OrdinaryITPostAd

গাজর খাওয়ার ২০টি উপকারিতা ও অপকারিতা - গাজর খাওয়ার নিয়ম

খেজুর খাওয়ার ২০ টি উপকারিতা ও অপকারিতাগাজরের অসাধারণ স্বাস্থ্য ও পুষ্টিগুণ না জেনে যারা খেয়ে থাকে সাধারণত তাদের আগে এ বিষয়গুলো জানা উচিত। কাজের হচ্ছে শীতকালীন একটি সবজি। পুষ্টিগুণ সম্পর্কে জানার পাশাপাশি আমাদের গাজর খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া জানতে হবে

গাজরের-অসাধারণ-স্বাস্থ্য-ও-পুষ্টিগুণ

যারা গাজর খেতে অনেক বেশি পছন্দ করে থাকে সাধারণত তাদের জন্য গাজরের অসাধারণ স্বাস্থ্য ও পুষ্টিগুণ রয়েছে এগুলো জেনে রাখা গুরুত্বপূর্ণ। পুষ্টিগুণ জানার পাশাপাশি আমরা গাজর খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্ক জানবো।

পেজ সূচিপত্রঃ গাজরের মধ্যে রয়েছে অসাধারণ স্বাস্থ্য ও পুষ্টিগুণ - গাজর খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া

গাজরের অসাধারণ স্বাস্থ্য ও পুষ্টিগুণ

গাজরের অসাধারণ স্বাস্থ্য ও পুষ্টিগুণ পাওয়া যায়। কিন্তু আমাদের মধ্যে বেশিরভাগ মানুষ এই বিষয়গুলো সম্পর্কে জানেনা। শীতকালে যে সকল শাকসবজি পাওয়া যায় এগুলোর মধ্যে অন্যতম হলো গাজর। শীতকাল ছাড়া অন্য কোন সময়ে তেমন ভাবে গাজর পাওয়া যায় না। এখন আপনি যদি অতিরিক্ত পরিমাণে গাজর খেতে পছন্দ করে থাকেন তাহলে অবশ্যই আপনাকে গাজর সম্পর্কে ধারণা রাখতে হবে।

আরো পড়ুনঃ জাম খাওয়ার ১০ টি উপকারিতা অপকারিতা

  • ক্যান্সারের ঝুঁকি কমায়
  • দৃষ্টিশক্তি বৃদ্ধি করে
  • স্মৃতিশক্তি বৃদ্ধি করে
  • দাঁত ভালো রাখে
  • রক্তস্বল্পতা দূর করতে
  • হৃদপিণ্ড ভালো রাখে
  • হজম শক্তি বৃদ্ধি করতে
  • জন্ডিস প্রতিরোধ করতে
  • সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে বাঁচাতে
  • ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে
  • শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
  • যৌন শক্তি বৃদ্ধি করতে

ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করেঃ ক্যান্সার হল একটি মরণব্যাধি রোগ। বেশ কিছু খাবার আমরা খেয়ে থাকি সাধারণত এই খাবারগুলোর মধ্যে ক্যান্সারের ঝুঁকি অনেকটাই থাকে। এখন আপনি যদি এই মরণব্যাধি রোগের ঝুঁকি কমিয়ে দিতে চান তাহলে আপনাকে অবশ্যই নিয়মিত গাজর খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে।

দৃষ্টিশক্তি বৃদ্ধি করে থাকেঃ একটা নির্দিষ্ট বয়স হওয়ার পর সাধারণত আমাদের দৃষ্টি শক্তি অনেকটাই কমে যায়। যদি আপনার ক্ষেত্রেও এরকম হয়ে থাকে তাহলে গাজর খাওয়া শুরু করুন। কারণ গাজরের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ বিটা ক্যারোটিন। এই উপাদান আমাদের চোখের বিভিন্ন ধরনের সমস্যার সমাধান করতে কার্যকরী ভূমিকা রাখে এবং দৃষ্টিশক্তি আগের তুলনায় বৃদ্ধি করতে কার্যকরী ভূমিকা রাখে।

স্মৃতিশক্তি বৃদ্ধি করে থাকেঃ যদি আপনি আপনার স্মৃতিশক্তি ধরে রাখতে চান তাহলে বেশ কিছু খাওয়ার রয়েছে এই খাবারগুলো খেতে হবে। বিশেষ করে আপনাকে শাকসবজি জাতীয় খাবার বেশি কথা হবে এগুলোর মধ্যে গাজর অন্যতম। গাজরের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন সাধারণত এটি মস্তিষ্কের ক্ষয় রোধে ভূমিকা রাখে এবং মস্তিষ্কের ধারণক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।

