OrdinaryITPostAd

২০২৪ সালের সকল বোর্ডের HSC পরীক্ষা শুরুর তারিখ ও রুটিন

ইন্টার ফাইনাল পরীক্ষা শেষ কত তারিখ২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু কবে? আপনি যদি এ বিষয়ে জানতে চান তাহলে অবশ্যই আপনার জন্য আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। উচ্চ মাধ্যমিক পরীক্ষা হল খুবই গুরুত্বপূর্ণ একটি ডিগ্রী।

২০২৪-সালের-উচ্চমাধ্যমিক-পরীক্ষা-শুরু-কবে

আপনারা যারা ২০২৪ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবেন সাধারণত তাদেরকে নিজের প্রস্তুতি গ্রহণ করার জন্য আগে থেকেই ২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু কবে? এই বিষয়টি সম্পর্কে ধারণা রাখতে হবে।

সূচিপত্রঃ উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু কবে থেকে ২০২৪ বিস্তারিত জানুন

২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু কবে

২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু কবে? এই ধরনের প্রশ্ন অনেক শিক্ষার্থী মনে আসে। বিশেষ করে যে সকল শিক্ষার্থী এই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করবে তারা আগে থেকেই এ বিষয়গুলো সম্পর্কে জানতে চাই। নিজেদের রেজাল্ট ভালো করার জন্য অবশ্যই আমাদেরকে আগে থেকেই পরীক্ষার ফলাফল কিভাবে ভালো করব এ বিষয়গুলো সম্পর্কে জানতে হয়। আর পরীক্ষার ফলাফল ভালো করতে হলে আমাদেরকে পরীক্ষা কত তারিখ থেকে এই বিষয়টি সঠিকভাবে জানতে হয়।

আরো পড়ুনঃ সরকারি কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগে ২০২৪

সারা দেশে একসাথে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হয়ে থাকে। সাধারণত তাই পরীক্ষার কয়েক মাস আগে থেকেই পরীক্ষা কবে থেকে শুরু হবে এ বিষয়টি জানিয়ে দেওয়া হয় যেন শিক্ষার্থীরা তাদের প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করতে পারে। কারণ দীর্ঘ দুই বছর পড়াশোনা করার পরে সেই পড়াশোনা গুলোকে ভালোভাবে মনে করার জন্য কয়েক মাস সময়ের প্রয়োজন হয়। শিক্ষার্থীরা যেন এই সময় পাই সাধারণত তাই তাদেরকে আগে থেকে জানিয়ে দেওয়া হয়।

আপনি যদি একজন উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী হয়ে থাকেন এবং জানতে চান কবে থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার শুরু হবে তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। কারণ এখানে আমরা উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে বিস্তারিত আলোচনা করব। প্রতিবছর একই তারিখে উচ্চ মাধ্যমিক পরীক্ষার হয় না। বিগত কয়েক বছর থেকে এই তারিখ পরিবর্তন হচ্ছে। বিশেষ করে করনাকালীন সময়ের জন্য এই সময়টা আরো পিছিয়ে গিয়েছে।

সাধারণত ২০২৪ সালের জুন মাসের শেষের দিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে বাংলাদেশ উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। সাধারণত আমাদের এই বাংলাদেশকে কয়েকটি শিক্ষা বোর্ডে বিভক্ত করা হয়েছে। প্রতিটি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে আগামী ৩০ জুন বাংলা প্রথম পত্র মাধ্যমে উচ্চ মাধ্যমিক পরীক্ষার অংশগ্রহণ শুরু হবে। এখনো হাতে বেশ সময় রয়েছে তাই পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করুন।

২০২৪ সালের এইচএসসি পরীক্ষা কবে

২০২৪ সালের এইচএসসি পরীক্ষা কবে? আশা করি আপনি এই বিষয়টি সম্পর্কে ইতিমধ্যেই জেনেছেন। যে সকল এইচএসসি শিক্ষার্থী রয়েছে তাদের জন্য এ বিষয়টি জানা খুবই গুরুত্বপূর্ণ। কারণ এইচএসসি পরীক্ষা শুরু হতে হাতে বেশি সময় নেই। আমরা যদি সঠিক সময়ে উপস্থিত গ্রহণ করতেন না পারি তাহলে আমাদের পরীক্ষার রেজাল্ট খারাপ হতে পারে। সারা বছর আমরা যতই পড়াশোনা করি না কেন পরীক্ষার কয়েক মাস আগে থেকে যদি সে পড়াশোনা গুলো রিভিশন দেওয়া না হয় তাহলে কখনোই মনে থাকে না।

