OrdinaryITPostAd

এপ্রিল মাসের ৪টি সরকারি ছুটি ও ২১টি দিবসের তালিকা ২০২৩

এপ্রিল মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ এই আর্টিকেলটিতে উল্লেখ করা হবে। তাই আপনি যদি এপ্রিল মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ দেখতে চান, তাহলে নিম্নবর্ণিত তালিকা দেখে নিতে পারেন। চলুন দেখে নেয়া যাক এপ্রিল মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

পেজ সূচিপত্র: এপ্রিল মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ এপ্রিল: ভূমিকা

২০২৩ সালের এপ্রিল মাস খুবই গুরুত্বপূর্ণ। কেননা এই মাসটিতে শবে কদর, জুমাতুল বিদা, ঈদুল ফিতর এবং ঈদুল আযহা রয়েছে। এছাড়াও এপ্রিল মাসের শুরুতে পহেলা বৈশাখ পালিত হবে। সুতরাং সব দিক থেকে বিবেচনা করলে দেখা যায় যে, সরকারি ছুটির ক্ষেত্রে এপ্রিল মাস খুবই গুরুত্বপূর্ণ। 

কেননা, এই মাসে অনেকগুলো সরকারি ছুটি হয়েছে। নিচে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ এপ্রিল, এর তালিকা তুলে ধরা হবে। তাই এপ্রিল মাসের সরকারি এবং বেসরকারি ঐচ্ছিক ছুটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য পুরো আর্টিকেলটি পড়তে থাকুন। 

এপ্রিল মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

আপনি যদি এপ্রিল মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ দেখতে চান, তাহলে অবশ্যই গুরুত্ব সহকারে এই আর্টিকেলটি শেষ পর্যন্ত আপনাকে পড়তে হবে। শেষ পর্যন্ত ধৈর্য সহকারে যদি আপনি আর্টিকেলটি পড়েন তাহলে অবশ্যই এপ্রিল মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তালিকা দেখতে পাবেন সেই সাথে, সরকারি বেসরকারি ছুটি ২০২৩ এপ্রিল মাসের তালিকাও পেয়ে যাবেন। 

১৪ এপ্রিল পহেলা বৈশাখ: ২০২৩ সালের এপ্রিল মাসের ১৪ তারিখ রোজ শুক্রবার পহেলা বৈশাখ অনুষ্ঠিত হবে। যেহেতু পহেলা বৈশাখ সরকারি ছুটির তালিকা ভুক্ত একটি ছুটি। তাই এপ্রিল মাসের ১৪ তারিখে সরকারি বন্ধ রয়েছে। সরকারি-বেসরকারি সব ধরনের প্রতিষ্ঠান এপ্রিল মাসের ১৪ তারিখ রোজ শুক্রবার বন্ধ থাকবে। তবে যেহেতু ১৪ এপ্রিল শুক্রবারে পড়েছে, তাই এবার পহেলা বৈশাখের জন্য আলাদা কোন বন্ধের সুযোগ থাকছে না। সাপ্তাহিক ছুটির মধ্যেই পহেলা বৈশাখের ছুটি একীভূত হয়ে যাবে। 

