OrdinaryITPostAd

কিভাবে এসাইনমেন্ট লিখতে হয় - অ্যাসাইনমেন্ট লেখার ০৯ পদ্ধতি

এসাইনমেন্ট হলো ছাত্র জীবনের একটি গুরুত্বপূর্ণ বিষয়। এসাইনমেন্ট কম বেশী সবারই লিখতে হয়। ২০২০ সালের করোনা মহামারির কারণে ছাত্র-ছাত্রীদের স্কুল-কলেজ বন্ধের পর আমাদের শিক্ষা মন্ত্রী সকল ক্লাসের জন্য এসাইনমেন্ট পদ্ধতি চালু করেন। এখনও অনেকে অ্যাসাইনমেন্ট লেখার পদ্ধতি সম্পর্কে সঠিক তথ্য জানে না যে কিভাবে এসাইনমেন্ট লিখতে হয়। তাই আজ আমরা কিভাবে এসাইনমেন্ট লিখতে হয় সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
চলুন আর দেরি না করে কিভাবে এসাইনমেন্ট লিখতে হয়, অ্যাসাইনমেন্ট লেখার পদ্ধতি, এসাইনমেন্ট কিভাবে তৈরি করতে হয় ও এসাইনমেন্ট এর কভার পেজ কিভাবে লিখতে হয় এসব বিষয়ে সঠিক তথ্য জেনে নেই।

পেজ সূচিপত্রঃ কিভাবে এসাইনমেন্ট লিখতে হয় - অ্যাসাইনমেন্ট লেখার পদ্ধতি

এসাইনমেন্ট কি?

এসাইনমেন্ট হলো লেখা-পড়া করার একটি অংশ। এসাইনমেন্ট বাড়িতে বসে করা হয় বলে একে অনেকটা বাড়ির কাজের মতই বলা যায়। শিক্ষকরা শিক্ষার্থীদের যেকোনো বিষয়ের উপর এসাইনমেন্ট দেন এবং শিক্ষার্থীদের তা নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করে জমা দিতে হয়।

কিভাবে এসাইনমেন্ট লিখতে হয়

প্রাথমিক ও মাধ্যমিক এর শিক্ষার্থীদের জন্য এসাইনমেন্ট নতুন একটি বিষয়। তারা অনেকেই জানেনা যে কিভাবে এসাইনমেন্ট লিখতে হয়। তাই আজ আমরা তাদের শিখার সুবিধার্থে জানব কিভাবে এসাইনমেন্ট লিখতে হয়। এসাইনমেন্ট লিখার জন্য প্রথমে কয়েকটি বিষয় জানা খুব জরুরি আর তা হল এসাইনমেন্ট লিখতে কি কি প্রয়োজন।
এসাইনমেন্ট লিখতে হলে প্রথমে প্রয়োজন A4 সাইজের কাগজ ও কালো বলপেন লিখার জন্য। তারপর আপনি চাইলে নীল রঙের সাইনপেন ব্যবহার করতে পারেন। পেজে মার্জিন দেওয়ার জন্য স্কেল ও পেন্সিল, যেই বিষয়ে এসাইনমেন্ট লিখবেন সেই বিষয়ের বই। প্রশ্ন দেখার জন্য ইন্টারনেট বা খবরের কাগজ।

অ্যাসাইনমেন্ট লেখার পদ্ধতি

শিক্ষার্থীরা কিভাবে অ্যাসাইনমেন্ট লিখবে তার পদ্ধতি নিচে আলোচনা করা হল-
অ্যাসাইনমেন্ট শিক্ষার্থীদের শিক্ষা জীবনে একদম নতুন একটি বিষয়। অ্যাসাইনমেন্ট সুন্দরভাবে লিখার জন্য কিছু নিয়ম বা পদ্ধতি আছে। যেগুলো মেনে চললে আপনি খুব সুন্দরভাবে অ্যাসাইনমেন্ট লিখতে পারবেন। অ্যাসাইনমেন্ট লিখতে হলে প্রথমে আপনাকে কি কি বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট দিয়েছে তা ভালোভাবে পর্যালোচনা করতে হবে। আগে প্রশ্ন পড়ে বুঝে তারপর লিখা শুরু করতে হবে। অ্যাসাইনমেন্টের প্রথমে কভার পেজ, তারপর সূচীপত্র ও তারপর থেকে লিখা শুরু করতে হয় ও শেষে উপসংহার লিখে অ্যাসাইনমেন্ট লিখা শেষ করতে হয়। 

অ্যাসাইনমেন্ট সবসময় ছোট ছোট বাক্য ব্যাবহার করে লিখতে হয় যাতে করে শিক্ষকরা খুব সহযে বুঝতে পারে। এছাড়াও অ্যাসাইনমেন্টে পরিচিত শব্দ ব্যাবহার করা উচিত ও অপরিচিত শব্দ পরিহার করা উচিত। 

অ্যাসাইনমেন্ট লিখাতে বেশি কাটাকাটি করা উচিত না, এতে অ্যাসাইনমেন্ট দেখতে খারাপ লাগে, এছাড়াও শুধু অ্যাসাইনমেন্ট নয় যেকোন লিখা বিশেষ করে পরীক্ষার খাতায় কাটাকাটি করা থেকে বিরত থাকা উচিত নাহলে পরীক্ষায় মার্ক কম পাওয়া যায়। লিখার বানানের দিকে অধিক যত্নবান হতে হবে যাতে করে বানান ভুল না হয়।