তাই পরীক্ষার ভালো প্রস্তুতি গ্রহণ করার জন্য আমাদেরকে পরীক্ষা কবে শুরু হবে এ বিষয়গুলো সম্পর্কে ধারণা রাখতে হবে। বাংলাদেশের সকল মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সিদ্ধান্ত নিয়েছে যে ২০২৪ সালের জুন মাসের ৩০ তারিখ উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হতে এখনো বেশ কয়েকদিন দেরি রয়েছে। তাই আপনি যদি প্রস্তুতি না গ্রহণ করে থাকেন তাহলে আজকে থেকেই পরীক্ষার প্রস্তুতি নিতে শুরু করুন।

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪

২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু কবে? এই বিষয়ে আলোচনা করেছি। আর আপনারা এ বিষয়টি জানতেও পেরেছেন যে কখন থেকে অর্থাৎ কত তারিখ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার শুরু হবে? তবে আমাদের মধ্যে অনেকেই এইচএসসি অর্থাৎ উচ্চমাধ্যমিক পরীক্ষার রুটিন জানেনা। সঠিকভাবে প্রস্তুতি নেওয়ার জন্য পরীক্ষার রুটিন সম্পর্কে জানাও খুবই গুরুত্বপূর্ণ। কত তারিখ কোন পরীক্ষা রয়েছে কোন পরীক্ষার আগে কত দিন ছুটি রয়েছে এ বিষয়টি গুরুত্বপূর্ণ।

সাধারণত আমরা যারা আগে থেকে পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে চাই তাদের জন্য এ বিষয়টি জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ উচ্চ মাধ্যমিক পরীক্ষার দীর্ঘ এক মাস চলমান থাকবে। এই এক মাসের মধ্যে বেশ কয়েকদিন ছুটি রয়েছে সাধারণত এই বিষয়গুলো যাতে আমরা অবগত না থাকতে পারি তাহলে পরীক্ষার সময় এর প্রভাব পড়তে পারে। তাই ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন দেখে নিন।

এইচএসসি-পরীক্ষার-রেজাল্ট-দেখার-নিয়ম-২০২৪
এইচএসসি-পরীক্ষার-রুটিন-২০২৪

এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৪

এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৪ সম্পর্কে অনেকেই জানতে চাই। সাধারণত আপনাদের সুবিধার্থে বলে রাখি যে এখনও এইচএসসি অর্থাৎ উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়নি। বাংলাদেশের শিক্ষা বোর্ড সিদ্ধান্ত গ্রহণ করেছে যে আগামী জুন মাসের ৩০ তারিখ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। সাধারণত এই পরীক্ষা দীর্ঘ ৪০ দিন চলমান থাকবে। পরীক্ষা শেষ হওয়ার পরে রেজাল্ট কবে এবং কত তারিখ দিবে এ বিষয়টি জানা যাবে।

এইচএসসি-পরীক্ষার-রেজাল্ট-২০২৪

আপনাদের জানার সুবিধার্থে বলে রাখি এইচএসসি পরীক্ষা শেষ হওয়ার প্রায় দুই মাস অথবা এর মধ্যেই পরীক্ষার রেজাল্ট দেওয়া হয়। সাধারণত পরীক্ষা শেষ করার পরে রেজাল্ট পেতে হলে আপনাকে প্রায়ই দুই মাস মত অপেক্ষা করতে হবে। বাংলাদেশ শিক্ষা বোর্ড থেকেই জানিয়ে দেওয়া হবে কত তারিখ এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হবে। পরীক্ষার রেজাল্টের চিন্তা না করে আগে ভালোভাবে পরীক্ষা দেওয়ার প্রস্তুতি গ্রহণ করুন।

HSC পরীক্ষা কবে থেকে শুরু হবে

২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু কবে? আমরা ইতিমধ্যেই বিষয়টি সম্পর্কে জেনেছি। আপনার যদি এখনো এই বিষয়ে দ্বিধা দ্বন্দ্ব থাকে তাহলে আপনি যেকোন শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে এই বিষয়টি সম্পর্কে জেনে নিতে পারেন। কারণ বাংলাদেশের প্রতিটি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে কত তারিখ পরীক্ষা শুরু হবে এবং পরীক্ষার রুটিন বিস্তারিত আলোচনা করা হয়েছে। করোনা কালীন সময়ের জন্য অনেক অসুবিধা করে ক্লাস করতে হয় এবং পরীক্ষা দিতে হয়েছিল।

