অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/06/korbani.html

কোরবানির পশু হারিয়ে গেলে করণীয় কি কি জেনে নিন

মুসলমান হিসেবে আমাদের কোরবানির পশু হারিয়ে গেলে করণীয় কি তা জানা আবশ্যক। তাই, কোরবানির পশু হারিয়ে গেলে করণীয় কি জানতে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।

কোরবানির পশু হারিয়ে গেলে করণীয় কি, কোরবানির পশু হারিয়ে গেলে কুরবানী হবে কি, কোরবানির পশু হারিয়ে যাওয়ার পর পুনরায় ফিরে আসলে করণীয় কি প্রভৃতি প্রশ্নগুলো আপনার বা আপনাদের মনে ঘুরপাক খায়। আর এই প্রশ্নগুলোর উত্তর নিয়ে আজকের এই পোষ্টটি। তাই, দেরি না করে চলুন শুরু করা যাকঃ-

পেজ সূচিপত্রঃ

কোরবানির পশু হারিয়ে গেলে করণীয় কি

মুসলিম হিসেবে প্রত্যেক সামর্থ্যবান মুসলমানকে কুরবানী করা ওয়াজিব। কিন্তু আমাদের মধ্যে অধিকাংশই কোরবানির পশু হারিয়ে গেলে করণীয় কি তা জানি না। ফলে আপনি বা আপনারা অনেক দ্বিধাদ্বন্দ্বে ভোগেন। আপনার বা আপনাদের দ্বিধাদ্বন্দ্ব  দূর করতে আজকের এই পোস্টটি।

কোন সামর্থ্যবান ব্যক্তি কুরবানীর পশু ক্রয় করার পর ক্রয়কৃত ঐ পশু যদি হারিয়ে যায় তাহলে তাকে আরেকটি পশু কুরবানী করতে হবে। কারন সামার্থবানদের জন্য কুরবানীর ৩ দিনের যেকোন একদিন
কুরবানী করা ওয়াজীব। কুরআান শরীফে আল্লাহ তা’য়ালা বলেন, فصل لربك وانحر যার অর্থঃ আপনি আপনার রবের জন্য সালাত আদায় করুন এবং কোরবানী করুন।
( সুরা কাউসার আয়াত নং ২ )

তবে, সামর্থ্যবান লোকটির যদি ক্রয়কৃত পশু হারিয়ে যাওয়ার ফলে নতুন করে কুরবানীর পশু করার করার সামর্থ্য না থাকে অর্থাৎ যার উপর কুরবানী করা ওয়াজিব নয়, তার জন্য আরেকটি পশু ক্রয় করে কুরবানী করা ওয়াজিব নয়।


এ সম্পর্কে ফিকহের নির্ভরযোগ্য বিখ্যাতগ্রন্থ বাহরুর রায়েকে এসেছে- ولو ضلت فليس عليه (الفقي) أن يشترى أخرى مكانها، وإن كان غنيا فعليه أن يشترى أخرى مكانها অর্থঃ কুরবানীর পশু যদি হারিয়ে যায়, তাহলে গরীব ব্যক্তির জন্য হারিয়ে যাওয়া পশুর পরিবর্তে আরেকটি পশু ক্রয় করা জরুরী নয়। তবে লোকটি যদি ধনি হয় তাহলে আরেকটি পশু ক্রয় করে কোরবানী করা ওয়াজীব। ( আল বাহরুর রায়েক খ: ৯ পৃ: ৩২০ বাদায়েউস সানায়ে ) 

বর্ণিত হয়েছে যে- عن تميم بن حويص الأزدي قال ضلت أضحيتي قبل أن أذبحها فسألت ابن عباس فقال لا يضرك
অর্থঃ তামীম ইবনে হুয়াইয়িয আযাদী থেকে বর্ণিত তিনি বলেন, আমার কুরবানীর পশু জবাহ করার আগেই হারিয়ে গেলে ইবনে আব্বাস রা: কে (এ বিষয়ে করণীয় সম্পর্কে) জানতে চাইলে তিনি বললেন, কোনো অসুবিধা নেই। (আল মুহাল্লা খ: ৭ পৃ: ৩৫৮ ইলাউস সুনান খ: ১৭ পৃ: ২৮০)

উপরের আলোচনা থেকে আসা করি, কোরবানির পশু হারিয়ে গেলে করণীয় কি সক্ষম হয়েছেন বা হবেন।

