OrdinaryITPostAd

ফেসবুক আইডি হ্যাক রিকভার - ফেসবুক একাউন্ট হ্যাক হলে করণীয়

ফেসবুক একাউন্ট হ্যাক হলে করণীয়ফেসবুক একাউন্ট হ্যাক রিকভার করতে চান? তাহলে বিস্তারিত ভাবে ফেসবুক একাউন্ট হ্যাক হলে করণীয় গুলো জেনে নিন। আমাদের ফেসবুক একাউন্ট হ্যাক হয়ে গেলে তখন কিভাবে ফেসবুক অ্যাকাউন্ট ফিরিয়ে আনবেন জানুন।

ফেসবুক-একাউন্ট-হ্যাক-রিকভার

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে অনেকেই ফেসবুক একাউন্ট হ্যাক রিকভার করার উপায় না জানার কারণে ফেসবুক আইডি হারিয়ে ফেলে। তাই বিষয়টি জানার আগে ফেসবুক একাউন্ট হ্যাক হলে করণীয় সম্পর্কে জানুন।

সূচিপত্রঃ ফেসবুক একাউন্ট হ্যাক কিভাবে রিকভার করা যায় - ফেসবুক একাউন্ট হ্যাক হলে করণীয়

ফেসবুক একাউন্ট হ্যাক রিকভার

ফেসবুক একাউন্ট হ্যাক রিকভার করতে চাইলে অবশ্যই আমাদের এই আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে হবে। অনেক সময় বিভিন্ন কারণে আমাদের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে যেতে পারে। যদি কোনো কারণে আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায় তাহলে কিভাবে আপনি আপনার একাউন্টে ফিরে পাবেন অর্থাৎ রিকভার করবেন এই বিষয়ে আপনার কিছু ধারণা থাকা উচিত।

যদি আপনার ফেসবুক আইডি হ্যাক হয়ে যায় তাহলে এটি রিকভার করতে হলে আপনাকে প্রথমে আপনার ফেসবুকের পাসওয়ার্ড রিসেট করতে হবে। অর্থাৎ ফেসবুকের পাসওয়ার্ড নতুন করে আবার দিতে হবে। এই কাজটি করার জন্য আপনাকে আপনার ফেসবুক অ্যাপ্লিকেশন এর মধ্যে প্রবেশ করতে হবে অথবা ফেসবুক ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

আরো পড়ুনঃ ২০টি উপায়ে মোবাইল দিয়ে ইনকাম করুন পেমেন্ট বিকাশে নিন

এখান থেকে একটু নিচের দিকে তাকালেই "ফরগট পাসওয়ার্ড" নামে একটি অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করতে হবে। এরপর আপনি আপনার ফেসবুক একাউন্ট ওপেন করার সময় যে মোবাইল নাম্বার অথবা ইমেল আইডি দিয়ে একাউন্টটি ওপেন করেছেন সেই মোবাইল নাম্বার দিন। এরপর এখান থেকে "রিসেট ইওর পাসওয়ার্ড" বিষয়টি সিলেক্ট করুন। এরপর নতুন পাসওয়ার্ড দিয়ে ফেসবুকে লগইন করুন।

অনেক সময় দেখা যায় ফেসবুক আইডি হ্যাক করার পরে হ্যাকার আপনার নাম্বার এবং ইমেইল পরিবর্তন করে নিয়েছে সাধারণত এখন আপনার কাজ কি? এখন আপনার কাজ হল আপনার ফেসবুক আইডি হ্যাক হয়ে গেছে এই বিষয়টি ফেসবুক কর্তৃপক্ষকে জানাতে হবে। ফেসবুক কর্তৃপক্ষকে জানাতে হলে আপনাকে www.facebook.com/hacked এর মধ্যে প্রবেশ করতে হবে এখান থেকে "মাই অ্যাকাউন্ট ইজ কম্প্রোমাইজড" অপশনটি সিলেক্ট করতে হবে।