অ্যাসাইনমেন্ট লিখা শেষ হয়ে গেলে প্রথমে কভার পেজ, তারপর সূচীপত্র ও তারপর যেখান থেকে লিখা শুরু করেছেন সেই পেজ থেকে সিরিয়ালভাবে সুন্দর করে সাজিয়ে পিন আপ করতে হবে। কভার পেজে প্রথমে আপনার স্কুলের বা কলেজের নাম, অ্যাসাইনমেন্টের শিরোনাম, তারপর আপনার নাম, রোল, শ্রেণী, শাখা, যে শিক্ষক অ্যাসাইনমেন্ট গ্রহণ করবেন তার নাম, অ্যাসাইনমেন্ট জমা দেওয়ার তারিখ লিখে দিতে হবে। এবং শেষে শিক্ষকের স্বাক্ষরের একটি ঘর ফাকা থাকবে সেখানে অ্যাসাইনমেন্ট জমা দেওয়ার পর শিক্ষক স্বাক্ষর করবে।

এসাইনমেন্ট কিভাবে তৈরি করতে হয়

এসাইনমেন্ট কিভাবে তৈরি করতে হয় আমরা আজ তা নিয়ে আলোচনা করব। একটি এসাইনমেন্ট সুন্দরভাবে তৈরি করার জন্য অনেক নির্দেশনা মানতে হয়। যেগুলো মেনে এসাইনমেন্ট লিখলে আপনি খুব সুন্দরভাবে ও নির্ভুলভাবে এসাইনমেন্ট তৈরি করতে পারবেন। চলুন দেখে নেই এসাইনমেন্ট কিভাবে তৈরি করতে হয়।
প্রথমে একটি কভার পেজ দিতে হবে। (কভার পেজ আপনি নিজে তৈরি করতে পারেন বা লাইব্রেরী থেকে কিনে নিতে পারেন)। কভার পেজে স্কুল বা কলেজের একটি লোগো দেওয়া থাকবে আবার নাও থাকতে পারে। কভার পেজের একেবারে উপরের দিকে সোজা-সুজি বা অর্ধচন্দ্রাকৃতি করে স্কুলের নাম লিখা থাকতে হবে। তার নিচে আপনি কোন বিষয়ে এসাইনমেন্ট লিখছেন সেই বিষয় লিখতে হবে। তারপর আপনার নাম, রোল, শ্রেণী, সেসন, শাখা, এসাইনমেন্ট জমা দেওয়ার তারিখ, শ্রেনী শিক্ষকের নাম, শিক্ষকের স্বাক্ষরের ঘর ফাঁকা রাখতে হবে।

এসাইনমেন্ট লিখার জন্য অবশ্যই A4 সাইজের পেজ নিতে হবে এবং পেজের এক পাশে লিখতে হবে ও অন্য পাশ ফাঁকা রাখতে হবে। লিখার জন্য পেজে মার্জিন দিতে হবে ও সুন্দর করে লিখা শুরু করতে হবে। এসাইনমেন্টে প্যারা প্যারা করে লিখতে হবে একেবারে লিখা ঠিক নয়। লিখাতে বেশী কাটাকাটি করা যাবে না। সুন্দর ও পরিষ্কারভাবে লিখতে হবে। এসাইনমেন্টে তথ্যের উৎস যেকোন কিছু হতে পারে এবং সেটা ইন্টারনেট থেকে হুবহু কপি করে লিখা যাবে না। পড়ে বুঝে লিখতে হবে। লিখা শেষে সব কাগজ ও কভার পেজে একসাথে গুছিয়ে নিয়ে পিন আপ বা সেলাই করতে হবে ও স্কুল বা কলেজে জমা দিতে হবে।

এসাইনমেন্ট এর কভার পেজ কিভাবে লিখতে হয়

এসাইনমেন্টের কভার পেজ কিভাবে লিখব তা নিচে আলোচনা করা হলঃ
প্রথমে Assignment cover page of  লিখে তার নিচে আপনার স্কুলের নাম দিতে হবে। তারপর Assignment Title, Student Name, Class, Class Roll, Group, Season, Subject Name, Teacher's Name, Submission Date দিতে হবে। তারপর Teacher's Signature ও Signature Date এর জন্য কিছু জায়গা ফাঁকা রাখতে হবে। আপনি চাইলে Teacher comments এর জন্য কিছু অংশ ফাঁকা রাখতে পারেন। আপনি চাইলে এভাবে অথবা আপনার ইচ্ছা মত যেকোন স্টাইলে কভার পেজ তৈরি করে নিতে পারেন।

শেষ কথাঃ কিভাবে এসাইনমেন্ট লিখতে হয় - অ্যাসাইনমেন্ট লেখার পদ্ধতি

বন্ধুরা, আজ আমরা কিভাবে এসাইনমেন্ট লিখতে হয় - অ্যাসাইনমেন্ট লেখার পদ্ধতি নিয়ে আলোচনা করেছি। যারা এসাইনমেন্ট লিখতে জানোনা তাদের জন্য আমাদের আজকের এই কিভাবে এসাইনমেন্ট লিখতে হয় - অ্যাসাইনমেন্ট লেখার পদ্ধতি, এসাইনমেন্ট কিভাবে তৈরি করতে হয়, এসাইনমেন্ট এর কভার পেজ কিভাবে লিখতে হয় পোস্টটি তৈরি করেছি।
আশাকরি, আমাদের এই কিভাবে এসাইনমেন্ট লিখতে হয় - অ্যাসাইনমেন্ট লেখার পদ্ধতি,এসাইনমেন্ট কিভাবে তৈরি করতে হয়, এসাইনমেন্ট এর কভার পেজ কিভাবে লিখতে হয় পোস্টটি আপনাদের ভালো লাগবে। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url