OrdinaryITPostAd

২০২৪ সালের রমজান মাসের ক্যালেন্ডার - রোযার সময়সূচি 2024

রমজান মাসের সেরা ২০টি আমল২০২৪ সালের রমজান মাসের ক্যালেন্ডার দেখতে চান? তাহলে সঠিক জায়গাতে এসেছেন। আর কিছুদিন পর শুরু হতে চলেছে মুসলিমদের সব থেকে বড় ইবাদত পালনের মাস রমজান। ২০২৪ সালের রমজান কত তারিখ জেনে নিন।

২০২৪-সালের-রমজান-মাসের-ক্যালেন্ডার

আমরা অনেকেই মুসলিম হিসেবে ২০২৪ সালের রমজান কত তারিখ? জানিনা। তাই আপনাদের সাথে এই আর্টিকেলে ২০২৪ সালের রমজান মাসের ক্যালেন্ডার বিস্তারিত ভাবে তুলে ধরবো।

সূচিপত্রঃ রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪ - ২০২৪ সালের রমজান কত তারিখ

২০২৪ সালের রমজান মাসের ক্যালেন্ডার

২০২৪ সালের রমজান মাসের ক্যালেন্ডার সম্পর্কে ইতিমধ্যে অনেকেই জানার আগ্রহ প্রকাশ করেছে। সাধারণত বর্তমান সময়ে আগের মত ক্যালেন্ডারের প্রতি তেমন কেউ আগ্রহ করেনা। কারণে এখনকার সময় আমরা মোবাইলের মাধ্যমে খুব সহজে এবং অল্প সময়ের মধ্যে বিভিন্ন অ্যাপস অথবা ওয়েবসাইট ব্যবহার করে রমজান মাস কত তারিখ থেকে শুরু এবং কত তারিখে শেষ এ বিষয় গুলো জানতে পারি। যেহেতু আরবি মাস গুলো চাঁদ দেখার উপনির্ভরশীল তাই সঠিক ভাবে কেউ বলতে পারে না কোন দিন শুরু হবে দুই একদিন আগে যা হতে পারে।

আরো পড়ুনঃ রমজানের রহমত মাগফিরাত এবং নাজাত বিষয়ে বিস্তারিত

মুসলিমদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ মাস হল রমজান মাস। সাধারণত এ বিষয়টি আমাদের সকলের জানা রয়েছে। বিশেষ করে যারা ঈমানদার ব্যক্তি রয়েছে তারা এ রমজান মাসের জন্য অপেক্ষা করে থাকে সারা বছর। আল্লাহতালার কাছে বারটি মাস গুরুত্বপূর্ণ কিন্তু এগুলোর মধ্যে চারটি মাস রয়েছে যেগুলো সব থেকে বেশি গুরুত্বপূর্ণ এর মধ্যে আবার রমজান মাস সবার চাইতে বেশি গুরুত্বপূর্ণ।

আপনাদের সামনে যেই ক্যালেন্ডারটা তুলে ধরা হবে সাধারণত এটি শতভাগ সঠিক নাও হতে পারে কারণ এখনো রমজানের কয়েক দিন বাকি রয়েছে। আর ইতিমধ্যেই আমরা জানি যে হিজরি মাস চাঁদ দেখার উপর নির্ভরশীল তাই চাঁদ দেখা গেলেই রমজান মাস শুরু হবে। বিভিন্ন ক্যালেন্ডার এবং মতামত থেকে জানা যায় যে এ বছর রমজান মাস শুরু হবে ১২ মার্চ থেকে।

