OrdinaryITPostAd

শিবরাত্রি ব্রত পালনের নিয়ম - সোমবার শিব পূজার নিয়ম - শিব পূজার মন্ত্র pdf

শিবরাত্রি ব্রত পালনের নিয়ম নিয়ে আজকের এই আর্টিকেল। আমরা জানি যে হিন্দু ধর্মাবলম্বীদের কাছে শিবরাত্রি অনেক গুরুত্বপূর্ণ একটি ধর্মীয় অনুষ্ঠান। অনেকেই এই দিনটিতে ব্রত পালন করে থাকে। সাধারণত তাই শিবরাত্রি ব্রত পালনের নিয়ম সম্পর্কে জানতে চাই কারণ যারা নতুন অর্থাৎ প্রথমবারের মতো ব্রত পালন করবে তারা শিবরাত্রি ব্রত পালনের নিয়ম সম্পর্কে জানেনা।

তাহলে চলুন দেরী না করে ঝটপট শিবরাত্রি ব্রত পালনের নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক।

সূচিপত্রঃ শিবরাত্রি ব্রত পালনের নিয়ম - সোমবার শিব পূজার নিয়ম

ভূমিকাঃ শিবরাত্রি ব্রত পালনের নিয়ম - সোমবার শিব পূজার নিয়ম

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে আমরা শিবরাত্রি ব্রত পালনের নিয়ম সম্পর্কে আপনাদের জানাবো। আপনি নিশ্চয়ই আমাদের এই আর্টিকেল পড়ছেন তার কারণ আপনি শিবরাত্রি ব্রত পালনের নিয়ম সম্পর্কে জানেন না তাই তো? কোন চিন্তার কারন নেই আজকের এই আর্টিকেলে আমরা শিবরাত্রি ব্রত কেন পালন করা হয়? সোমবার শিব পূজার নিয়ম, শিবরাত্রি পূজার পদ্ধতি pdf, শিব পূজার মন্ত্র pdf সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

শিবরাত্রি ব্রত কেন পালন করা হয়

শিবরাত্রি ব্রত কেন পালন করা হয়? এই বিষয়ে আমরা হিন্দু ধর্মাবলম্বীরা অনেকেই জানিনা। কিন্তু আপনি যদি একজন হিন্দু ধর্মালম্বী হয়ে থাকেন তাহলে আপনার অবশ্যই এই বিষয়গুলো সম্পর্কে জানা উচিত। আপনাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা এখন শিবরাত্রি ব্রত কেন পালন করা হয় এই বিষয়টি সম্পর্কে আলোচনা করব।

আরো পড়ুনঃ শারদীয় দুর্গাপূজা ২০২৩ - দুর্গাপূজা ২০২৩ সময়সূচী 

হিন্দু ধর্ম শাস্ত্রের শিবরাত্রি ব্রত পালন নিয়ে বিভিন্ন ধরনের কথা রয়েছে। আবার অনেকে মনে করে যে শিবরাত্রি ব্রত শুধু মেয়েদের জন্য কিন্তু এই ধারনাটি সম্পুর্ন ভুল। ব্রহ্মা বলেছেন, শিবরাত্রি ব্রত করা ভক্তদের সকল প্রকার কামনা পূর্ণ হয়। শিবরাত্রি ব্রত পালন করেন তাদের সকল ধরনের আশা পূরণ হয় এবং শিবরাত্রি করা ভক্ত নরকবাস হতে মুক্তি পায়।

মহেশ্বর বলেছেন, মাগো ফাল্গুন মাসের মধ্যে যেই ভক্তগন কৃষ্ণ চতুর্দশীতে উপবাস রাখে এবং জগরণ করে ভক্তিভরে মহাদেবের পূজা করে তাকে মহাদেব মুক্তি প্রদান করেন। সাধারণত মনের সকল আশা পূরণ করার জন্যই শিবরাত্রি ব্রত পালন করা হয়। এবং নরক থেকে মুক্তি পাওয়ার জন্য শিবরাত্রি ব্রত পালন করা হয়ে থাকে

শিবরাত্রি ব্রত পালনের নিয়ম

প্রিয় পাঠকগণ আপনি যদি শিবরাত্রি ব্রত পালন করতে চান তাহলে অবশ্যই আপনাকে শিবরাত্রি ব্রত পালনের নিয়ম সম্পর্কে জানতে হবে। অবশ্যই এর একটি নির্দিষ্ট নিয়ম রয়েছে যা আপনার জানা উচিত এবং শিবরাত্রি ব্রত পালনের নিয়ম জেনে পালন করা উচিত। নিচে আপনাদের জন্য শিবরাত্রি ব্রত পালনের নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

