OrdinaryITPostAd

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ সালের পরীক্ষার সিলেবাস

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ বিএমএইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ নিয়ে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। আপনি যদি একজন এইচএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন অথবা আপনার পরিবারে কেউ এইচএসসি পরীক্ষা দেওয়ার মত থাকে তাহলে বিস্তারিত জানুন।

এইচএসসি-পরীক্ষার-রুটিন-২০২৪

আমাদের মধ্যে অনেকেই আছে যারা এইচএসসি পরীক্ষা দেবে কিন্তু এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ সম্পর্কে তাদের কোন ধারণা নেই। সাধারণত আজকের এই আর্টিকেলটি তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।

সূচিপত্রঃ এইচএসসি পরীক্ষার সকল বোর্ডের রুটিন ২০২৪ বিস্তারিত

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ উল্লেখ করা হবে। সাধারণত আমরা সবাই একটি বিষয় খুব ভালোভাবে জানি যে এইচএসসি পরীক্ষা হল আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি মাইল ফলোক। সাধারণত এইচএসসি পরীক্ষার পূর্ণ রূপ হল হায়ার সেকেন্ডারি সার্টিফিকেট পরীক্ষা। প্রতিবছর দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের নিয়ে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। সাধারণত সারা বাংলাদেশ জুড়ে একসাথে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

আরো পড়ুনঃ ফ্রিল্যান্সিং করে মাসে লাখ টাকা আয়

আপনাদের সুবিধার্থে আরো একটি বিষয় বলে রাখি যে আমাদের এই ছোট্ট বাংলাদেশকে শিক্ষা দিয়ে বিবেচনা করে আটটি শিক্ষা বোর্ডের বিভক্ত করা হয়েছে। সাধারণত আমাদের বাংলাদেশ যেহেতু আটটি বিভাগ নিয়ে গঠিত হয়েছে সাধারণত এর বিভাগগুলোকে এক একটি শিক্ষা বোর্ডের অধীনে করা হয়েছে। তাই প্রতিটি শিক্ষা বোর্ডের প্রশ্নপত্র আলাদা রকম হয়ে থাকে কোন বোর্ডের সাথে কোন বোর্ডের মিল হয় না।

তবে আপনাদের আরো একটি বিষয় জানিয়ে রাখা ভালো যে প্রশ্নপত্রের মিল না থাকলেও রুটিনের কিন্তু মিল থাকে। সাধারণত সম্পূর্ণ বাংলাদেশ প্রতিটি এইচএসসি শিক্ষার্থী এবং শিক্ষা বোর্ডের রুটিন একই রকম হয়। সাধারণত একই দিনে একই বিষয়ের উপর পরীক্ষা দিতে হয় সকল শিক্ষা বোর্ডকে। এখন বিষয় হচ্ছে এই বছর ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার রুটিন কি এখনো প্রকার হয়েছে? যারা লেখাপড়ার প্রতি একটু অমনোযোগী সাধারণত তারা এ বিষয়গুলো অনেকেই জানেনা।

যেহেতু এই পরীক্ষাটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং আমাদের সামনে এগিয়ে যাওয়ার জন্য অর্থাৎ ভবিষ্যৎ সুন্দর করার জন্য এইচএসসি পরীক্ষার রেজাল্ট খুবই প্রয়োজন। পরীক্ষা শুরু হওয়ার প্রায় দুই থেকে আড়াই মাস আগেই পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়ে থাকে যেন শিক্ষার্থীরা তাদের সকল বিষয়ের প্রতি সঠিক ভাবে প্রশিক্ষণ নিতে পারে। এই বছরও এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে।

এইচএসসি-পরীক্ষার-রুটিন-২০২৪
এইচএসসি-পরীক্ষার-রুটিন-২০২৪-বিএম

২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস

২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস সম্পর্কে অনেকেই জানতে চাই। বিশেষ করে যাদের পরীক্ষার প্রস্তুতি ভালো না সাধারণত তারা পরীক্ষার আগে সিলেবাস নিয়ে দুশ্চিন্তার মধ্যে থাকে। সাধারণত পরীক্ষার আগেই সিলেবাস প্রকাশ করা হয়ে থাকে। কোন বিষয়গুলো ভালো করে পড়তে হবে সেগুলো শিক্ষা বোর্ড থেকেই দিক নির্দেশনা দেওয়া হয়ে থাকে। যেহেতু এইচএসসি পরীক্ষা অর্থাৎ উচ্চ মাধ্যমিক পরীক্ষা সম্পন্ন বই এর মধ্যে হয়ে থাকে তাই এখানে কোন ছোট সিলেবাস নেই।