দাঁত সমস্যার সমাধান করতেঃ আমাদের অনেকের ক্ষেত্রে দেখা যায় যে কেউ দাঁতের সমস্যার অতিরিক্ত ভুগে থাকে। যদি আপনি দাঁতের এই সমস্যাগুলো সমাধান করতে চান তাহলে নিয়মিত গাজর খেতে পারেন। দাঁতের জন্য গাজরের রস খুবই উপকারী একটি উপাদান। তাছাড়া গাজরের মধ্যে পাওয়া যায় ভিটামিন সি সহ বিভিন্ন ধরনের উপাদান যা আমাদের দাঁতের সমস্যা দূর করে।

রক্তস্বল্পতা দূর করতে সাহায্য করেঃ আমাদের শরীরের যদি রক্তস্বল্পতা দেখা দেয় তাহলে বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে। তাই আপনি যদি রক্তস্বল্পতা দূর করতে চান তাহলে নিয়মিত গাজর খাওয়া শুরু করুন। গাজরের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন সাধারণত এটি আমাদের রক্তস্বল্পতা দূর করতে কার্যকরী ভূমিকা রাখে।

হৃদপিণ্ড ভালো রাখতে সাহায্য করেঃ যারা অতিরিক্ত পরিমাণে তার জাতীয় খাবার খায় সাধারণত তাদের হৃদপিণ্ডের সমস্যা বেশি হয়। যদি হৃদপিন্ডের সমস্যা দূর করতে চান এবং আপনার হৃদপিণ্ড ভালো রাখতে চান তাহলে গাজর খাওয়ার অভ্যাস শুরু করুন। কারণ গাজরের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট। এই উপাদান গুলো আমাদের হৃদপিণ্ড ভালো রাখতে সাহায্য করে।

হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করেঃ যাদের হজমের সমস্যা রয়েছে তাদের শরীরে বিভিন্ন ধরনের সমস্যা থাকতে পারে। এই হজমের সমস্যার কারণে আমাদের কোষ্ঠকাঠিন্যসহ আরো বেশ কিছু জটিল রোগ দেখা দেয়। তাই হজমের সমস্যা দূর করার জন্য আমাদের প্রতিদিন গাজর খাওয়া উচিত। প্রতিদিন খাঁচা গাজর খেলে হজমের সমস্যা দূর হয় এবং কোষ্ঠকাঠিন্য দূর হয়।

জন্ডিস প্রতিরোধ করতেঃ জন্ডিস হলো মারাত্মক একটি রোগ। অপরিষ্কার পানি এছাড়া আরো বেশ কিছু কারণে জন্ডিস হয়ে থাকে। যদি আপনি জন্ডিস রোগে আক্রান্ত হয়ে থাকেন এবং আপনি জন্ডিস থেকে মুক্তি পেতে চান তাহলে গাজরের রস অথবা কাঁচা গাজর প্রতিদিন সকালে খাওয়া শুরু করুন। এই উপাদানটি খেলে দ্রুত জন্ডিসের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে বাঁচাতে সাহায্য করেঃ যারা দীর্ঘ সময় ধরে সূর্যের মধ্যে কাজ করে সাধারণত তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান হলো গাজর। যদি নিয়মিত গাজর খেতে পারেন তাহলে আপনার শরীর সুস্থ থাকবে এবং রোদের বিভিন্ন ধরনের সমস্যা দূর হবে। তাছাড়া ক্ষতিকর সূর্যের রশ্মি থেকে বাঁচতে চান তাহলে আপনাকে অবশ্যই গাজর ব্যবহার করতে হবে।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে কার্যকরী ভূমিকা রাখেঃ আপনি যদি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য বিভিন্ন ধরনের উপাদান ব্যবহার করে থাকেন এবং কোন ফল না পান তাহলে আজকে থেকে গাজর ব্যবহার শুরু করুন। যদি আপনি নিয়মিত গাজর খেতে পারেন তাহলে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিঃ আমাদের শরীরে যদি রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে তাহলে একটুতেই বিভিন্ন ধরনের রোগ আক্রমণ করে। নিজেকে এবং নিজের শরীরকে সুস্থ রাখার জন্য রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো খুবই দরকার। আপনি নিয়মিত গাজর খেতে পারেন। এতে করে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই বৃদ্ধি পাবে আগের তুলনায়।