আপনারা যারা হিন্দু ধর্ম অবলম্বী রয়েছেন আপনারা জানেন যে মহা শিবরাত্রি পূজা পদ্ধতি অনুসরণ করে নিজের ঘরে ভগবান শিবের আরাধনা করতে পারেন। একইভাবে প্রতি সোমবার শিব লিঙ্গ পূজা বা বানেশ্বর শিবের পূজা করতে পারেন। শিব চতুর্দশীর আগের দিন সকাল মেয়েরা ছেলেরা নখ ও গোঁফ কেটে স্নান করে নিরামিষ খেয়ে সংযম ব্রত পালন করবেন।

পরের দিন অর্থাৎ শিব চতুর্দশীর দিন উপর রেখে সকালবেলা স্নান করে অনেক গুলো রয়েছে সেগুলো পালন করতে হবে। জোরে জোরে উচ্চারণ করে শিবলিঙ্গ কে মধু দিয়ে স্নান করিয়ে পূজা করতে হবে তবে আমাদের চেষ্টা করা উচিত সকল হওয়ার পূর্বে অর্থাৎ সূর্যোদয়ের আগে যেন শিবরাত্রি পূজা সম্পন্ন হয়।

তবে আপনি যদি শারীরিকভাবে অসুস্থ হন অথবা কোনো শিশু বা বৃদ্ধ ব্যক্তি শিবরাত্রির উপবাস করেন সেক্ষেত্রে রাত ১২ তার আগে পূজার শেষ করলে কোন ধরনের অসুবিধা নেই। এক্ষেত্রে আপনি সকালবেলা পূজা না করলেও হবে। তবে আপনি যদি শারীরিক এবং মানসিকভাবে সুস্থ হন তাহলে সকালে না খেয়ে খালি পেটে গোসল করে শুদ্ধ বস্ত্র পরে মহা শিবরাত্রি পূজা করবেন।

সোমবার শিব পূজার নিয়ম

সোমবার শিব পূজার নিয়ম এখন আলোচনা করা হবে। আমাদের মধ্যে অনেকেই আছে যারা সোমবার শিব পূজার নিয়ম সম্পর্কে জানেনা এখন আমরা আপনাদের জন্য সোমবার শিব পূজার নিয়ম সম্পর্কে আলোচনা করব। আপনি এই নিয়ম অনুযায়ী সোমবার শিব পূজা করতে পারবেন। তাহলে চলুন সোমবার শিব পূজার নিয়ম গুলো জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ হিন্দু বিয়ের তারিখ ২০২৩ - হিন্দুর বিয়ে তারিখ ১৪২৯

  • প্রথমে সকল সকল স্নান করে পুজোয় বসতে হবে। সাদা পোশাক পরে এই পুজো করা সব থেকে উত্তম।
  • আমাদের অনেকের বাড়িতে মহাদেবের মূর্তি নেই তাহলে কোন সমস্যা নেই। পূজার নিয়ম পালনের জন্য মহাদেবের ছবি নিয়ে পূজা সম্পন্ন করা যায়।
  • পুজো করার সময় একটি বিষয় খেয়াল রাখতে হবে যে ঘরে আপনি পুজো করবেন সেই ঘরে মুখ যেন উত্তর-পূর্ব দিকে থাকে। পুজো করার জন্য শিব ঠাকুরের মূর্তি বা ছবিতে উত্তর মুখ করে রাখতে হবে।
  • পুজো করার সময় সোমবারের কথা পাঠ এর মত করে ওঁ নমঃ শিবায় মন্ত্র পাঠ করতে হবে।
  • পুজো করার সময় পূজার থালায় বেলপাতা, চাল, ফুল, ধুতরো, প্রদীপ, চন্দন, দুধ রাখতে হবে।
  • সারাদিন উপবাস করে থাকতে হবে এবং সন্ধ্যায় মহাদেবের মাথায় জল ঢেলে সেই উপবাস ভাঙতে হবে।
  • উপবাস শেষ করার পরে নুন ছাড়া ভাত খেতে হবে ফল বাদুড় জাতীয় খাবার এক্ষেত্রে খাওয়া সবথেকে উত্তম।