সাধারণত এর ফলে পরীক্ষা বেশ কয়েকদিন পিছিয়ে গিয়েছিল। কিন্তু বর্তমানে সেই সমস্যা গুলো কাটিয়ে ওঠা হচ্ছে এবং সঠিক সময়ে পরীক্ষা নেওয়ার বিষয়ে নির্দেশনা দেওয়া হচ্ছে। সাধারণত এর পরিপ্রেক্ষিতে এই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষার সঠিক সময়ে নেওয়া হবে। ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন অনুযায়ী আমরা লক্ষ্য করতে পারছি যে জুন মাসের ৩০ তারিখ এইচএসসি পরীক্ষা শুরু হবে।

এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম ২০২৪

এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম ২০২৪ আগে থেকেই জেনে রাখুন। পরীক্ষার রেজাল্ট দিলে সাধারণত আমাদের মধ্যে বেশিরভাগ মানুষ রেজাল্ট কিভাবে দেখতে হয় এ বিষয়গুলো জানে না যার ফলে তারা অনেক সমস্যার মধ্যে পড়ে। আপনি যদি এইচএসসি শিক্ষার্থী হয়ে থাকেন অথবা শিক্ষার্থী আত্মীয়-স্বজন হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার জানা উচিত কিভাবে রেজাল্ট দেখতে হয়? তাই চলুন এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম জেনে নেই।

আপনি দুইটি পদ্ধতিতে এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন। অনলাইনের মাধ্যমে অর্থাৎ ওয়েবসাইটের মাধ্যমে আপনি এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন আবার অফলাইন অর্থাৎ মেসেজ এর মাধ্যমে এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন। প্রথমে আমরা অনলাইনে কিভাবে রেজাল্ট দেখে এ বিষয়টি আলোচনা করব।

  • অনলাইনে রেজাল্ট দেখার জন্য প্রথমে https://eboardresults.com/v2/home এই ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করতে হবে।
  • সাধারণত আপনি কোন ধরনের পরীক্ষা দিয়েছেন যেমন HSC/Alim/Equivalent এই বিষয়গুলো নির্বাচন করতে হবে। আমরা যেহেতু এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখব তাই এইচএসসি নির্বাচন করতে হবে।
  • যেখানে Exam Year লেখা আছে সাধারণত সেখানে আপনি কত সালে পরীক্ষা দিয়েছেন এ বিষয়টি উল্লেখ করতে হবে।
  • এরপরে Exam Board এর জায়গায় আপনি কোন বোর্ডের অধীনে পরীক্ষা দিয়েছেন আপনার বোর্ড সিলেট করতে হবে।
  • সাধারণত এরপরে Result Type এই জায়গায় আপনাকে Individual Result সিলেক্ট করতে হবে। আপনার রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার সাবমিট করতে হবে।
  • সাধারণত এর পরে ৪ ডিজিট এর সংখ্যার একটি ছবি থাকবে সাধারণত শেষ সংখ্যাটি আপনাকে বসাতে হবে। এরপরে Get Result এর উপরে ক্লিক করলেই আপনার সামনে আপনার রেজাল্ট চলে আসবে।

এইচএসসি পরীক্ষা কয়টা থেকে শুরু হবে

২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু কবে? এই বিষয়ে জানা হয়েছে কিন্তু আমাদেরকে আরো একটি বিষয় জানতে হবে সেটি হল পরীক্ষা কয়টা থেকে শুরু হবে? কারণ পরীক্ষার সময় যদি আমরা না জেনে রাখতে পারি তাহলে আরো একটি বিপদের মধ্যে পড়বো। পরীক্ষার তারিখ যেহেতু জেনেছি এর পাশাপাশি আমাদেরকে পরীক্ষা কয়টা থেকে শুরু হবে এ বিষয়টিও জেনে নিতে হবে। এ বিষয়টি জানতে হলে আপনাকে পরীক্ষার রুটিনের দিকে লক্ষ্য করতে হবে।

প্রতি বছর এবং বোর্ড পরীক্ষা গুলো সাধারণত সকালবেলায় অনুষ্ঠিত হয়ে থাকে। তাই আপনি যদি ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন এর দিকে লক্ষ্য করেন তাহলে দেখতে পাবেন সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত পরীক্ষা চলবে। তাহলে আমরা এই বিষয়টি জানতে পারি যে জুন মাসের ৩০ তারিখ সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত প্রথম পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরবর্তী কোন পরীক্ষা কয়টার সময় রয়েছে সাধারণত সবগুলোই রুটিনের মধ্যে দেওয়া রয়েছে।