রোজার সংখ্যা - তারিখ - বার -- সেহরির সময় -- ইফতারের সময়

১ রমজান -- ১২ মার্চ -- মঙ্গলবার -- ভোর ৪.৫০ -- সন্ধ্যা ৬.০৯

২ রমজান -- ১৩ মার্চ -- বুধবার -- ভোর ৪.৪৯ -- সন্ধ্যা ৬.১০

৩ রমজান -- ১৪ মার্চ -- বৃহস্পতিবার -- ভোর ৪.৪৮ -- সন্ধ্যা ৬.১০

৪ রমজান -- ১৫ মার্চ -- শুক্রবার -- ভোর ৪.৪৭ -- সন্ধ্যা ৬.১১

৫ রমজান -- ১৬ মার্চ -- শনিবার -- ভোর ৪.৪৬ -- সন্ধ্যা ৬.১১

৬ রমজান -- ১৭ মার্চ -- রবিবার -- ভোর ৪.৪৫ -- সন্ধ্যা ৬.১২

৭ রমজান -- ১৮ মার্চ -- সোমবার -- ভোর ৪.৪৪ -- সন্ধ্যা ৬.১২

৮ রমজান -- ১৯ মার্চ -- মঙ্গলবার -- ভোর ৪.৪৩ -- সন্ধ্যা ৬.১২

৯ রমজান -- ২০ মার্চ -- বুধবার -- ভোর ৪.৪২ -- সন্ধ্যা ৬.১৩

১০ রমজান -- ২১ মার্চ -- বৃহস্পতিবার -- ভোর ৪.৪১ -- সন্ধ্যা ৬.১৩

১১ রমজান -- ২২ মার্চ -- শুক্রবার -- ভোর ৪.৪০ -- সন্ধ্যা ৬.১৪

১২ রমজান -- ২৩ মার্চ -- শনিবার -- ভোর ৪.৩৯ -- সন্ধ্যা ৬.১৪

১৩ রমজান -- ২৪ মার্চ -- রবিবার -- ভোর ৪.৩৮ -- সন্ধ্যা ৬.১৪

১৪ রমজান -- ২৫ মার্চ -- সোমবার -- ভোর ৪.৩৭ -- সন্ধ্যা ৬.১৫

১৫ রমজান -- ২৬ মার্চ -- মঙ্গলবার -- ভোর ৪.৩৬ -- সন্ধ্যা ৬.১৫

১৬ রমজান -- ২৭ মার্চ -- বুধবার -- ভোর ৪.৩৫ -- সন্ধ্যা ৬.১৬

১৭ রমজান -- ২৮ মার্চ -- বৃহস্পতিবার -- ভোর ৪.৩৪ -- সন্ধ্যা ৬.১৬

১৮ রমজান -- ২৯ মার্চ -- শুক্রবার -- ভোর ৪.৩২ -- সন্ধ্যা ৬.১৭

১৯ রমজান -- ৩০ মার্চ -- শনিবার -- ভোর ৪.৩১ -- সন্ধ্যা ৬.১৭

২০ রমজান -- ৩১ মার্চ -- রবিবার -- ভোর ৪.৩০ -- সন্ধ্যা ৬.১৮

২১ রমজান -- ১ এপ্রিল -- সোমবার -- ভোর ৪.২৯ -- সন্ধ্যা ৬.১৮

২২ রমজান -- ২ এপ্রিল -- মঙ্গলবার -- ভোর ৪.২৮ -- সন্ধ্যা ৬.১৯

২৩ রমজান -- ৩ এপ্রিল -- বুধবার -- ভোর ৪.২৭ -- সন্ধ্যা ৬.১৯

২৪ রমজান -- ৪ এপ্রিল -- বৃহস্পতিবার -- ভোর ৪.২৬ -- সন্ধ্যা ৬.২০

২৫ রমজান -- ৫ এপ্রিল -- শুক্রবার -- ভোর ৪.২৫ -- সন্ধ্যা ৬.২০

২৬ রমজান -- ৬ এপ্রিল -- শনিবার -- ভোর ৪.২৪ -- সন্ধ্যা ৬.২১

২৭ রমজান -- ৭ এপ্রিল -- রবিবার -- ভোর ৪.২৩ -- সন্ধ্যা ৬.২১

২৮ রমজান -- ৮ এপ্রিল -- সোমবার -- ভোর ৪.২২ -- সন্ধ্যা ৬.২২

২৯ রমজান -- ৯ এপ্রিল -- মঙ্গলবার -- ভোর ৪.২১ -- সন্ধ্যা ৬.২২