যৌন শক্তি বৃদ্ধি করতে কার্যকরী ভূমিকাঃ অনেক সময় বিভিন্ন কারণে অথবা বয়সের বাড়ে আমাদের অনেকের যৌন শক্তি কমে যেতে পারে। যদি এমনটা হয় তাহলে সংসারে বেদনা ধরনের সমস্যা দেখা যায়। যদি আপনি এই সমস্যাগুলো সমাধান করতে চান তাহলে নিয়মিত শাকসবজি বেশি করে খাবেন এগুলোর মধ্যে গাজর অন্যতম।

গাজর খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া

গাজর খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে আলোচনা করব। আমরা ইতিমধ্যেই জেনেছি গাজর আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারী। যদি আমরা নিয়মিত গাজর খেতে পারি তাহলে আমাদের শরীরে উপরের এই উপকার গুলো পাওয়া যাবে। তবে বেশ কিছু কারণে গাজর খেলে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। তাই উপকারিতার পাশাপাশি আমাদের পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কেও ধারণা রাখতে হবে।

  • যাদের ডায়াবেটিসের সমস্যা রয়েছে সাধারণত তারা যদি নিয়মিত এবং অতিরিক্ত পরিমাণে গাজর খেয়ে থাকে অথবা খেতে চাই তাহলে ডায়াবেটিসের সমস্যা বেড়ে যেতে পারে কারণ গাজরের মধ্যে রয়েছে প্রচুর পরিমানে চিনি। তাই ডাক্তারের পরামর্শ নিয়ে খাওয়া উচিত।
  • নতুন সন্তান প্রসব করা মায়ের অতিরিক্ত পরিমাণে গাজর খাওয়া উচিত নয়। অতিরিক্ত পরিমাণে গাজর খেলে মায়ের দুধের স্বাদ পরিবর্তন হয়ে যেতে পারে। তাই এই বিষয়টি লক্ষ্য রেখে আমাদেরকে গাজর খেতে হবে।
  • এছাড়া যাদের হজম জনিত সমস্যা রয়েছে তারা যদি অতিরিক্ত পরিমাণে গাজর খেয়ে থাকে তাহলে হজমের সমস্যা দেখা দিতে পারে। আর এই হজমের সমস্যা হলে আমাদের জটিল রোগ কোষ্ঠকাঠিন্য হতে পারে। এ বিষয়টি লক্ষ্য রাখতে হবে।

গাজরের প্রধানত কি পাওয়া যায়

গাজরের অসাধারণ স্বাস্থ্য ও পুষ্টিগুণ সম্পর্কে আপনারা ইতিমধ্যে জানতে পেরেছেন। যদি একটি সবজির মধ্যে এতগুলো পুষ্টিগুণ থাকে তাহলে বোঝা যায় যে গাজরের মধ্যে প্রধানত কোন ধরনের উপাদান গুলো পাওয়া যায়। সাধারণত আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা থেকে শুরু করে আরও বিভিন্ন ধরনের সমস্যার সমাধানে কার্যকরী ভূমিকা রাখে গাজর।

তাই আমরা এটি নিঃসন্দেহে বলতে পারি যে গাজরের মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান সাধারণত এই উপাদান গুলো আমাদের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। গাজরের মধ্যে পাওয়া যায় ভালো পরিমাণে খাদ্য শক্তি এবং প্রোটিন। এছাড়া পাওয়া যায় আমাদের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় চিনি, প্রয়োজনীয় ফ্যাট, বিটা ক্যারোটিন থেকে শুরু করে আরও বিভিন্ন ধরনের উপাদান।

এই উপাদান গুলো যদি আমরা নিয়মিত খেতে পারি তাহলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। তাছাড়া যাদের হাড়ের সমস্যা রয়েছে হাড় শক্ত হবে এবং যাদের হৃদপিন্ডের সমস্যা রয়েছে সাধারণত হৃদপিণ্ড ভালো থাকবে। আশা করি আপনারা জানতে পেরেছেন যে গাজরের মধ্যে কোন উপাদান গুলো পাওয়া যায়। এই উপাদান গুলো খেতে হলে আজ থেকে গাজর খাওয়া শুরু করুন।

