়ে সেটিংসে যেতে হবে। এখন ভয়েস অংশে ক্লিক করে ভেতরে যান। এখানে "ok google detection" অংশে ক্লিক করে ট্রাস্টেড ভয়েস অংশটি ডিজেবল করে দিতে হবে।

সিম কার্ড লক সেটিংস

সিম কার্ড মোবাইল যোগাযোগের প্রাণ বলা যেতে পারে। এতে আমাদের বিভিন্ন পার্সোনাল তথ্যও থাকে। অ্যাকাউন্ট নাম্বার, অনেকের মোবাইল নাম্বার, ব্যালেন্স টাকা, ইন্টারনেট ডাটা এগুলো যে কেউ ব্যবহার করে নিতে পারে যদি সিকিউরিটি না দেন। সিমের এই সিকিউরিটি দিতে সেটিংসে গিয়ে সিকিউরিটিতে যান। এখানে set up sim card lock অপশন পাবেন। এই অংশে গিয়ে প্রথমে ডিফল্ট পিন ১২৩৪ দিয়ে নিউ পিন সেট করে নিতে হবে। তবে মনে রাখবেন আপনি ভুল পিন পর পর ৩ বার দিলে সিম লক হয়ে যাবে যা আপনাকে PUK code দিয়ে খুলতে হবে।

মোবাইল ট্র্যাকিং

আপনার মোবাইল কোন কারণে হারিয়ে গেলে কিংবা চুরি হয়ে গেলে তা খুজে বের করার জন্য গুগল আপনাকে সহায়তা করতে ফাইন্ড মাই ফোন চালু করেছে। সুতরাং হারিয়ে গেলে কিংবা চুরি হলে সাথে সাথে এই অপশন টি ব্যবহার করতে পারেন। তবে এই ক্ষেত্রে আপনাকে অপশনটি চলু করে নিতে হবে। প্রথমে গুগল অ্যাপসে গিয়ে সিকিউরিটিতে যান। এখানে অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার অপশনে গিয়ে দেখে নিন দুটি অপশনই চালু আছে কিনা। যদি না থাকে তাহলে চালু করে দিতে হবে।

অন স্ক্রিন নোটিফিকেশন হাইড

পার্সোনাল ম্যাসেজ কিংবা ইমেল আসলে আমাদের মোবাইল স্ক্রিনে তা উঠে থাকে যা সবাইকে দেখানো সমস্যার। এই পার্সোনাল তথ্য গুলোকে খুব সহজেই হাইড করে রাখতে পারেন অন্যদের নজর থেকে। প্রথমে সেটিংসে গিয়ে নোটিফিকেশনে যেতে হবে। পাশে থাকা গিয়ার অংশে ক্লিক করে ভিতরে যান। এখানে on the lock screen অপশনে ক্লিক করলে ৩টি অপশন পাবেন। এখান থেকে হাইড সেন্সিটিভ নোটিফিকেশন করে দিন।

নেয়ার ফেয়ার কমিউনিকেশন

আশে পাশের কারো মোবাইলের ইন্টারনেট ডাটা বিনা পয়সায় ব্যবহার করতে চাইলে এটি  চালু করে রাখতে পারেন। এই অপশনটি বর্তমান সময়ের অ্যান্ড্রয়েড গুলোতে পাবেন। এটি পেতে সেটিংসে গিয়ে মোর অপশনে কিংবা নেটওয়ার্ক অ্যান্ড ওয়্যারলেস অপশনে ক্লিক করুন। এখান থেকে NFC অপশন টি চালু করে দিন।