এরপরে ফেসবুক ব্যবহারকারীর নাম ইমেইল এড্রেস অথবা মোবাইল নাম্বার দিয়ে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি শনাক্ত করতে হবে। সাধারণত এই সময় আপনাকে বেশ কিছু বিষয়ে জিজ্ঞাসা করা হবে যদি আপনি এই বিষয়গুলো সঠিকভাবে উত্তর দিয়ে সাবমিট করতে পারেন তাহলে আপনি আপনার ফেসবুক আইডি খুব সহজেই পেয়ে যাবেন।

ফেসবুক আইডি হ্যাক হওয়ার কারণ

ফেসবুক আইডি হ্যাক হওয়ার কারণ না জানার জন্যই সাধারণত সবথেকে বেশি ফেসবুক আইডি হ্যাক হয়ে থাকে। আপনি যদি আপনার ফেসবুক আইডি হ্যাক হওয়া থেকে বাজাতে চান তাহলে অবশ্যই আপনাকে ফেসবুক আইডি কেন হ্যাক হয় এর মূল কারণ সম্পর্কে জানতে হবে। ফেসবুক আইডি হ্যাক হওয়ার অনেক গুলো কারণ রয়েছে শুধু একটি মাত্র কারণে ফেসবুক আইডি হ্যাক হয় এমনটা নয়।

  • অনেক গুলো ডিভাইসের লগইন করে রাখা
  • অপ্রয়োজনীয় লিঙ্কে ক্লিক করা
  • সহজ পাসওয়ার্ড দিয়ে রাখা
  • অন্যকে পাসওয়ার্ড বলে দেওয়া

অনেক গুলো ডিভাইসের লগইন করে রাখা -- আরো অনেক কারণ রয়েছে ফেসবুক আইডি হ্যাক হওয়ার কিন্তু গুরুত্ব কারণ গুলোর জন্যই ফেসবুক আইডি সবথেকে বেশি হ্যাক হয়ে থাকে। আমরা যদি একাধিক ডিভাইসে ফেসবুক আইডি লগইন করে রাখি তাহলে আমাদের ফেসবুক আইডি হ্যাক হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

অপ্রয়োজনীয় লিঙ্কে ক্লিক করা -- অনেক সময় আমাদের সামনে বিভিন্ন ধরনের লিংক আসে আমরা না বুঝে না জেনে সেই লিংক গুলোর উপরে ক্লিক করে দেয়। এই লিংক গুলো হ্যাকার গ্রুপের একটি চক্রান্ত। সাধারণত আপনি যখন লিঙ্গের উপরে ক্লিক করেন তখন আপনার ফেসবুক আইডি এবং অন্যান্য এক্সেস গুলো হ্যাকারদের হাতে চলে যায়।

সহজ পাসওয়ার্ড দিয়ে রাখা -- ফেসবুক আইডি হ্যাক হয়ে যাওয়ার অন্যতম প্রধান কারণ হলো সহজ পাসওয়ার্ড দিয়ে রাখা। আপনি যখন ফেসবুক আইডি ওপেন করবেন তখন এমন একটা পাসওয়ার্ড দিয়ে রাখবেন যেটি আপনি ছাড়া অন্য কেউ অনুমান করতে না পারে। সহজ পাসওয়ার্ড দেওয়ার কারণে অনেক সময় আমাদের ফেসবুক আইডি হ্যাক হয়ে যায়।

অন্যকে পাসওয়ার্ড বলে দেওয়া -- আমরা বিশ্বাস করে বন্ধুবান্ধব অথবা পরিবারের আত্মীয় স্বজনদের আমাদের ফেসবুকের পাসওয়ার্ড বলে দেই। কিন্তু এই কাজটি করা একেবারেই উচিত নয়। কারণ সকলের জীবনে ব্যক্তিগত বলতে কিছু বিষয় রয়েছে। সাধারণত আইডি হ্যাক হয়ে যাওয়ার অন্যতম প্রধান কারণ হলো অন্যকে পাসওয়ার্ড দেওয়া।