গাজরের মধ্যে থাকা পুষ্টি উপাদান

গাজরের মধ্যে থাকা পুষ্টি উপাদান সম্পর্কে জেনে নেওয়া যাক। আমরা ইতিমধ্যেই গাজরের মধ্যে কি পাওয়া যায়? এই বিষয়গুলো সম্পর্কে জেনেছি। আপনি যদি গাজর খেতে পছন্দ করে থাকেন তাহলে জেনে নিন আপনার স্বাস্থ্যের জন্য গাজর কতটা উপকারী অর্থাৎ গাজরের মধ্যে কোন পুষ্টি উপাদান গুলো বিদ্যমান রয়েছে যেগুলো আপনার স্বাস্থ্যের উপকার করে থাকে।

১০০ গ্রাম গাজরে মধ্যে পাওয়া যায়ঃ

  • ৪১ কিলোক্যালরি খাদ্যশক্তি
  • ০.৯ গ্রাম প্রোটিন
  • ১.৬ গ্রাম কার্বোহাইড্রেট
  • ৪.৭ গ্রাম সুগার
  • ২.৮ গ্রাম আঁশ
  • ০.২ গ্রাম ফ্যাট
  • ৮২৮৫ মাইক্রোগ্রাম বিটা ক্যারোটিন

গাজরের মধ্যে কোন ভিটামিন বেশি থাকে

গাজরের অসাধারণ স্বাস্থ্য ও পুষ্টিগুণ সম্পর্কে আমরা ইতিমধ্যেই আলোচনা করেছি। যেহেতু এখন শীতকাল চলমান রয়েছে এবং শীতকালীন সবজি খেতে আমরা বেশি পছন্দ করি এগুলোর মধ্যে যেহেতু গাজর রয়েছে তাই গাজর সম্পর্কে আমাদের ভালোভাবে জেনে তারপরে খেতে হবে। গাজরের মধ্যে বিভিন্ন ধরনের ভিটামিন পাওয়া যায়। এই ভিটামিন গুলো আমাদের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ।

গাজরের-মধ্যে-কোন-ভিটামিন-বেশি-থাকে

গাজরে পাওয়া যায় প্রচুর পরিমাণ ভিটামিন এ। এই ভিটামিন টি আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়া গাজরের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। অন্যান্য ভিটামিন তেমন না থাকলেও গাজরের মধ্যে পাওয়া যায় ভিটামিন এ। তাই আপনার শরীরে যদি ভিটামিন এ এর ঘাটতি থাকে তাহলে গাজর খেয়ে অভাব পূরণ করে নিন।

গাজরের মধ্যে কোন অ্যাসিড থাকে

গাজরের মধ্যে কোন অ্যাসিড থাকে? অনেকের জানা নেই। বেশ কিছু খাবার রয়েছে যেগুলোতে এসিড থাকতে পারে এগুলোর মধ্যে গাজর অন্যতম। অনেক সময় সাধারণ জ্ঞান হিসেবে আমাদের প্রশ্ন করা হয় গাজরের মধ্যে কোন ধরনের এসিড থাকে। বেশিরভাগ মানুষ এই বিষয়টি সম্পর্কে জানে না যার ফলে তারা ভুল করে। গাজরের মধ্যে পাওয়া যায় ম্যালিক এসিড।

দৃষ্টি শক্তি বাড়াতে গাজরের উপকারিতা

গাজরের অসাধারণ স্বাস্থ্য ও পুষ্টিগুণ সম্পর্কে জানা থাকলে আপনারা ইতিমধ্যেই জানেন যে দৃষ্টি শক্তি বাড়াতে গাজরের ভূমিকা কত বেশি। গাজর হচ্ছে আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী একটি উপাদান। শুধু স্বাস্থ্যের জন্য বললে ভুল হবে গাজর আমাদের চোখের জন্য ও অনেক উপকারী সবজি। কারণ চোখের সুরক্ষার জন্য যে সকল উপাদান প্রয়োজন এই উপাদানগুলো গাজরে পাওয়া যায়।

গাজরের মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান সাধারণত এই উপাদান গুলো ভিন্ন রকমের কাজ করে থাকে। ঠিক একই রকম ভাবে গাজরের মধ্যে পাওয়া যায় বিটা ক্যারোটিন। আপনাদের সুবিধার্থে বলে রাখি যে এই উপাদানটি চোখের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয়। বিশেষ করে দৃষ্টি শক্তি বাড়াতে হলে এবং চোখ ভালো রাখতে হলে এ উপাদানটির বিকল্প নেই।

