OrdinaryITPostAd

নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ নিচে বিস্তারিত তথ্য সহ উল্লেখ করা হবে। যেহেতু এই আর্টিকেলটিতে নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তুলে ধরা হবে, তাই আপনি যদি নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ দেখতে চান, তাহলে অবশ্যই আপনাকে পুরো আর্টিকেলটি পড়তে হবে।

পেজ সূচিপত্র: নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ নভেম্বর: ভূমিকা

গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটিতে নভেম্বর মাসের সরকারি এবং বেসরকারি ছুটির সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। নভেম্বর মাসের সব ধরনের ছুটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য সাথেই থাকুন। অন্যান্য মাসের মত নভেম্বর মাসেও ছুটি রয়েছে। নভেম্বর মাসে কত দিন ছুটি রয়েছে এবং কি কি ছুটি রয়েছে সে সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হলো। যাই হোক চলুন দেখে নেয়া যাক, নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

নিচে নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সবিস্তারে তুলে ধরা হবে। অর্থাৎ কি উপলক্ষে ছুটি থাকবে সেই সম্পর্কে বিস্তারিত তথ্য উল্লেখ করা হবে। আসেন তাহলে জেনে নেয়া যাক, নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে বিস্তারিত। 

সরকারি ক্যালেন্ডার অনুযায়ী নভেম্বর মাসে হিন্দু ধর্মের একটি ঐচ্ছিক ছুটি রয়েছে। আর সেটি হলো শ্যামা পূজা। এছাড়া নভেম্বর মাসে আর কোন ছুটি নেই। শ্যামা পূজা উপলক্ষে কত তারিখে এবং কত দিন বন্ধ থাকবে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। 

১২ নভেম্বর রোজ রবিবার শ্যামা পূজা: পৃথিবী থেকে যাবতীয় অশুভ শক্তিকে পরাজিত করে শুভ শক্তি বিজয় লাভের উদ্দেশ্যে হিন্দু ধর্মালম্বীরা শ্যামা পূজা পালন করে থাকে। হিন্দু ধর্মের গুরুত্বপূর্ণ পূজার সমূহের মধ্যে অন্যতম একটি হলো শ্যামা পূজা। নভেম্বর মাসের ১২ তারিখ রোজ রবিবার শ্যামা পূজা উপলক্ষে ঐচ্ছিক ছুটি থাকবে। 
পূজা রয়েছে তার মধ্যে হিন্দু রাজ্যসভার পূজা করে থাকে সেই প্রজাগুলোর মধ্যে প্রাচীনতম একটি পূজা হল এই পূজা। ইতিহাস ঘাটলে দেখা যায় পূজার প্রচলন হয়েছিল প্রায় তিন হাজার বছর আগে। অর্থাৎ সে প্রাচীন যুগে পূজার আবির্ভাব ঘটেছিল। হিন্দুরা প্রচার বিভিন্ন ধরনের পূজা পালন করে থাকে। তারা যে সকল পূজা পালন করে তার মধ্য থেকে শ্যামা পূজা একটু ভিন্ন। 

শ্যামা পূজা কতটা প্রভাব বিস্তার করেছিল তা কবি সাহিত্যের রচনা থেকেই অনুমান করা যায়। শুধু হিন্দু কবিরা নয় মুসলমান কবিগনও অনেক শ্যামা সংগীত রচনা করেছেন। বিশেষ করে কাজী নজরুল ইসলাম বিভিন্ন সময় বিভিন্ন ধরনের শ্যামা সংগীত রচনা করেছেন এবং গেয়েছেন। এছাড়াও শ্যামা পূজা বা কালী পূজা সম্পর্কে বিভিন্ন কবি বিভিন্ন ধরনের কবিতা লিখেছেন এমন কি শ্যামা পূজার সম্পর্কে বই রচনা করা হয়েছে। 

১৭৬৮ সালে রচিত কাশীনাথ 'শ্যামাসপর্যা বিধি' নামের একটি বই রচনা করেছিলেন। সেখানে কালীপূজা সম্পর্কে বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়েছে। এছাড়াও স্বামী বিবেকানন্দ 'মৃত্যুরূপা কালী' নামের একটি দীর্ঘ কবিতা রচনা করেন। কালী পূজা করার বিশেষ কিছু নিয়ম নীতি রয়েছে। যে নিয়মগুলো অনুসরণ করে, হিন্দুরা কালী পূজা করে থাকে। 

হিন্দু ধর্মালম্বীরা নির্দিষ্ট নিয়ম কালী পূজা করে থাকে। বিশেষ করে তাদের কালী পূজা শুরু হয় মধ্যরাতের পর। কালী পূজা উপলক্ষে হিন্দুরাও পাঠাবলী দিয়ে থাকে। কালীর স্তুতি হিসেবে বলি কৃত পাঠার বিচ্ছিন্ন মস্তক এবং রক্ত সমর্পণ করা হয়। এছাড়াও আরো বিভিন্ন নিয়ম নীতি অনুসরণ করে তারা শ্যামাপূজা বা কালী পূজা করে থাকে। 

হিন্দু ধর্মালম্বীরা বাংলাদেশের দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠী। আর এ কারণেই, তাদের ধর্মে উৎসবে ছুটি প্রদান করা হয়ে থাকে। এরই ধারাবাহিকতায় শ্যামাপূজা বা কালী পূজায় ছুটি প্রদান করা হয়। এ বছর ১২ নভেম্বর রোজ রবিবার শ্যামা পূজা উপলক্ষে ঐচ্ছিক ছুটি থাকবে।

নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ এবং সংশ্লিষ্ট ঘটনা সম্পর্কে আশা করি বিস্তারিত তথ্য জানতে পারবেন। আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়লে আপনি সরকারি বেসরকারি ছুটি ২০২৩ নভেম্বর, সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। নিচে নভেম্বর মাসের গুরুত্বপূর্ণ দিবস সমূহ তুলে ধরা হলো। 

নভেম্বর মাসের গুরুত্বপূর্ণ দিবস সমূহ

অন্যান্য মাসের মতো নভেম্বর মাসে গুরুত্বপূর্ণ কিছু দিবসে রয়েছে। নভেম্বর মাসে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক যে সকল দিবস রয়েছে সেগুলোর তালিকা নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। ইতোমধ্যেই উপরে নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তুলে ধরা হয়েছে। এবং আর্টিকেলটির শেষ অংশে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ নভেম্বর, সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। 

২ নভে - বৃহস্পতিবার - সাংবাদিকদের বিরুদ্ধে অপরাধের জন্য দায়মুক্তির অবসানের আন্তর্জাতিক দিবস
৫ নভেম্বর - রবিবার - বিশ্ব সুনামি সচেতনতা দিবস
৬ নভেম্বর - সোমবার - যুদ্ধ এবং সশস্ত্র সংঘর্ষে পরিবেশের শোষণ প্রতিরোধের জন্য আন্তর্জাতিক দিবস
১০ নভেম্বর - শুক্রবার - শান্তি ও উন্নয়নের জন্য বিশ্ব বিজ্ঞান দিবস
১৪ নভেম্বর - মঙ্গলবার - বিশ্ব ডায়াবেটিস দিবস
১৬ নভেম্বর - বৃহস্পতিবার - আন্তর্জাতিক সহনশীলতা দিবস
১৬ নভেম্বর - বৃহস্পতিবার - বিশ্ব দর্শন দিবস
১৯ নভেম্বর - রবিবার - সড়ক ট্রাফিক ভিকটিমদের জন্য বিশ্ব স্মরণ দিবস
১৯ নভেম্বর - রবিবার - বিশ্ব টয়লেট দিবস
২০ নভেম্বর - সোমবার - বিশ্ব শিশু দিবস
২০ নভেম্বর - সোমবার - আফ্রিকা শিল্পায়ন দিবস
২১ নভেম্বর - মঙ্গলবার - বিশ্ব টেলিভিশন দিবস
২৫ নভেম্বর - শনিবার - নারীর প্রতি সহিংসতা নির্মূলের জন্য আন্তর্জাতিক দিবস
২৯ নভেম্বর - বুধবার - ফিলিস্তিনি জনগণের সাথে আন্তর্জাতিক সংহতি দিবস
৩০ নভেম্বর - বৃহস্পতিবার - রাসায়নিক যুদ্ধের সমস্ত শিকারের জন্য স্মরণ দিবস

নভেম্বর মাসের গুরুত্বপূর্ণ দিবস সমূহ সম্পর্কে আশা করি বিস্তারিত তথ্য জানতে পারলেন। নিচে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ নভেম্বর, সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হবে। চলুন দেখে নেয়া যাক, সরকারি বেসরকারি ছুটি ২০২৩ নভেম্বর সম্পর্কে বিস্তারিত তথ্য। 

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ নভেম্বর

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ নভেম্বর, সম্পর্কে কিছু বিস্তারিত আলোচনা করা হলো। উপরেই তো মধ্যেই সবিস্তারে নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ উল্লেখ করা হয়েছে। এখানে নভেম্বর মাসের বেসরকারি ছুটি সম্পর্কে আলোকপাত করা হবে। 

বেসরকারি ছুটি যেহেতু বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে দেওয়া হয় তাই বেসরকারি ছুটির ধরা বাধা কোন নিয়ম নেই। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান যখন ইচ্ছা তখন ছুটি প্রদান করতে পারবে। আর এ কারণেই বেসরকারি ছুটির কোন তালিকা হয় না। বেসরকারি ছুটিয়ে নির্ভর করে সম্পূর্ণ সংশ্লিষ্ট বেসরকারি প্রতিষ্ঠানের উপরে। তাই বেসরকারি ছুটি নিয়ে বলার তেমন কিছু নেই। 

নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩: শেষ কথা

প্রথম থেকে এই আর্টিকেলটি পড়ে থাকলে নিশ্চয়ই ইতোমধ্যেই আপনি নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ জানতে পেরেছেন। সেই সাথে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ নভেম্বর সম্পর্কে বিস্তারিত তথ্য জেনেছেন। এ সকল তথ্যের পাশাপাশি উপরে নভেম্বর মাসের গুরুত্বপূর্ণ দিবস সমূহ সম্পর্কে আলোকপাত করা হয়েছে। 
অর্থাৎ নভেম্বর মাসে যে সকল গুরুত্বপূর্ণ দিবস রয়েছে সেগুলোর তালিকা তুলে ধরা হয়েছে। চাইলে আপনি গুরুত্বপূর্ণ দিবস সমূহের তালিকা নিজের কাছে রেখে দিতে পারেন। নভেম্বর মাস সম্পর্কিত গুরুত্বপূর্ণ ও তথ্যবহুল এই আর্টিকেলটি যদি আপনার কাছে পছন্দ হয়ে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url