ফেসবুক আইডি হ্যাক হলে উদ্ধার করার উপায়

ফেসবুক আইডি হ্যাক হলে উদ্ধার করার উপায় আমরা ইতিমধ্যেই প্রথম আলোচনায় উল্লেখ করেছি। আমাদের ফেসবুক আইডি হ্যাক হয় বিভিন্ন কারণ রয়েছে এগুলোর মধ্যে উপরের কারণগুলো অন্যতম। যদি এ কারণ গুলোর জন্য আপনার আইডি হ্যাক হয়ে যাই এবং আপনি আপনার ফেসবুক আইডি উদ্ধার করতে চান তাহলে বেশ কিছু নিয়ম অনুসরণ করতে হবে।

যদি আপনি বুঝতে পারেন যে আপনার আইডি হ্যাক হয়ে গিয়েছে তাহলে যত তাড়াতাড়ি সম্ভব আপনার ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করে দিন। যদি পাসওয়ার্ড পরিবর্তন করা সম্ভব না হয় তাহলে ফেসবুক কর্তৃপক্ষকে আপনার এই বিষয়ে বিস্তারিত জানান। যদি আপনার ফেসবুক আইডিটি অনেক গুরুত্বপূর্ণ হয়ে থাকে এবং ফেসবুক আইডি থেকে ভালো পরিমাণে অর্থ উপার্জন করে থাকেন।

তাহলে দেরি না করে পুলিশের শরণাপন্ন হন। কারণ বর্তমান সময়ে তথ্য প্রযুক্তির বিশাল এক দল রয়েছে আমাদের পুলিশ বাহিনীর। আপনার তথ্য প্রযুক্তিগত সমস্যা রয়েছে এবং আপনাকে যদি কেউ বিপদে ফেলার চেষ্টা করে আপনার আইডি হ্যাক করে তাহলে পুলিশকে অবশ্যই জানাবেন। আশা করা যায় যত তাড়াতাড়ি সম্ভব আপনার আইডি ফিরে পাবেন।

ফেসবুক আইডি হ্যাক হলে কিভাবে বুঝবেন

ফেসবুক একাউন্ট হ্যাক রিকভার কিভাবে করতে হয়? এ বিষয়ে ইতিমধ্যে আলোচনা করা হয়েছে। তবে অনেক সময় আমাদের ফেসবুক আইডি হ্যাক হয়ে যায় কিন্তু আমরা বুঝতে পারি না। বেশ কিছু লক্ষণ রয়েছে যদি আপনি এগুলো দেখতে পান তাহলে আপনাকে বুঝতে হবে যে আপনার ফেসবুক আইডি হ্যাক হয়ে গিয়েছে। তাহলে চলুন ফেসবুক আইডি হ্যাক হলে কোন ধরনের লক্ষণ প্রকাশ পায় তা জেনে নেই।

ফেসবুক-আইডি-হ্যাক-হলে-কিভাবে-বুঝবেন

আপনি যে ডিভাইস থেকে ফেসবুক ব্যবহার করুন না কেন ফেসবুকে এমন একটি ফিচার রয়েছে যেখানে আপনার ডিভাইসের নাম উল্লেখ করা হয়। আপনি যদি স্যামসাং ব্র্যান্ডের মোবাইলে আপনার ফেসবুক আইডি ব্যবহার করেন তাহলে সেখানে আপনার মোবাইলের মডেল নাম্বার দেখাবে। যদি অন্য কেউ অন্য কোন মোবাইল দিয়ে আপনার ফেসবুকের লগইন করে থাকে তাহলে সেই মোবাইলের মডেল নাম্বার দেখাবে।

যদি আপনি আপনার মোবাইল ছাড়া অন্য কোন মোবাইলের মডেল নাম্বার দেখতে পান তাহলে আপনাকে বুঝতে হবে আপনার ফেসবুক আইডি অন্য কোন মোবাইলের লগইন করা রয়েছে। এছাড়া ফেসবুক আইডি হ্যাক হয়ে গেলে বেশ কিছু লক্ষণ প্রকাশ পায় এগুলোর মধ্যে অন্যতম হলো বিভিন্ন ধরনের খারাপ অথবা আপনাকে মানুষের কাছে খারাপ করার জন্য বিভিন্ন ধরনের ছবি এবং ভিডিও আপলোড করা হয়।