আপনি যদি প্রতিদিন গাজর খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারেন তাহলে আপনার শরীরে চোখের জন্য উপকারী বিটা ক্যারোটিন এই উপাদান বৃদ্ধি পাবে। আর এই উপাদানটি যদি বৃদ্ধি পায় তাহলে আপনার চোখের কোন সমস্যা থাকবে না বিশেষ করে আপনার দৃষ্টি শক্তি আগের তুলনায় অনেকটাই বেড়ে যাবে। আশা করি দৃষ্টি শক্তি বাড়াতে গাজরের উপকারিতা জানতে পেরেছেন।

কাঁচা গাজর খেলে কি হয়

কাঁচা গাজর খেলে কি হয়? আমরা অনেকেই জানিনা। তবে আমাদের মধ্যে বেশিরভাগ মানুষ কাঁচা গাজর খেতে বেশি পছন্দ করে থাকে। যেহেতু সবার পছন্দ এক নয় তাই সবাই একই রকম ভাবে খায় না বিভিন্নজন বিভিন্ন রকম ভাবে খেয়ে থাকে। আপনি যদি কাঁচা গাজর খেতে পছন্দ করেন এবং অতিরিক্ত পরিমাণে খেয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই এ বিষয়ে ধারণা রাখা উচিত।

গাজরের মধ্যে কোন ধরনের উপাদান গুলো পাওয়া যায় আমরা ইতিমধ্যে জেনেছি। যদি আমরা নিয়মিত এই উপাদান গুলো খেতে পারি তাহলে এটি আমাদের স্বাস্থ্যের জন্য অনেক বেশি উপকারী হবে। তবে রান্না করার গাজরের চাইতে কাঁচা গাজর খেলে বেশি উপকার হয়। যদি আপনি নিয়মিত কাঁচা গাজর খেতে পারেন তাহলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। আরও বেশ কিছু উপকারিতা রয়েছে যেগুলো উপরের আলোচনা করা হয়েছে এসবগুলোই কাঁচা গাজর খেলে পাওয়া যাবে।

গাজর খাওয়ার সঠিক নিয়ম

গাজর খাওয়ার সঠিক নিয়ম জেনে তারপরে আমাদের গাজর খাওয়া উচিত। আপনি যেই খাবার খান না কেন সে খাবারের উপকারিতা সম্পর্কে ভালোভাবে আগে জেনে নিন। তারপরে খাবারটি কিভাবে খেতে হয় এ বিষয়টি জানুন তাহলে সে উপকারিতা গুলো ভালোভাবে আপনার শরীরে পাবেন। সবাই একই রকম ভাবে গাজর খায় না। একজন জন এক এক রকম ভাবে খেয়ে থাকে।

গাজর-খাওয়ার-সঠিক-নিয়ম

আরো পড়ুনঃ কিসমিসের ৩০ টি উপকারিতা ও অপকারিতা

তবে বেশিরভাগ মানুষ গাজর রান্না করে খাই আবার কিছু সংখ্যক মানুষ রয়েছে যারা এমনি অর্থাৎ কাঁচা গাজর খেতে বেশি পছন্দ করে থাকে। আপনি যেভাবেই খান না কেন এর উপকারিতাগুলো আপনি পাবেন। তবে অনেক বিশেষজ্ঞরা বলে থাকেন যে যদি কাঁচা গাজর নিয়মিত খাওয়া যায় তাহলে বেশি উপকারিতা পাওয়া যাবে। রান্না করলে নাকি অনেক উপকারিতা কমে যায়।

আমাদের শেষ কথা

গাজরের অসাধারণ স্বাস্থ্য ও পুষ্টিগুণ সম্পর্কে ইতিমধ্যেই আলোচনা করা হয়েছে। যদি আপনি গাজর খেতে অনেক বেশি পছন্দ করে থাকেন তাহলে অবশ্যই আপনাকে আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। কারণ এখানে আমরা গাজরের মধ্যে থাকা পুষ্টিগুণ এবং আরো বিভিন্ন ধরনের বিষয় নিয়ে আলোচনা করেছি।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। আপনি যদি নিয়মিত এই ধরনের আর্টিকেল পড়তে চান তাহলে আপনাকে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করতে হবে। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এই ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। 25427

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url