৩০ রমজান -- ১০ এপ্রিল -- বুধবার -- ভোর ৪.২০ -- সন্ধ্যা ৬.২৩

২০২৪ সালের রমজান কত তারিখ

২০২৪ সালের রমজান কত তারিখ থেকে শুরু এই বিষয়টি আমরা অনেকেই জানিনা। সে একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই রমজান মাস সম্পর্কে ধারণা রাখা উচিত। কারণ রমজান মাস হচ্ছে সব থেকে গুরুত্বপূর্ণ এবং ফজিলতপূর্ণ একটি মাস। সাধারণত আমরা অনেকে ধারণা করতে পারব না যে রমজান মাস আমাদের জন্য কতটা বেশি গুরুত্বপূর্ণ।

সাধারণত সারা বছরের গুনহা গুলো আমরা এ মাসে আল্লাহ তায়ালার কাছে ক্ষমা করে দিতে পারব। আল্লাহ তায়ালা রমজান মাসে আমাদের সকল গুনাহ গুলো ক্ষমা করে দিন। রমজান মাসকে গুনাহ মাফের এবং আল্লাহ তাআলার প্রিয় বান্দা হওয়ার অন্যতম একটি মাস বলা হয়। তাই একজন প্রকৃত মুসলিম হিসেবে আমাদের অবশ্যই সব থেকে ফজিলতপূর্ণ মাস রমজান মাস কবে থেকে অর্থাৎ কত তারিখ থেকে শুরু হবে এ বিষয়টি জেনে রাখা উচিত।

আরো পড়ুনঃ রমজান মাসের গুরুত্বপূর্ণ ৮টি ইবাদত - রোজার ইবাদতের ফজিলত

ইতিমধ্যেই আমরা আপনাদের সুবিধার্থে রমজান মাসের পুরো ক্যালেন্ডার উল্লেখ করেছে। সাধারণত এই ক্যালেন্ডারটি ইসলামিক ফাউন্ডেশন থেকে নির্ধারিত করে দেওয়া হয়েছে। তবে আমরা একটি বিষয় সকলেই জানি যে আরবি মাস শুরু হয় চাঁদ দেখার উপর নির্ভর করে। যদি আকাশে প্রথমে চাঁদ দেখা যায় তারা অবশ্যই রমজান মাস শুরু হবে মানে ধরে নেওয়া হয়।

সাধারণত ক্যালেন্ডার অনুযায়ী আমরা জানতে পারি যে ২০২৪ সালের রমজান মাস শুরু হবে মার্চ মাসের ১২ তারিখ থেকে। তবে এই তারিখ সঠিক ভাবে বলা যাচ্ছে না। যদি ১১ তারিখ সন্ধ্যা বেলায় আকাশে রমজান মাসের চাঁদ দেখা যায় তাহলে ১২ তারিখ ভোর বেলায় সেহরি খেতে হবে। তবে যেহেতু এটি চাঁদ দেখার উপর নির্ভরশীল তাই এর একদিন আগে অথবা পরেও শুরু হতে পারে।

২০২৪ সালের রোজা কবে

২০২৪ সালের রমজান মাসের ক্যালেন্ডার ইতিমধ্যেই বিস্তারিত উল্লেখ করা হয়েছে। রমজান মাসের ক্যালেন্ডার উল্লেখ করার সময় আমরা জানতে পেরেছি যে এই বছর রোজা কবে থেকে শুরু হবে। যেহেতু এটি মুসলিমদের গুরুত্বপূর্ণ একটি ইবাদতের মাস তাই সবাই আগে থেকেই প্রস্তুতি নেওয়ার জন্য কত তারিখ থেকে শুরু হবে এ বিষয় গুলো সম্পর্কে জেনে রাখতে চাই।