শিবরাত্রি পূজার পদ্ধতি pdf

শিবরাত্রি পূজার পদ্ধতি pdf সম্পর্কে অনেকেই জানেনা আপনি যদি একজন হিন্দু ধর্ম অবলম্বী মানুষ হয়ে থাকেন তাহলে আপনার অবশ্যই শিবরাত্রি পূজার পদ্ধতি pdf সম্পর্কে জানা উচিত। আপনার জন্য আজকেরে আর্টিকেল আমরা এখন শিবরাত্রি পূজার পদ্ধতি pdf সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

  • পূজা করার সময় একটি শিবলিঙ্গ সাজিয়ে নিয়ে পূজা করতে হবে।
  • একটি ছোট ঘটিতে স্নান করানোর জল রাখতে হবে।
  • একটি থালা একটি গ্লাস ও কোশাকুশি। কোশাকুশি না থাকলে তামা বা পিতলের সাধারণ ছোট পাত্র ব্যবহার করতে হবে।
  • একটু সাদা চন্দন ব্যবহার করতে হবে।
  • আতপ চাল ব্যবহার করতে হবে পরিমাণমতো।
  • কয়েকটি ফুল ও দুটি বেল পাতা যদি কাছে বেলপাতা না থাকে তাহলে তুলসী পাতা ব্যবহার করতে পারেন।
  • দ্বীপ এবং ধুপ কাছে রাখতে হবে।

শিব পূজার মন্ত্র pdf

প্রিয় পাঠকগণ উপরের আলোচনায় আমরা শিবরাত্রি ব্রত পালনের নিয়ম সম্পর্কে জেনেছি। এখন আমরা শিব পূজার মন্ত্র pdf সম্পর্কে আলোচনা করব। আপনি যদি শিব পূজা করতে চান তাহলে আপনাকে অবশ্যই শিব পূজার মন্ত্র pdf সম্পর্কে জানা উচিত। আপনার জন্য আজকের এই আর্টিকেলে আমরা এখন শিব পূজার মন্ত্র pdf নিচে উল্লেখ করছি।

শিব, শ্রী গুরু ও ইষ্টদেবতাকে প্রণাম করে তিনজনকে অভিন্ন চিন্তা করতে করতে যথাশক্তি আপন আপন দীক্ষা মন্ত্র পাঠ করতে হবে।

  • ওঁ সর্বমঙ্গল মঙ্গল্যং বরেণ্যং বরদং শুভম
  • নারায়নং নমস্কত্য সর্বকর্মাণি কারয়েং।

আচমনঃ ডান হাতের তালু গোলাকৃতি করে মাসকালাই ডুবাতে পারে, সে পরিমান জল নিয়ে মন্ত্রটি পাঠ করতে হবে।

আরো পড়ুনঃ হিন্দু মেয়ে শিশুর নাম এবং অর্থ - হিন্দু মেয়েদের আধুনিক নামের তালিকা

  • ওঁ তদ্বিশোঃ পরমং পদং সদা পশ্যন্তি
  • সূরয়ঃদিবীব চক্ষুরাততম।
  • ওঁ অপবিত্রঃ পবিত্র বা সর্বাবস্থাং গতোহপি বা।
  • যঃ স্মরেৎ পুগুরীকাক্ষং স বাহ্যাভ্যনতরঃ শুচিঃ।

জল শুদ্ধিঃ একটি তামার পাত্রে গঙ্গাজল বা পরিষ্কার জল নিয়ে মধ্যমা আঙ্গুল দ্বারা সেই প্রাঞ্জল স্পর্শ করে মন্ত্রটি পাঠ করতে হবে।

  • ওঁ গঙ্গে চ যমুনে চৈব গোদাবরি সরস্বতী।
  • নর্মদে সিন্ধু কাবেরি জলেহস্মিন সন্নিধিং কুরু।

তথ্যঃ sonobangla

আমাদের শেষ কথাঃ শিবরাত্রি ব্রত পালনের নিয়ম - সোমবার শিব পূজার নিয়ম

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে শিবরাত্রি পূজার পদ্ধতি pdf, শিব পূজার মন্ত্র pdf, শিবরাত্রি ব্রত পালনের নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে ইতিমধ্যেই বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না জেনে থাকেন তাহলে সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url