অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/07/verpex.html

ওয়েব হোস্টিং কি? সেরা ওয়েব হোস্টিং কোম্পানি Verpex সম্পর্কে বিস্তারিত

একটি ওয়েবসাইটকে হোস্ট করার জন্য বাধ্যতামূলক ওয়েব হোস্টিং এর প্রয়োজন হয়। তবে সেই ওয়েবহোস্টিং যদি আপনি ক্রয় করতে চান, তাহলে কিছু বিষয় আপনাকে মাথা রাখতে হবে।

আজকের এই আর্টিকেলের বিস্তারিতভাবে আলোচনা করা হবে ওয়েব হোস্টিং রিলেটেড কিছু তথ্য নিয়ে যা আপনার জানা প্রয়োজন।

ওয়েব হোস্টিং কি? 

আপনি যদি ইন্টারনেট একটি ওয়েবসাইট তৈরি করতে চান, তাহলে নিশ্চয়ই সেই ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে ওয়েবসাইটকে একটি নির্দিষ্ট জায়গায় রাখতে হবে।

অর্থাৎ,  আপনার ওয়েবসাইটের যে ডাটাগুলো রয়েছে সেই ডাটাগুলো নির্দিষ্ট জায়গায় সুরক্ষিত রাখতে হবে। এখন আপনি যদি ওই ডাটাগুলোকে একটি নির্দিষ্ট জায়গায় রাখেন, তাহলে সেই জায়গাটিকে ইন্টারনেটের পরিভাষায় হোস্ট প্লেইস বলা হয়ে থাকে।

মূলত ওয়েব হোস্ট হলো এমন একটি স্টোরেজ, যেখানে আপনি আপনার ওয়েবসাইটের সমস্ত ডাটা গুলো সুরক্ষিত রাখবেন এবং ইউজার সেখান থেকে ডাটা নিজের প্রয়োজন অনুসারে দেখবে।

ওয়েব হোস্টিং কোথা থেকে কেনা যায়?

ওয়েব হোস্টিং ক্রয় করার জন্য এরকম অনেক প্ল্যাটফর্ম রয়েছে, যে সমস্ত প্ল্যাটফর্ম ব্যবহার করার মাধ্যমে আপনি ওয়েব হোস্টিং ক্রয় করতে পারবেন। 

তবে প্ল্যাটফর্মগুলো থেকে ওয়েব হোস্টিং ক্রয় করার পূর্বে অবশ্যই তাদের বিশ্বস্ততা যাচাই করে নিতে হয়। কারণ, আপনি যদি ট্রাস্টেড কোন সাইট থেকে হোস্টিং ক্রয় করতে ব্যর্থ হন, তাহলে আপনি নানা রকমের জটিলতার সম্মুখীন হতে পারেন। 

সেজন্য যে কোন প্লাটফর্ম থেকে ওয়েব হোস্টিং করা করার ক্ষেত্রে সেই ওয়েবসাইটের বিশ্বস্থতা চেক করে নেয়া খুবই জরুরি। 

এছাড়া ওয়েব হোস্টিং ক্রয় করার ক্ষেত্রে যে সমস্ত বিষয়গুলো আপনার মাথায় রাখতে হয়, সেগুলোর মধ্যে থেকে উল্লেখযোগ্য কয়েকটি হলঃ 

  • সাপোর্ট সিস্টেম।
  • সহজে ব্যবহার করার সুবিধা।
  • এক ক্লিকে অ্যাপ ইন্সটল এর সুবিধা।
  • রিজেনেবল প্রাইস।
  • ভালো রিভিউ।
  • ডাউন টাইম এবং আপটাইম গ্যারান্টি। 
  • আকর্ষণীয় প্যাকেজ ইত্যাদি।

মূলত একটি হোস্টিং প্যাকেজ করা করার ক্ষেত্রে আপনাকে উপরে উল্লেখিত বিষয়গুলো মাথা রাখতে হয় এবং তারপরে হোস্টিং প্যাকেজ ক্রয় করার দিকে মনোনিবেশ করতে হয়।

সমস্ত সুযোগ সুবিধা গুলোর সাথে আপনি যদি ওয়েব হোস্টিং ক্রয় করতে চান, তাহলে নিম্নলিখিত প্ল্যাটফর্ম থেকে নির্দ্বিধায় ওয়েব হোস্টিং ক্রয় করে করে নিতে পারেন।

উপরে যে ওয়েবসাইটের লিংক মেনশন করা হয়েছে, সেটি মূলত ওয়েব হোস্টিং রিলেটেড একটি ওয়েবসাইট। এখান থেকে আপনি চাইলে রিজনাবল প্রাইসে হোস্টিং ক্রয় করতে পারবেন। 

এছাড়াও আপনি যদি এই প্লাটফর্ম থেকে ওয়েব হোস্টিং করার করে থাকেন, তাহলে তারা আপনাকে লাইফটাইম সাপোর্ট দিয়ে থাকবে।

এবং আপনি যদি কোনো রকমের সমস্যার মধ্যে পড়েন, তাহলে লাইভ চ্যাট সাপোর্ট এর মাধ্যমে তাদের কাছ থেকে সেবা নিতে পারবেন।

এক কথায় বলতে গেলে এটা বলতে হবে আপনি যদি ওয়েব হোস্টিং করতে চান এবং রিজনাবল প্রাইসে মধ্যে ওয়েব হোস্টিং করে করে নিতে চান, তাহলে যে সমস্ত প্ল্যাটফর্ম আপনার পছন্দের লিস্টে রাখতে পারেন, সেগুলোর মধ্যে থেকে উপরে উল্লেখযোগ্য ওয়েবসাইটটি আপনার পছন্দের লিস্টে রাখা যেতে পারে। 

ওয়েব হোস্টিং কি এবং সেরা একটি ওয়েব হোস্টিং কোম্পানি সম্পর্কে উপরে কিছু তত্ত্ব আলোচনা করা হলো।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?