রমজান মাসের যেই ক্যালেন্ডারটি প্রকাশ করা হয়েছে সাধারণত এখানে আমরা দেখতে পাচ্ছি যে প্রথম রঞ্জন রমজান হচ্ছে ১২ মার্চ থেকে। তবে একটি বিষয় জেনে রাখা ভালো যে রমজান মাস থেকে শুরু করে আরবি যতগুলো হয়েছে এগুলো চাঁদ দেখার উপর নির্ভর করে শুরু হয়। তাই যদি আগের দিন রাতে চাঁদ দেখা যায় তাহলে মার্চ মাসে ১২ তারিখ থেকে রোজা শুরু হবে।

২০২৪ সালের রোজা কোন মাসে

২০২৪ সালের রোজা কোন মাসে? যদি উপরের আলোচনা গুলো পড়ে থাকেন তাহলে আপনার এ বিষয়টি জানার কথা। সাধারণত যারা ইসলাম সম্পর্কে ধারণা রাখে এবং একজন প্রকৃত মুসলিম হিসেবে নিজেকে মনে করে থাকে সাধারণত তারাই কোন সালে রমজান মাস কত তারিখে শুরু হবে এবং ইংরেজি মাসের কোন মাসের শুরু হবে এ বিষয় গুলো জানে।

সাধারণত আমরা যেহেতু আরবি মাস সম্পর্কে তেমন কোন ধারণা রাখি না এবং ইংরেজি মাস গণনা করে থাকি। তাই আমাদের জেনে রাখতে হবে যে রমজান মাস ইংরেজি মাসের কোন মাস থেকে শুরু হবে। যদি আপনি উপরের দিকে খেয়াল করেন তাহলে দেখতে পারবেন যে রমজান মাস ইংরেজি মাসের মার্চ মাস থেকে শুরু হবে।

২০২৪ সালের রোজা কত তারিখ থেকে শুরু

২০২৪ সালের রমজান মাসের ক্যালেন্ডার বিস্তারিত ভাবে উল্লেখ করা হয়েছে। রমজান মাস শুরু হওয়ার আগে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন থেকে রমজান মাসের সম্পূর্ণ ক্যালেন্ডার উল্লেখ করা হয়। সাধারণত এই চ্যালেঞ্জার অনুযায়ী আমাদের সেহরি এবং ইফতার করতে হয়। যদি আপনি আগে থেকেই এই বিষয়গুলো সম্পর্কে ধারণা রাখতে চান তাহলে আপনাকে আর্টিকেলটি অনেক সাহায্য করবে।

২০২৪-সালের-রোজা-কত-তারিখ-থেকে-শুরু

প্রতিবছর রমজান মাস ১০ থেকে ১২ দিন পিছিয়ে যায়। আমরা অনেকেই এই বিষয়টি জানি আবার অনেকেই জানিনা। যেহেতু রমজান মাস অনেক গুরুত্বপূর্ণ এবং ফজিলতপূর্ণ একটি মাথায় আমাদের সকলের উচিত এই বিষয় গুলো সম্পর্কে জেনে রাখা। গত বছর রমজান মাস শুরু হয়েছিল ২৩ মার্চ থেকে। তবে এই বছর বিভিন্ন ক্যালেন্ডার অনুযায়ী রমজান মাস শুরু হবে ১২ তারিখ থেকে। তবে যেহেতু চাঁদ দেখার উপর নির্ভরশীল তাই চাঁদ দেখা গেলে রমজান মাস শুরু হবে।

২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে বাংলাদেশ

২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে বাংলাদেশ এ সম্পর্কে আমরা ইতিমধ্যেই ২০২৪ সালের রমজান মাসের ক্যালেন্ডারে বিস্তারিত উল্লেখ করেছি। তবে কেউ রোজা কবে থেকে শুরু হবে সঠিক তারিখ বলতে পারবেনা আল্লাহতালা ছাড়া। কারণ আরবি মাস গুলো চাঁদ দেখার উপর নির্ভর করে। যদি আগের দিন রাতে চাঁদ দেখা যায় তাহলে সেই দিন ভোর বেলায় সেহরি খেতে হবে।