কোরবানির পশু হারিয়ে গেলে কুরবানী হবে কি

মুসলিম হিসেবে প্রত্যেক সামর্থ্যবান মুসলমানকে কুরবানী করা ওয়াজিব। কিন্তু আমাদের মধ্যে অধিকাংশই কোরবানির পশু হারিয়ে গেলে করণীয় কি অর্থাৎ কুরবানী হবে কিনা এই চিন্তায় পড়ে যান। আপনার বা আপনাদের  চিন্তা  দূর করতে আজকের এই পোস্টটি। চলুন শুরু করা যাকঃ

কোরবানির পশু হারিয়ে গেলেও কুরবানী আদায় হয়ে যাবে। কেননা, কুরবানির গরু কেনার সময় আপনার খালেস নিয়্যাত থাকলে তখনই আপনার কোরবানি কবুল হয়ে যাবে। এক্ষেত্রে- অবশ্যই সামার্থবানদের জন্য নতুন আরেকটি পশু কুরবানীর ৩ দিনের যেকোন একদিন কুরবানী করা ওয়াজীব। 


তবে, সামর্থ্যবান লোকটির যদি ক্রয়কৃত পশু হারিয়ে যাওয়ার ফলে নতুন করে কুরবানীর পশু করার করার সামর্থ্য না থাকে অর্থাৎ যার উপর কুরবানী করা ওয়াজিব নয়, তার জন্য আরেকটি পশু ক্রয় করে কুরবানী করা ওয়াজিব নয়। হারিয়ে যাওয়া পশুটিতেই তার কুরবানী আদায় হয়ে যাবে।

উপরের আলোচনা থেকে আসা করি, কোরবানির পশু হারিয়ে গেলে করণীয় কি সক্ষম হয়েছেন বা হবেন।

কোরবানির পশু হারিয়ে যাওয়ার পর পুনরায় ফিরে পাওয়া গেলে করণীয় কি

অনেক সময় দেখা যায় হারিয়ে যাওয়া কোরবানির পশু ফিরে পাওয়া যায় এক্ষেত্রে কি করা যায় এই প্রশ্নটি আপনার বা আপনাদের মনে জানার আকুল আগ্রহ সৃষ্টি হয়। তাই, কোরবানির পশু হারিয়ে যাওয়ার পর পুনরায় ফিরে পাওয়া গেলে করণীয় কি জানতে পোস্টটি পড়ুন।

এক্ষেত্রে- যার উপর কুরবানীর পশু কুরবানী করা ওয়াজিব। তার ক্ষেত্রে, হারিয়ে যাওয়া পশু ফিরে পাওয়া ও আবার নতুন পশু ক্রয় করা এর যেকোনো একটি কুরবানী করলে  কুরবানী  আদায় হয়ে যাবে। অন্যদিকে- যার উপর কুরবানীর পশু কুরবানী করা ওয়াজিব নয় তার ক্ষেত্রে, হারিয়ে যাওয়া পশু ফিরে পাওয়া ও আবার নতুন পশু ক্রয় করা এর বুট এর প্রশ্ন কুরবানী করতে হবে কেননা  তার ওপর  কুরবানী করা ওয়াজিব না হওয়ার পরেও কুরবান দিচ্ছে।

সর্বোপরি উপরের আলোচনা থেকে আসা করি, কোরবানির পশু হারিয়ে গেলে করণীয় কি এর আওতায় কোরবানির পশু হারিয়ে যাওয়ার পর পুনরায় ফিরে পাওয়া গেলে করণীয় কি সক্ষম হয়েছেন বা হবেন।

মূলকথা

কোরবানির পশু হারিয়ে গেলে করণীয় কি, কোরবানির পশু হারিয়ে গেলে কুরবানী হবে কি, কোরবানির পশু হারিয়ে যাওয়ার পর পুনরায় ফিরে আসলে করণীয় কি প্রভৃতি প্রশ্নগুলোর উপরে অতি সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।

সুতরাং আশা করি, উপরোক্ত আলোচনা থেকে কোরবানির পশু হারিয়ে গেলে করণীয় কি তা জানতে সক্ষম হয়েছেন বা হবেন এবং উপকৃত হবেন। আর পোস্টটি আপনার বা আপনাদের ভালো লেগে থাকলে আপনি বা আপনারা শেয়ার করতে পারেন আপনার বা আপনাদের ফেসবুক মেসেঞ্জারে ও ইনস্টাগ্রামে। এতক্ষন আমাদের সাথে থাকার জন্য অসংখ্য। ধন্যবাদ।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?