গত কয়েক বছর থেকে ছোট সিলেবাসে পরীক্ষার হয়ে আসছে কারণ করনাকালীন একটি সমস্যা ছিল যার ফলে শিক্ষার্থীরা সঠিকভাবে পড়াশোনা করতে পারিনি। শিক্ষার্থীদের সঠিক হবে পড়াশোনা করতে না পারার কারণেই তাদের সুবিধার্থে ছোট সিলেবাস করে পরীক্ষা নেওয়া হয়ে থাকে। তবে এবার এই বিষয়টি না করে সম্পূর্ণ সিলেবাসেই এইচএসসি পরীক্ষা নেওয়া হবে যেমনটা করোনা কালীন আগের সময়ে নেওয়া হতো। তাই সম্পূর্ণ বই মনোযোগ সহকারে পড়তে থাকুন।

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ PDF

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ PDF আলোচনা করব। পিডিএফ ডাউনলোড করে দেখলে খুব ভালোভাবেই যেকোনো ছবি দেখা যায় সাধারণত চাই অনেকেই যেকোনো পরীক্ষার রুটিন পিডিএফ ডাউনলোড করে দেখতে চাই। আপনি যদি একজন এইচএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন এবং এইচএসসি পরীক্ষার রুটিন পিডিএফ করে দেখতে জানতে হবে আপনার জন্য এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ।

সাধারণত আমরা ইতিমধ্যেই এই বছরের এইচএসসি পরীক্ষার রুটিন উল্লেখ করেছি। আপনি যদি একজন এইচএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার আগে থেকে এই বিষয়গুলো সম্পর্কে ধারণা রাখতে হবে। কারণ কখন পরীক্ষা হবে এবং কোন দিন কোন পরীক্ষা হবে এ বিষয়ে জানা থাকলে পরীক্ষায় ভালো করা অনেকটা সহজ হয়ে যায়। উপরে এইচএসসি পরীক্ষার যে রুটিন এর ছবি উল্লেখ করা হয়েছে সাধারণত এটিকে ভালোভাবে জানলেই হয়ে যাবে।

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ মানবিক বিভাগ

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ মানবিক বিভাগ সম্পর্কে জানতে হলে মনোযোগ সহকারে আমাদের সাথে থাকতে হবে। সাধারণত কোন দিন কোন পরীক্ষা হবে এবং কোন বিভাগের পরীক্ষা হবে এ বিষয়গুলো রুটিন এর মধ্যে সঠিকভাবে উল্লেখ করে দেওয়া থাকে। সাধারণত আপনাকে এ বিষয়গুলো বুঝে নিতে হবে। এবারের এইচএসসি পরীক্ষা যদি আপনি মানবিক বিভাগ থেকে দিয়ে থাকেন তাহলে রুটিন দেখে নিন।