ইন্টার ফাইনাল পরীক্ষা শেষ কত তারিখ

ইন্টার ফাইনাল পরীক্ষা শেষ কত তারিখ? আমরা যেহেতু পরীক্ষার শুরুর তারিখ সম্পর্কে জেনেছি সেহেতু আমাদেরকে জেনে রাখতে হবে পরীক্ষা কত তারিখে শেষ হবে। লিখিত পরীক্ষা শেষ হওয়ার পরে আবার প্রাকটিক্যাল পরীক্ষা রয়েছে। তবে আমরা পরীক্ষার রুটিন যেটি লক্ষ্য করতে পারছি সাধারণত লিখিত পরীক্ষা আগস্ট মাসের ১১ তারিখ শেষ হবে। এরপরেই প্র্যাকটিক্যাল পরীক্ষা শুরু হবে।

আরো পড়ুনঃ মহিলাদের ২১ টি ঘরে বসে ইনকাম করার উপায়

সাধারণত এই প্রাকটিক্যাল পরীক্ষা আগস্ট মাসের ১২ তারিখ থেকে আবার ২১ তারিখ পর্যন্ত চলমান থাকবে। তাহলে দীর্ঘ ৪২ দিন ইন্টার ফাইনাল পরীক্ষা চলমান থাকবে। আর যদি প্র্যাকটিক্যালের সময় ধরা হয় তাহলে এই সময় আরো বৃদ্ধি পাবে। তাহলে আমরা জানতে পারলাম যে ইন্টার ফাইনাল পরীক্ষা শুরু হবে জুন মাসের ৩০ তারিখ এবং শেষ হবে আগস্ট মাসের ১১ তারিখে।

উচ্চমাধ্যমিক পরীক্ষার আগে আমাদের করণীয়

উচ্চমাধ্যমিক পরীক্ষার আগে আমাদের করণীয় রয়েছে। সাধারণত এখানে শিক্ষার্থীর করণীয় বেশি। আমরা যেহেতু জীবনের একটি বড় পরীক্ষা দিতে চলেছে সে হয়তো আমাদেরকে জেনে রাখতে হবে এই পরীক্ষার আগে আমাদের করণীয় কি? কারণ এই করণীয়গুলো যদি আমরা মেনে চলতে পারি তাহলে খুব সহজেই পরীক্ষায় ভালো করতে পারব। তাই পরীক্ষায় ভালো করার জন্য চলুন পরীক্ষার আগে আমাদের করণীয়গুলো জেনে নেই।

উচ্চমাধ্যমিক-পরীক্ষার-আগে-আমাদের-করণীয়

  • সাধারণত আপনি এই দুই বছর যে বিষয়গুলো জেনেছেন এবং পড়াশোনা করেছেন সাধারণত সেই বিষয়গুলো ভালোভাবে রিভিশন দেওয়া এবং মনে করে নেওয়া। যদি কোন ধরনের সমস্যা থাকে তাহলে অবশ্যই শিক্ষকের পরামর্শ নেওয়া।
  • পরীক্ষার আগে থেকেই মোবাইল এবং অন্যান্য যে সকলে স্মার্ট ডিভাইস রয়েছে সেগুলো থেকে নিজেকে দূরে রাখা। যদি এর মধ্যে অতিরিক্ত আসক্ত হয়ে পড়েন তাহলে ডিভাইস গুলো পিতা মাতার কাছে জমা দিয়ে দেওয়া।
  • অতিরিক্ত গল্প এবং আড্ডা থেকে বিরত থাকা। বিশেষ করে বন্ধু-বান্ধবদের সাথে অযথা সময় কাটানো এবং বেশি রাত পর্যন্ত বাইরে থাকার এই অভ্যাসগুলো ত্যাগ করা। অতিরিক্ত কথা না বলে ভালোভাবে পড়াশোনা মন দেওয়া।
  • পরীক্ষার আগের রাতে সকল ধরনের পরীক্ষার ডিভাইস এবং কলম পেন্সিল এগুলো ভালোভাবে গুছিয়ে নেওয়া। পরীক্ষার এডমিট কার্ড ঠিকমতো আছে কিনা? নিয়েছেন কিনা? এ বিষয়গুলো ভালোভাবে দেখে নেওয়া।

লেখকের শেষ মন্তব্য

২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু কবে? এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি সচেতন একজন পরীক্ষার্থী হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার এ বিষয়গুলো আগে থেকেই জেনে রাখা উচিত। কারণ আগে থেকে এই বিষয়গুলো জানা থাকলে আমরা খুব সহজেই পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে পারবো। যার ফলে আমাদের ফলাফল ভালো আসার সম্ভাবনা বেড়ে যাবে।

আশা করি আমাদের আর্টিকেল থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের আর্টিকেলের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক বিষয় নিয়মিত জানতে হলে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। 20791

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url