যেহেতু ভৌগোলিক কারণে বাংলাদেশ এবং সৌদি আরবে ভিন্ন দুটি দিনে রোজা শুরু হয়। সাধারণত সৌদি আরবে একদিন আগেই রমজান মাসের চাঁদ উঠে এটি প্রতিবছর হয়ে থাকে। তারপর পরবর্তী দিন বাংলাদেশ সহ এশিয়ার বিভিন্ন দেশে রমজান মাসের চাঁদ দেখা যায়। ঠিক সে অনুযায়ী এই বছর বাংলাদেশ ১১ মার্চ তারিখ রাতে রমজান মাসের চাঁদ দেখা যাবে বলে আশা করা যায়। তাহলে বাংলাদেশ সহ এশিয়ার বিভিন্ন দেশে ১২ মার্চ রোজা শুরু হবে।

সেই অনুযায়ী যদি ৩০ টি রোজা হয় তাহলে এপ্রিল মাসের ১০ তারিখে রোজা শেষ হবে এবং ১১ এপ্রিল বাংলাদেশসহ এশিয়ার বিভিন্ন দেশে ঈদ পালন হবে যদি ৩০ টি রোজা হয় তাহলে। এক্ষেত্রে যদি ৯ এপ্রিল রাতে চাঁদ দেখা যায় এবং ২৯ টি রোজা হয়ে থাকে তাহলে ১০ এপ্রিল বুধবার পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। সম্পূর্ণটাই চাঁদ দেখার উপর নির্ভর করে।

২০২৪ সালে সৌদি আরবে রোজার ঈদ কত তারিখ

২০২৪ সালে সৌদি আরবে রোজার ঈদ কত তারিখ? এই বিষয়ে অনেকেই জানতে চাই। আমরা জানি যে বাংলাদেশের একদিন আগে সৌদি আরবে রোজা শুরু করা হয়। ঠিক একই রকম ভাবে বাংলাদেশের একদিন আগে ঈদ পালন করা হয়। বাংলাদেশের যদি ১২ তারিখে প্রথম রমজান শুরু হয় তাহলে সৌদি আরবে ১১ তারিখ রমজান শুরু হবে এবং ৩০ টি রোজা হলে ৯ এপ্রিল শেষ হবে। সে অনুযায়ী ১০ এপ্রিল সৌদি আরবে ঈদ পালিত হবে।

এক্ষেত্রে যদি সৌদি আরবে ১০ মার্চ একটি রমজান হয়ে যায় তাহলে ৮ এপ্রিল রমজান শেষ হবে এবং ত্রিশটি রোজা হলে ৯ এপ্রিল ঈদুল ফিতর পালন করা হবে। যদি ২৯ টি রোজা হয় তাহলে ৮ এপ্রিল ঈদুল ফিতর পালন করা হবে। সাধারণত এ বিষয় গুলো সম্পূর্ণই চাঁদ দেখার উপর নির্ভরশীল। তাই সবসময় খেয়াল রাখুন কখন এবং কত তারিখে চাঁদ দেখা যাচ্ছে।

রমজান মাসের গুরুত্ব

রমজান মাসের গুরুত্ব কত বেশি সাধারণত প্রতিটি মুসলিম এ বিষয়ে ধারণা রাখে। ইসলাম হল শান্তির ধর্ম। সাধারণত ক্ষুধার্ত মানুষদের যন্ত্রণা বোঝানোর জন্য আল্লাহ তা'আলা আমাদেরকে রমজান মাস দিয়েছেন। কে রমজান মাসে আল্লাহ তাআলার একত্ববাদ প্রকাশ করার জন্য আমাদেরকে সারা মাস দিনের বেলায় অর্থাৎ সুবহেসাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত কোন কিছু না খেয়ে না পান করে থাকতে হয়।