এইচএসসি-পরীক্ষার-রুটিন-২০২৪-মানবিক-বিভাগ

  • ৩০ - ০৬ - ২০২৪ -- রবিবার -- বাংলা প্রথম পত্র -- সকল ১০ টা
  • ০২ - ০৭ - ২০২৪ -- মঙ্গলবারর -- বাংলা দ্বিতীয় পত্র -- সকল ১০ টা
  • ০৪ - ০৭ - ২০২৪ -- বৃহস্পতিবার -- ইংরেজি প্রথম পত্র -- সকল ১০ টা
  • ০৭ - ০৭ - ২০২৪ -- রবিবার -- ইংরেজি প্রথম পত্র -- সকল ১০ টা
  • ১১ - ০৭ - ২০২৪ -- বৃহস্পতিবার -- যুক্তিবিদ্যা প্রথম পত্র -- সকল ১০ টা
  • ১৪ - ০৭ - ২০২৪ -- রবিবার -- যুক্তিবিদ্যা দ্বিতীয় পত্র -- সকল ১০ টা
  • ১৬ - ০৭ - ২০২৪ -- মঙ্গলবার -- ভূগোল প্রথম পত্র -- সকল ১০ টা
  • ১৮ - ০৭ - ২০২৪ -- বৃহস্পতিবার -- ভূগোল দ্বিতীয় পত্র -- সকল ১০ টা
  • ২১ - ০৭ - ২০২৪ -- রবিবার -- ইতিহাস প্রথম পত্র -- সকল ১০ টা
  • ২৩ - ০৭ - ২০২৪ -- মঙ্গলবার -- ইতিহাস দ্বিতীয় পত্র -- সকল ১০ টা
  • ২৫ - ০৭ - ২০২৪ --বৃহস্পতিবার -- অর্থনীতি প্রথম পত্র -- সকল ১০ টা
  • ২৮ - ০৭ - ২০২৪ -- রবিবার -- অর্থনীতির দ্বিতীয় পত্র -- সকল ১০ টা
  • ২৯ - ০৭ - ২০২৪ -- সোমবার -- পৌরনীতি ও সুশাসন প্রথম পত্র -- সকল ১০ টা
  • ৩১ - ০৭ - ২০২৪ --বুধবার -- পৌরনীতি এবং সুশাসন দ্বিতীয় পত্র -- সকল ১০ টা
  • ০১ - ০৮ - ২০২৪ -- বৃহস্পতিবার -- মনোবিজ্ঞান প্রথম পত্র -- সকল ১০ টা
  • ০৪ - ০৮ - ২০২৪ -- রবিবার -- মনোবিজ্ঞান দ্বিতীয় পত্র -- সকল ১০ টা
  • ০৫ - ০৮ - ২০২৪ -- সোমবার -- ইসলাম শিক্ষা প্রথম পত্র -- সকল ১০ টা
  • ০৭ - ০৮ - ২০২৪ -- বুধবার -- ইসলাম শিক্ষা দ্বিতীয় পত্র -- সকল ১০ টা

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ বিজ্ঞান বিভাগ

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ বিজ্ঞান বিভাগ সম্পর্কে এখন জানবো। সাধারণত আমাদের মধ্যে অনেকেই আছে যারা বিজ্ঞান বিভাগে পড়াশোনা করে। যেহেতু প্রতিটি বিভাগের বিষয়গুলো একরকম হয় না সাধারণত তাই একই দিনে পরীক্ষা হয় কিন্তু তাদের বিষয়ের মধ্যে পার্থক্য থাকে। আমরা যেহেতু এইচএসসি পরীক্ষার রুটিন সম্পর্কে আলোচনা করছি যেহেতু এখন বিজ্ঞান বিভাগের রুটিন সম্পর্কে জেনে নেব।

  • ৩০ - ০৬ - ২০২৪ -- রবিবার -- বাংলা প্রথম পত্র -- সকল ১০ টা
  • ০২ - ০৭ - ২০২৪ -- মঙ্গলবারর -- বাংলা দ্বিতীয় পত্র -- সকল ১০ টা
  • ০৪ - ০৭ - ২০২৪ -- বৃহস্পতিবার -- ইংরেজি প্রথম পত্র -- সকল ১০ টা
  • ০৭ - ০৭ - ২০২৪ -- রবিবার -- ইংরেজি প্রথম পত্র -- সকল ১০ টা
  • ০৯ - ০৭ - ২০২৪ -- মঙ্গলবার -- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি -- সকল ১০ টা
  • ১১ - ০৭ - ২০২৪ -- বৃহস্পতিবার -- পদার্থবিজ্ঞান প্রথম পত্র -- সকল ১০ টা
  • ১৪ - ০৭ - ২০২৪ -- রবিবার -- পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্র -- সকল ১০ টা
  • ২১ - ০৭ - ২০২৪ -- রবিবার -- রসায়ন প্রথম পত্র -- সকল ১০ টা
  • ২৩ - ০৭ - ২০২৪ -- মঙ্গলবার -- রসায়ন দ্বিতীয় পত্র -- সকল ১০ টা
  • ২৯ - ০৭ - ২০২৪ -- সোমবার -- জীববিজ্ঞান প্রথম পত্র -- সকল ১০ টা
  • ৩১ - ০৭ - ২০২৪ --বুধবার -- জীববিজ্ঞান দ্বিতীয় পত্র -- সকল ১০ টা
  • ০৫ - ০৮ - ২০২৪ -- সোমবার -- উচ্চতর গণিত প্রথম পত্র -- সকল ১০ টা
  • ০৭ - ০৮ - ২০২৪ -- বুধবার -- উচ্চতর গণিত দ্বিতীয় পত্র -- সকল ১০ টা