আপনার পরিবারের আত্মীয় স্বজন অথবা আপনার বন্ধুবান্ধবদের সবাইকে গালিগালাজ অথবা খারাপ কোন প্রস্তাব দেওয়া হয়। অথবা আপনার ফেসবুকে যে সকল বন্ধু রয়েছে তাদের কাছ থেকে টাকা চাইতে দেখা যায়। যদি আপনি এই লক্ষণ গুলো দেখতে পান তাহলে আপনাকে বুঝতে হবে আপনার ফেসবুক আইডি হ্যাক হয়ে গিয়েছে।

ফেসবুক একাউন্ট হ্যাক হলে করণীয়

ফেসবুক একাউন্ট হ্যাক রিকভার করা তেমন সহজ কাজ নয়। কিন্তু আপনি যদি ফেসবুক একাউন্ট হ্যাক হলে করণীয় গুলো জেনে রাখতে পারেন তাহলে যারা জানে না সাধারণত তাদের চাইতে আগে আপনার ফেসবুক আইডি ফিরে পেতে পারেন। ফেসবুক আইডি যদি হ্যাক হয়ে যায় আপনি লক্ষণ গুলো দেখে বুঝতে পারেন তাহলে আপনাকে এই করণীয় গুলো অবলম্বন করতে হবে।

  • ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন
  • লগ আউট অফ অল সেকশন করুন
  • ফেসবুক পাসওয়ার্ড রিসেট করুন
  • রিপোর্ট মারুন
  • সবাইকে বিষয়টি জানান

ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন -- যদি আপনি বুঝতে পারেন যে আপনার ফেসবুক আইডি হ্যাক হয়ে গিয়েছে তাহলে আপনাকে যত দ্রুত সম্ভব ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করে নিতে হবে। আমরা যদি ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করে নিতে পারি তাহলে ফেসবুক একাউন্ট ফিরে পেতে পারবো। কিভাবে ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করবেন বিস্তারিত ভাবে নিচে উল্লেখ করা হয়েছে।

লগ আউট অফ অল সেকশন করুন -- যখন আমরা বুঝতে পারবো যে আমাদের ফেসবুক আইডি হ্যাক হয়ে গিয়েছে তখন অনেক গুলো ডিভাইসে আমাদের আইডি লগইন করা দেখতে পাবো যদি আপনি আপনার আইডি সকল ডিভাইস থেকে লগ আউট করতে চান তাহলে আপনাকে লগ আউট অফ অল সেকশন করতে হবে তাহলে বাকি সকল ডিভাইস থেকে আপনারা আইডি লগ আউট হয়ে যাবে।

ফেসবুক পাসওয়ার্ড রিসেট করুন -- ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলে আরো একটি গুরুত্বপূর্ণ করনীয় হলো ফেসবুক পাসওয়ার্ড রিসেট করে নেওয়া। ফেসবুকের পাসওয়ার্ড রিসেট করার জন্য ফরগেট ইউর পাসওয়ার্ড এর উপরে ক্লিক করতে হবে সেখান থেকে আমাদের একাউন্ট খোলার সময় যে নাম্বার অথবা ইমেইল দিয়েছে সেটি দিয়ে রিসেট ইউর পাসওয়ার্ড করলেই পাসওয়ার্ড রিসেট হয়ে যাবে।

রিপোর্ট মারুন -- যদি আইডি তেমন কোন গুরুত্বপূর্ণ না হয়ে থাকে এবং আপনি সেই আইডি ফিরে পেতে না চান তাহলে আপনাকে সবাইকে দিয়ে হ্যাক হয়ে যাওয়া আইডিতে রিপোর্ট মারতে হবে। যদি সবাই হ্যাক হয়ে যাওয়া আইডিতে রিপোর্ট মারতে পারে তাহলে অল্প সময়ের মধ্যে আইডি বাদ হয়ে যাবে। উক্ত আইডির কোন অস্তিত্ব থাকবে না।