১৮ এপ্রিল শব-ই-কদর: শবে কদর, মুসলমানদের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ একটি রজনী। এ রাত্রিকে পবিত্র কোরআনে হাজার মাসের চেয়েও উত্তম বলা হয়েছে। গুরুত্বপূর্ণ এই দিনে প্রতিবছর সরকারি বন্ধ ঘোষণা করা হয়েছে। অর্থাৎ শবে কদরের ছুটি সরকারি ছুটি সমূহের মধ্যে অন্যতম একটি। যেহেতু এ বছরের শবে কদর এপ্রিল মাসের ১৮ তারিখে অনুষ্ঠিত হবে, তাই এপ্রিল মাসের ১৮ তারিখে সরকারি বন্ধ থাকবে। 
২১ এপ্রিল জুমাতুল বিদা: রমজান মাসের শেষ জুমা কে বলা হয় জুমাতুল বিদা। অনেকেই এই দিনটিকে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করেন। যেহেতু রমজান মাসে গুরুত্বপূর্ণ মাস এই মাসের প্রতিটি দিনই খুবই তাৎপর্যপূর্ণ। আর শুক্রবার অন্যান্য দিনের চেয়ে অধিক তাৎপর্যপূর্ণ। সে কারণেই কোন কোন ইসলামিক স্কলার রমজান মাসের শেষ জুমা কে অধিক মর্যাদাপূর্ণ বলে মনে করে থাকেন। সে যাই হোক, এই দিনে অর্থাৎ জুমাতুল বিদা এর সরকারি ছুটি রয়েছে। আরবি ক্যালেন্ডার অনুযায়ী এপ্রিল মাসের ২১ তারিখ রোজ শুক্রবার জুমাতুল বিদা হবে। তাই এপ্রিল মাসের ২১ তারিখে সরকারি বন্ধ থাকবে। 

২২ - ২৩ এপ্রিল ঈদুল ফিতর: মুসলমানদের সর্ববৃহৎ ধর্মীয় আনন্দোৎসব হলো ঈদুল ফিতর। এ বছর ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে এপ্রিল মাসের ২২ তারিখ রোজ শনিবার। ঈদুল ফিতর উপলক্ষে ২২ ও ২৩ শে এপ্রিল সরকারি ছুটি থাকবে।

এপ্রিল মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ ইতোমধ্যে উপরে উল্লেখ করা হলো। চাইলে আপনি এপ্রিল মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ আপনার সংগ্রহে রাখতে পারেন। নিজের সংগ্রহে রাখবে যখন ইচ্ছা তখন তার ব্যবহার করতে পারবেন। নিচে, সরকারি বেসরকারি ছুটি ২০২৩ এপ্রিল, তুলে ধরা হবে। 

এপ্রিল মাসের দিবস সমূহ

আর্টিকেলটির এই অংশে এপ্রিল মাসের দিবস সমূহ তুলে ধরা হবে। এপ্রিল মাসে বেশকিছু আন্তর্জাতিক দিবস রয়েছে যে দিবসগুলো সারাবিশ্বে যথাযথ মর্যাদার সাথে পালন করা হয়ে থাকে। আপনি যদি এপ্রিল মাসের দিবস সমূহের তালিকা দেখতে চান তাহলে নিম্নবর্ণিত এপ্রিল মাসের দিবস সমূহ তালিকা দেখে নিতে পারেন। নিচে এপ্রিল মাসের যেসকল আন্তর্জাতিক দিবস টা হয়েছে সেই দিবস সমূহের তালিকা নিচে তুলে ধরা হবে। 