আরো পড়ুনঃ রমজানের মাগফিরাতের দোয়া - রমজান মাগফিরাত এর ১০ দিন

রোজা শব্দটি একটি ফার্সি শব্দ এর আরবি শব্দ হলো শাওম অথবা সিয়াম পালন করা। আর সিয়াম এর বাংলা অর্থ হলো বিরত থাকা। আল্লাহ তায়ালাকে সন্তুষ্ট করার জন্য এবং আল্লাহ তাআলার ভয় অন্তরে রাখার জন্য আমাদেরকে সুবহেসাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত কোন কিছু না পান করে এবং না খেয়ে থাকতে হয়। এটি আল্লাহ তাআলার কাছে খুবই গুরুত্বপূর্ণ এবং পবিত্র একটি মাস।

রমজান মাসে আমাদের জীবনের পূর্বের যত গুনাহ রয়েছে সবগুলো আল্লাহ তাআলার কাছে মাফ করে নেওয়ার একটি মাস। এ মাসের ইবাদত গুলো আল্লাহ তাআলার কাছে সব থেকে বেশি গুরুত্বপূর্ণ এবং গ্রহণযোগ্য তাই একজন মুসলিম হিসেবে আমাদের উচিত রমজান মাসের সকল গুনাহের পাশ থেকে নিজেকে বিরত রেখে বেশি বেশি আল্লাহতালার এবাদত পালন করা।

রমজান মাসের ফজিলত

রমজান মাসের ফজিলত সম্পর্কে আমরা অনেকেই জানিনা। যদি আপনি আল্লাহ তার ইবাদত পালন করতে চান এবং রমজান মাস সম্পর্কে জানতে চান তাহলে আপনাকে অবশ্যই রমজান মাসের ফজিলত সম্পর্কে জেনে রাখতে হবে। আরবি বারোটি মাস রয়েছে এই মাস গুলোর মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ এবং আল্লাহতালার কাছে সবথেকে গ্রহণযোগ্য মাস হলো রমজান।

রমজান-মাসের-ফজিলত

রমজান মাসে ফরজ নামাজ আদায় করা এবং রোজা পালন করা। তাছাড়া এশার নামাজের পরে তারাবিহর নামাজ আদায় করা। সেহরির করার আগে তাহাজ্জুদ নামাজ আদায় করা। যত বেশি বেশি সম্ভব আল্লাহ তায়ালার জিকির করা। যদি কোরআন শরীফ তেলাওয়াত করতে পারেন তাহলে কোরআন পাঠ করা এবং অর্থ বুঝে পাঠ করা। তার সঙ্গে বেশি বেশি দান, সাদকা করা।

প্রতিবেশীর খোঁজখবর নেওয়া এবং বাড়ির আশেপাশের কোন সুবিধা বঞ্চিত মানুষ রয়েছে কিনা তাদের খোঁজ খবর নেওয়া। রমজান মাসে অশ্লীলতা থেকে নিজেকে বিরত রাখা। কোন ধরনের ধোঁকাবাজি, প্রতারণা অথবা অন্য কোন কাজ এর ভেতরে না জড়ানো। দুনিয়াতে যত ধরনের খারাপ কাজ রয়েছে সবগুলো থেকে নিজেকে বিরত রাখা। আল্লাহতালার ইবাদত বেশি বেশি পালন করা।

লেখকের শেষ মন্তব্য

২০২৪ সালের রমজান মাসের ক্যালেন্ডার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যদি আপনি একজন প্রকৃত মুসলিম হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে রমজান মাস শুরু হওয়ার আগে এ বিষয় গুলো সম্পর্কে জেনে রাখতে হবে। কারণ রমজান মাস শুরু হওয়ার আগে থেকেই রমজানের প্রস্তুতি নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। সবসময় খোঁজ রাখুন যে কখন রমজান মাসের চাঁদ দেখা যাচ্ছে।

প্রিয় বন্ধুরা আশা করি আপনারা এ বিষয় গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি আপনি একজন প্রকৃত মুসলিম হয়ে থাকেন এবং এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য নিয়মিত জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইট ফলো করতে থাকুন। 20791

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url