অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2023/01/dol-purnima.html

দোল পূর্ণিমা পূজার নিয়ম - দোল পূর্ণিমা কেন পালন করা হয়

প্রিয় বন্ধুরা দোল পূর্ণিমা পূজার নিয়ম সম্পর্কে আজকে আলোচনা করা হবে। হিন্দু ধর্মাবলম্বীদের কাছে দোল পূর্ণিমা পূজা অনেক গুরুত্বপূর্ণ। তাদের মধ্যে অনেকেই আছে দোল পূর্ণিমা পূজার নিয়ম সম্পর্কে না জানার কারণে সঠিকভাবে পুজো করতে পারে না। তাদের জন্য এখন আমরা দোল পূর্ণিমা পূজার নিয়ম সম্পর্কে আলোচনা করব।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে দোল পূর্ণিমা পূজার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে দোল পূর্ণিমা পূজার নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ দোল পূর্ণিমা পূজার নিয়ম - দোল পূর্ণিমা কেন পালন করা হয়

দোল পূর্ণিমা পূজার নিয়ম - দোল পূর্ণিমা কেন পালন করা হয়ঃ ভূমিকা

প্রিয় বন্ধুরা আমরা জানে যে দোল পূর্ণিমা হিন্দুদের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অনুষ্ঠান। যেখানে তারা অনেক আনন্দের সাথে সকলে মিলে দোল উৎসব পালন করে থাকে। এই আর্টিকেলে দোল পূর্ণিমা পূজার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব এর সাথে দোল পূর্ণিমা কি? দোল পূর্ণিমা কেন পালন করা হয়? এ বিষয়টি আপনাদের জানাবো। তো চলুন বন্ধুরা আমাদের মূল আলোচনা শুরু করা যাক।

দোল পূর্ণিমা কি?

দোল পূর্ণিমা পূজার নিয়ম সম্পর্কে জানার আগে আপনাকে সর্বপ্রথমে দোল পূর্ণিমা কি? এ বিষয়টি সম্পর্কে জানতে হবে। দোলযাত্রা একটি সনাতন হিন্দু উৎসব। হোলি উৎসব এর সঙ্গে দোলযাত্রা উৎসব টি সম্পর্কযুক্ত। এটির উদ্ভাবন ভারতীয় উপমহাদেশে এবং সেখানে বেশি পালন করা হয় এই উৎসবটি। দক্ষিণ এশীয় প্রবাসীদের মধ্যে এশিয়ার উষ্ণতম অঞ্চল এবং পশ্চিমা বিশ্বের কিছু অংশে ছড়িয়ে পড়েছে এই উৎসব।

আরো পড়ুনঃ হিন্দু বিয়ের তারিখ ২০২৩ - হিন্দুর বিয়ে তারিখ ১৪২৯

দোলযাত্রার দিন সকালে তাই রাধা ও কৃষ্ণের বিগ্রহ আবির ও গুলালে স্নাত করে দোলায় চড়িয়ে কীর্তন গান সহকারে শোভাযাত্রা বের করা হয়। এরপর ভক্তরা আবির ও গুলাল নিয়ে পরস্পর রং খেলেন। দোল উৎসবের ফাল্গুনী পূর্ণিমা কে দোল পূর্ণিমা বলা হয়। আশা করি দোল পূর্ণিমা কি এ বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন।

দোল পূর্ণিমা কেন পালন করা হয়?

আমাদের মধ্যে অনেক হিন্দু ধর্মাবলম্বী রয়েছে যারা দোল উৎসব পালন করে আসছে কিন্তু দোল পূর্ণিমা কেন পালন করা হয় এই বিষয় সম্পর্কে তাদের কোনো ধারণা নেই। তাই আপনাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা দোল পূর্ণিমা কেন পালন করা হয় এই বিষয়টি সম্পর্কে এখন জানবো এরপরে দোল পূর্ণিমা পূজার নিয়ম সম্পর্কে আলোচনা করব। তো বন্ধুরা জেনেনিন দোল পূর্ণিমা কেন পালন করা হয়?