২ এপ্রিল - রবিবার - বিশ্ব অটিজম সচেতনতা দিবস
৪ এপ্রিল - মঙ্গলবার - জাতিসংঘের খনি সচেতনতা দিবস
৫ এপ্রিল - বুধবার - আন্তর্জাতিক বিবেক দিবস
৬ এপ্রিল - বৃহস্পতিবার - উন্নয়ন ও শান্তির জন্য আন্তর্জাতিক ক্রীড়া দিবস
৭ এপ্রিল - শুক্রবার - জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য দিবস
৭ এপ্রিল - শুক্রবার - রুয়ান্ডা গণহত্যার শিকারদের স্মরণ দিবস
১২ এপ্রিল - বুধবার - আন্তর্জাতিক মানব মহাকাশ ফ্লাইট দিবস
১৪ এপ্রিল - শুক্রবার - বিশ্ব চাগাস রোগ দিবস
২০ এপ্রিল - বৃহস্পতিবার - চীনা ভাষা দিবস
২১ এপ্রিল - শুক্রবার - বিশ্ব সৃজনশীলতা ও উদ্ভাবন দিবস
২২ এপ্রিল - শনিবার - ধরিত্রী দিবস
২৩ এপ্রিল - রবিবার - বিশ্ব বই ও কপিরাইট দিবস
২৩ এপ্রিল - রবিবার - ইংরেজি ভাষা দিবস
২৪ এপ্রিল - সোমবার - শান্তির জন্য বহুপাক্ষিকতা ও কূটনীতির আন্তর্জাতিক দিবস
২৫ এপ্রিল - মঙ্গলবার - আন্তর্জাতিক প্রতিনিধি দিবস
২৫ এপ্রিল - মঙ্গলবার - বিশ্ব ম্যালেরিয়া দিবস
২৬ এপ্রিল - বুধবার - বিশ্ব মেধাস্বত্ব দিবস
২৬ এপ্রিল - বুধবার - আন্তর্জাতিক চেরনোবিল দুর্যোগ স্মরণ দিবস
২৭ এপ্রিল - বৃহস্পতিবার - আইসিটি দিবসে আন্তর্জাতিক মেয়েরা
২৮ এপ্রিল - শুক্রবার - কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্যের জন্য বিশ্ব দিবস
৩০ এপ্রিল - রবিবার - আন্তর্জাতিক জ্যাজ দিবস

ইতোমধ্যেই উপরে এপ্রিল মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তুলে ধরা হয়েছে। সেই সাথে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ এপ্রিল, উল্লেখ করা হবে। তাই এপ্রিল মাসের সরকারি - বেসরকারি এবং ঐচ্ছিক ছুটি সম্পর্কে জানতে চাইলে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ুন। 

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ এপ্রিল

এপ্রিল মাসে বেশকিছু ঐচ্ছিক ছুটি রয়েছে। এপ্রিল মাসের ১৪ তারিখে ইসলাম ধর্মালম্বীদের জন্য ঐচ্ছিক ছুটি রয়েছে। এছাড়াও ধর্মের জন্য ৭, ৮ এবং ৯ এপ্রিল বিশেষ ঐচ্ছিক ছুটি রয়েছে। কেননা এই তিন দিন খ্রিস্ট ধর্মের অন্যতম ধর্মীয় উৎসব পুণ্য শুক্রবার পালন করা হয়ে থাকে। সরকারি বেসরকারি ছুটি ২০২৩ এপ্রিল, সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারলেন। ইতোমধ্যেই উপরে এপ্রিল মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

এপ্রিল মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩: শেষ কথা

এপ্রিল মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ উপরে তুলে ধরা হয়েছে। উপরে বর্ণিত সরকারি বেসরকারি ছুটি ২০২৩ এপ্রিল, আপনি আপনার সংগ্রহে রাখতে পারেন। এতে করে আপনার মাসিক প্লান সাজানো সহজ হয়ে যাবে। আপনার কাছে যদি এপ্রিল মাসের সরকারি এবং বেসরকারি ছুটির তালিকা থাকে তাহলে খুব সহজেই সেই তালিকা অনুযায়ী আপনি আপনার মাসিক প্রাণ সাজাতে পারবেন। 
গুরুত্বপূর্ণ তথ্য গ্রহণ এই আর্টিকেলটি যদি আমার কাছে ভাল লেগে থাকে তাহলে অবশ্যই সকলের সাথে শেয়ার করবেন। আর সরকারি-বেসরকারি ছুটি সংক্রান্ত বিভিন্ন ধরনের আপডেট তথ্য জানতে নিয়মিত এই ওয়েব সাইটটি ভিজিট করতে পারেন। কেননা এই ওয়েবসাইটটিতে টেকনোলজি, শিক্ষা, স্বাস্থ্য সহ বিভিন্ন বিষয় সম্পর্কে নিয়মিত আর্টিকেল প্রকাশ করা হয়। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url