সবাইকে বিষয়টি জানান -- যখন কেউ আমাদের আইডি হ্যাক করে তখন আমাদের পরিচিত মানুষদের বিভিন্ন ধরনের খারাপ কথা বলে থাকে এবং ব্যবহার করে থাকে। যদি আপনি তাদের এই বিষয়টি না জানান তাহলে তারা আপনাকে খারাপ মনে করবে। তাই আইডি যদি হ্যাক হয়ে যায় তাহলে সবাইকে বিষয়টি জানিয়ে রাখুন।

ফেসবুক আইডি হ্যাক হলে যা করবেন

ফেসবুক একাউন্ট হ্যাক রিকভার কিভাবে করতে হয়? এ বিষয়টি আলোচনা করার সময় আমরা উল্লেখ করেছি যে ফেসবুক আইডি হ্যাক হলে আপনি কি করবেন? প্রথমে আপনাকে চেষ্টা করতে হবে যে আপনার আইডি যেন হ্যাক না হয় এ বিষয়টি লক্ষ্য রাখা। তারপরেও যদি হ্যাক হয়ে যায় তাহলে আপনার আইডিতে ফিরে পাওয়ার চেষ্টা করতে হবে। যদি আইডি ফিরে পাওয়ার সকল চেষ্টা ব্যর্থ হয়ে যায় তাহলে আইডি বাদ দিতে হবে।

আপনার ফেসবুক বন্ধুদের সবাইকে বলতে হবে যেন আপনার হ্যাক হয়ে যাওয়া আইডিতে সবাই একসাথে রিপোর্ট মারে। এই রিপোর্ট মারার মাধ্যমে আমরা আইডি একেবারে বাদ করে দিতে পারব। তাছাড়া আপনার আইডি যদি খুবই গুরুত্বপূর্ণ হয়ে থাকে এবং আপনার আইডি ব্যবহার করে অন্য কেউ কোন অপরাধ করে থাকে তাহলে দেরি না করে অবশ্যই থানাতে জিডি করবেন।

ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম অনেকের জানা নেই। যদি আপনার আইডি হ্যাক হয়ে যায় তাহলে আপনার প্রথম কাজ হবে ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করা। ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করতে হলে বেশ কিছু নিয়ম অনুসরণ করতে হবে। আপনি যদি কোনো কারণে আপনার ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করতে চান তাহলে নিয়ম গুলো জেনে নিন।

  • প্রথমে স্মার্ট ফোন দিয়ে আপনার ফেসবুক অ্যাপ্লিকেশন এর মধ্যে প্রবেশ করতে হবে অথবা গুগল থেকে সরাসরি ফেসবুক ওয়েবসাইট থেকে ভিজিট করতে পারেন।
  • ফেসবুকে প্রবেশ করার পরে তিনটা দাগ একটি সেকশন দেখতে পাবেন তার ওপরে ক্লিক করুন এখান আপনি অনেক গুলো অপশন দেখতে পাবেন। এগুলোর মধ্যে "Security & Privacy" এর উপর ক্লিক করুন। এখান থেকে Setting লেখার উপরে ক্লিক করুন।
  • যেহেতু আপনি পাসওয়ার্ড পরিবর্তন করতে চান তাই "Password & Security" অপশনে ক্লিক করুন। এরপরে পাসওয়ার্ড পরিবর্তন করতে চেঞ্জ পাসওয়ার্ড এর উপরে ক্লিক করুন। এখান থেকে আপনাকে আপনার বর্তমান ফেসবুক পাসওয়ার্ড দিতে হবে। এরপরে নতুন পাসওয়ার্ড লিখতে হবে আবার নতুন পাসওয়ার্ড কনফার্ম করতে হবে।

ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায় সম্পর্কে আমরা ইতিমধ্যে বিস্তারিত ভাবে আলোচনা করেছি। আপনি যদি ফেসবুক ব্যবহার করে থাকেন এবং আপনার ফেসবুক আইডি হ্যাক হয়ে যায়। তাহলে আপনাকে আমাদের এই আর্টিকেল সাহায্য করবেন। কিভাবে আপনি আপনার ফেসবুক আইডি ফিরে পাবেন এই সম্পর্কে বিস্তারিত ভাবে ইতিমধ্যে আলোচনা করা হয়েছে।

আরো পড়ুনঃ ফেসবুক পোস্ট বুস্ট করার ১০টি সেরা উপায়

আমরা উপরে বেশ কয়েকটি বিষয় তুলে ধরেছি। আপনি যদি এই বিষয় গুলো মেনে চলেন এবং আমাদের উল্লেখ করা কাজ গুলো করেন তাহলে আপনি খুব সহজেই আপনার ফেসবুক আইডি ফিরে পেতে পারেন। যদি ওপরের বিষয় গুলো অনুসরণ করে ফেসবুক আইডি ফিরে না পান তাহলে থানায় একটি জিডি করে রাখবেন। কারণ আপনার নামে যদি কেউ অপরাধ করে তাহলে আপনি অপরাধী হবেন না।

ফেসবুক আইডি হ্যাক নিয়ে স্ট্যাটাস

ফেসবুক আইডি হ্যাক নিয়ে স্ট্যাটাস অনেকে করে থাকে। যারা ফেসবুক নতুন ব্যবহার করে থাকে সাধারণত তাদের আইডি হ্যাক হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তবে এমনটা নয় যে পুরাতনদের ফেসবুক আইডি হ্যাক হয় না। কেন ফেসবুক আইডি হ্যাক হয়? এ বিষয়গুলো সম্পর্কে আমরা ইতিমধ্যে বিস্তারিত আলোচনা করেছি। যদি আপনার ফেসবুক আইডি হ্যাক হয়ে যায় তাহলে ফেসবুক স্ট্যাটাস এর মাধ্যমে সকলকে জানিয়ে দেওয়া উচিত।

ফেসবুক-আইডি-হ্যাক-নিয়ে-স্ট্যাটাস

কারণ অনেক সময় এমন কিছু ব্যাক্তি রয়েছে যারা আমাদের ফেসবুক আইডি হ্যাক করে আমাদের নামে অপরাধ করে থাকে। তাই আমরা যেন মানুষের কাছে অপরাধী না হয় এ বিষয়টির কারণে আমাদেরকে ফেসবুক হ্যাক হয়ে যাওয়া বিষয়টি সবাইকে জানিয়ে দিতে হবে। স্ট্যাটাসে তেমন ভাবে বলার কিছু নেই শুধু আপনার বন্ধুদের জানিয়ে দেবেন যেন তারা হ্যাক হয়ে যাওয়া আইডি থেকে রিপোর্ট মারে এবং কোন ধরনের খারাপ ব্যবহার করে থাকলে ক্ষমা চেয়ে নেবেন।

লেখকের শেষ মন্তব্য

ফেসবুক একাউন্ট হ্যাক রিকভার করার নিয়ম বিস্তারিত ভাবে উল্লেখ করেছি। ফেসবুক হল বর্তমান সময়ের সব থেকে গুরুত্বপূর্ণ একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। কিন্তু অনেক সময় আমাদের নিজেদের কিছু ভুলের কারণেই আমাদের ফেসবুক আইডি হ্যাক হয়ে যায়। যদি এই সমস্যা গুলো আপনার সাথে হয়ে থাকে তাহলে কিভাবে আপনি আইডি ফেরত পাবেন এ বিষয়ে জানা অত্যন্ত জরুরী।

আশা করি আমাদের এই আর্টিকেল পড়ে আপনারা বিস্তারিত ভাবে ফেসবুক হ্যাক হয়ে যাওয়া আইডি সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল যদি নিয়মিত জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। 20791

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url