হিন্দু ধর্ম অনুযায়ী চারটি যুগ সত্যযুগ, ত্রেতা যুগ, দ্বাপর যুগ, এবং কলিযুগ। বর্তমানে চলছে কলিযুগ। এর আগে দ্বাপর যুগ থেকে শ্রীকৃষ্ণ দোলযাত্রা বা দোল উৎসব চলে আসছে। দোল পূর্ণিমা সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব গুলোর মধ্যে অন্যতম। ভারতবর্ষের বিভিন্ন স্থানে দোল উৎসব মহা ধুমধামের সাথে পালন করা হয়।

আরো পড়ুনঃ হিন্দু মেয়ে শিশুর নাম এবং অর্থ - হিন্দু মেয়েদের আধুনিক নামের তালিকা

দোল উৎসব এর অপর নাম হল বসন্ত উৎসব। ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে দোল উৎসব অনুষ্ঠান পালন করা হয়। দোল পূর্ণিমার দিন ভগবান শ্রীকৃষ্ণ আবীর ও গুলাল সহকারে শ্রীরাধা ও অন্যান্য গোপীদের সাথে রং খেলায় মেতে ছিলেন। সেখান থেকে দোলযাত্রা উৎপত্তি হয়। ১৪৮৬ সালে দোল পূর্ণিমা তিথিতে শ্রীচৈতন্য মহাপ্রভু জন্মগ্রহণ করেছিলেন তাই এই তিথিতেই দোল পূর্ণিমা পালন করা হয়।

দোল পূর্ণিমা পূজার নিয়ম

প্রিয় বন্ধুরা এখন আমরা আমাদের আর্টিকেল এর মূল আলোচনার বিষয় দোল পূর্ণিমা পূজার নিয়ম সম্পর্কে আলোচনা করব। আমরা যারা হিন্দু ধর্মাবলম্বী রয়েছে তারা অনেকেই দোল পূর্ণিমা পূজার নিয়ম সম্পর্কে জানিনা। দোল উৎসব হিন্দু ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উৎসব। তাই অবশ্যই আপনার দোল পূর্ণিমা পূজার নিয়ম সম্পর্কে জানা থাকা উচিত।

১। দোলের দিন ভোর বেলায় ঘুম থেকে উঠতে হবে এরপর ভালোভাবে স্নান করে নিতে হবে। যদি সম্ভব হয় তাহলে গঙ্গা পানি দিয়ে স্নান করতে হবে।

২। আপনি চাইলে বাড়িতে সত্যনারায়ণের ব্রত পালন করতে পারেন। তাতে আপনার জীবনের সমস্ত অন্ধকার কেটে সাফল্যের দেখা মিলতে পারে খুব তাড়াতাড়ি।

৩। উপোস করে এরপরে পুজোর প্রয়োজনীয় জিনিস গুলো যোগাড় করতে হবে নিজের হাতে।

৪। বাড়ি অপরিষ্কার না থাকে এদিকে ভালোভাবে লক্ষ্য রাখতে হবে। বাড়ি পরিষ্কার করার পর স্বস্তিক একে দিন।

৫। দোল পূর্ণিমার দিন বাড়ীতে নিরামিষ খেতে হবে। এটা সবথেকে উত্তম কাজ।

৬। দোল পূর্ণিমা পূজার সময় বাড়িতে থাকা দেবদেবীর পায়ে আবির দিতে ভুল করবেন না।

আরো পড়ুনঃ শারদীয় দুর্গাপূজা ২০২৩ - দুর্গাপূজা ২০২৩ সময়সূচী 

৭। দোল পূর্ণিমার পূজা শেষ হওয়ার পরে পারলে বাড়ির আশেপাশে থাকা সকলকে প্রসাদ দিতে হবে।

৮। আনন্দে মেতে উঠার সময় গোলাপি লাল হলুদ নীল রঙের ব্যবহার করতে হবে।

৯। বাড়িতে ঘিয়ের প্রদীপ জ্বালাতে হবে।

১০। দোল পূর্ণিমার দিন দরিদ্র মানুষ কে খালিহাতে ফেরাতে নেই।

দোল পূর্ণিমা পূজার নিয়ম - দোল পূর্ণিমা কেন পালন করা হয়ঃ উপসংহার

দোল পূর্ণিমা কি? দোল পূর্ণিমা পূজার নিয়ম, দোল পূর্ণিমা কেন পালন করা হয় এই বিষয়গুলো সম্পর্কে ওপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশাকরি আপনারাও উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আপনাকে বিষয়গুলো জানাতে পেরে আমরা সত্যি অনেক আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ। ২০৮৭৬

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?