অনলাইন ডাটা এলার্ট

মোবাইলে ইন্টারনেট মন দিয়ে ব্যবহার করে যাচ্ছেন হঠাৎ দেখলেন ডাটা শেষ হয়ে আপনার টাকাও কেটে নিয়েছে। আমাদের সাথে এই দুর্ঘটনাটা প্রায় প্রায় হয়ে থাকে আর মোবাইল সিম কম্পানি গুলোর চোদ্দগুস্টি উদ্ধার করি রাগে। কিন্তু আপনি চাইলেই এই সমস্যার সমাধান আপনি নিজেই করতে পারেন। সেটিংসে গিয়ে ডাটা ইউজেজ অংশে যেতে হবে। এখানে সেলুলার ডাটা ইউজেজ অংশের গিয়ারে ক্লিক করুন। এখানে আপনি ডাটা ফুরোনোর আগেই এলার্ট পাওয়ার ওয়ার্নিং অপশন পাবেন সেই সাথে কোন তারিখে মেয়াদ শেষ হবে সেটাও সেট করে নিতে পারেন।

অটো কারেকশন

মোবাইলের কিবোর্ড দিয়ে লিখছেন এতে আমাদের অনেক সময় আমাদের পোস্টে ভুল বানান হয়ে যায় অথবা আমরা দ্বিধায় থাকি সঠিক বানান নিয়ে। কিবোর্ড অ্যাপস গুলো এই সমস্যার সমাধানে অটো কারেকশন অপশন রাখে। আবার গুগলও তাদের এই অটো কারেকশন ফিচারটি অ্যাড করেছে। কিন্তু মাঝে মাঝে এই উপকারি অপশন টিও ঝামেলার কারণ হয়ে দাঁড়ায়। আপনি যেটা লিখছেন তা অটো কারেকশনে অন্যরকম হয়ে যেতে পারে। এই সমস্যা গুলো সমাধানে প্রথমে সেটিংসে গিয়ে ল্যাংগুয়েজ অ্যান্ড ইনপুট এ যেতে হবে। ভার্চুয়াল কিবোর্ড এ গিয়ে জি-বোর্ড এ যেতে হবে। এখান থেকে টেক্সট কারেকশনে প্রবেশ করে আপনার সমস্যা সৃষ্টি করা অপশন গুলো অফ করে দিন।

আরেকটি ফ্রিতে টিপস দিয়ে দিচ্ছি। জি-বোর্ড অপশনের অ্যাডভান্স অপশনে গিয়ে শেয়ার ইউজেজ স্ট্যাটিস্টিক এবং শেয়ার স্নিপেটস অফ করে দিন। আপনি নিশ্চয় চাইবেন না আপনার পার্সোনাল কথা বার্তায় লিখা শব্দ গুলো গুগল সংরক্ষণ করে রাখুক তার সার্ভারে।

ডাটা সেভিং মোড

মোবাইলের ডাটা খুব দ্রুত শেষ হয়ে যাওয়ার চিন্তায় ঘুম উড়ে গেলে এই অপশন টি চালু করে নিন। গুগল ক্রোম ব্রাউজারের মেন্যুতে ক্লিক করে সেটিংসে গিয়ে ডাটা সেভার মোডটি অন করে দিন। এটি আপনার সকল ব্রাউজ করা পেজ গুলোকে কম্প্রেস করে লোড করবে।

ক্রোম ফ্ল্যাগস

গুগল ক্রোম ব্রাউজারে সার্চ অংশে লিখুন chrome://flags তারপর ফ্ল্যাগস এর সার্চ অংশে লিখুন home , হোম অপশন টি সার্চ করে পাওয়ার পর এনাবল করে দিন। এখন দেখুন আপনার গুগল ক্রোমটি নতুন সার্চ বার পাচ্ছেন তাও আবার নিচে। এছাড়াও এখান থেকে বিভিন্ন সেটিংস পাবেন যেগুলো আপনার ক্রোম ব্যবহারে আরো স্বাচ্ছন্দ্য দিবে।

পাঠক, আজকের পোস্টটি আপনার অ্যান্ড্রয়েড ফোনকে আরো স্বাচ্ছন্দ্যে কিভাবে ব্যবহার করতে পারবেন তা নিয়ে লিখা। আজকের পোস্টটি কেমন লাগলো আপনাদের তা অবশ্যই জানাবেন। কোন নতুন কিছু জানানোর থাকলে কিংবা সমস্যা হলে কমেন্ট করুন।