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ কারিগরি বোর্ড

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ কারিগরি বোর্ড। সাধারণত আমরা অনেকেই কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা দেব। যেহেতু কারিগরি বোর্ড এবং সাধারণ শিক্ষা বোর্ড আলাদা হয়ে থাকে সেহেতু এদের রুটিন এর মধ্যে পার্থক্য রয়েছে। আমরা ইতিমধ্যেই এইচএসসি পরীক্ষার রুটিন সম্পর্কে জেনেছি এখন আমরা কারিগরি বোর্ডের এইচএসসি পরীক্ষার রুটিন জেনে নেব।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এই বছর কারিগরি পরীক্ষার অর্থাৎ এইচ এস সি পরীক্ষার রুটিন প্রকাশ করেছে। ২০২৪ সালের ১৭ই আগস্ট তারিখ থেকে এইচএসসি কারিগরি পরীক্ষা শুরু। আর এই পরীক্ষা শেষ হবে অক্টোবর মাসের ২ তারিখে। এখনো কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে যে পরীক্ষা হবে সাধারণত এর রুটিন প্রকাশ করা হয়নি। যখন কারিগরি বোর্ডের পরীক্ষার রুটিন প্রকাশ করা হবে সাধারণত তখন এটি আপনাদেরকে জানিয়ে দেয়া হবে।

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ মাদ্রাসা বোর্ড

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ মাদ্রাসা বোর্ড জানব। বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড এর অধীনে যে পরীক্ষা অংশগ্রহণ হবে সাধারণত তার রুটিন প্রকাশ করা হয়েছে। মাদ্রাসা শিক্ষা বোর্ড এর অধীনে আলিম পরীক্ষার্থীদের পরীক্ষা আগস্ট মাস থেকে শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। সাধারণত এই পরীক্ষার রুটিন যখন প্রকাশ করা হবে এটি আমাদের ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে। তাছাড়া আপনি মাদ্রাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে পরীক্ষার রুটিন দেখে নিতে পারেন।

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ বিএম

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ বিএম সম্পর্কে ইতিমধ্যেই বিস্তারিত আলোচনা করা হয়েছে। সাধারণত কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে যে পরীক্ষা নেওয়া হয়ে থাকে তাকে বিএম/বিএমটি বলা হয়ে থাকে। সাধারণত আমরা ইতিমধ্যেই কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে কখন পরীক্ষা অনুষ্ঠিত হবে এ বিষয়টি আলোচনা করেছি। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে যে পরীক্ষা অনুষ্ঠিত হবে তার রুটিন ইতিমধ্যে উপরে প্রকাশ করা হয়েছে।

এইচএসসি-পরীক্ষার-রুটিন-২০২৪-বিএম

বাউবি এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪

বাউবি এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ জানতে হলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। কারণ আমরা ইতিমধ্যেই এইচএসসি পরীক্ষার রুটিন বিস্তারিত উল্লেখ করেছি। আর আমরা সকলেই জানি যে এইচএসসি পরীক্ষার হল আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি পরীক্ষা। আমরা যদি এই পরীক্ষায় ভালো করতে চাই তাহলে আমাদেরকে অবশ্যই পরীক্ষার রুটিন সম্পর্কে আগে থেকেই ধারণা রাখতে হবে।

আরো পড়ুনঃ মহিলাদের ২১ টি ঘরে বসে ইনকাম করার উপায়

যেহেতু বাংলাদেশ আলাদা আলাদা শিক্ষা বোর্ড রয়েছে সেহেতু প্রতিটি শিক্ষা বোর্ডের নিজস্ব রুটিন রয়েছে। যেমন কারিগরি শিক্ষা বোর্ড আলাদা রুটিনে পরীক্ষা নিয়ে থাকে আবার মাদ্রাসা বোর্ড এবং জেনারেল শিক্ষা বোর্ড আলাদা রুটিনে পরীক্ষা নিয়ে থাকে। আপনি যেখান থেকেই পরীক্ষায় অংশগ্রহণ করুন না কেন অবশ্যই পরীক্ষার রুটিন ভালো হবে জেনে নিন।

আমাদের শেষ কথা

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আমরা যারা এইচএসসি পরীক্ষার শিক্ষার্থী রয়েছে সাধারণত তাদের জন্য এইচএসসি পরীক্ষার রুটিন সম্পর্কে জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ পরীক্ষার রুটিন এবং সময়সূচি যদি আমরা না জেনে রাখতে পারি তাহলে কখনোই সঠিক সময়ে এবং পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবো না।

এতক্ষণ আমাদের আর্টিকেলের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক বিষয় নিয়মিত পড়তে হলে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এই ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। 25427

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url