অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/02/falgun-calander.html

ফাল্গুন মাসের কত তারিখ আজ ২০২২ - ফাল্গুন ক্যালেন্ডার ১৮২৮

আপনি কি ফাল্গুন মাসের কত তারিখ আজ ২০২২, ফাল্গুন মাসের আজকে কত তারিখ বাংলা জানতে চান? তাহলে আমাদের আজকের এই পোস্ট আপনার জন্য। আজ আমরা আলোচনা করব ফাল্গুন মাসের কত তারিখ আজ ২০২২, ফাল্গুন মাসের আজকে কত তারিখ বাংলা।

ফাল্গুন মাসের কত তারিখ আজ ২০২২, ফাল্গুন মাসের আজকে কত তারিখ বাংলা জানাতে আজকের এই পোস্ট। চলুন দেখে নেই ফাল্গুন মাসের আজকে কত তারিখ বাংলা, ফাল্গুন মাসের কত তারিখ আজ ২০২২ ।

আরও পড়ুনঃ পহেলা ফাল্গুন ২০২২ ইংরেজি কত তারিখ

পেজ সূচিপত্রঃ ফাল্গুন মাসের কত তারিখ আজ ২০২২

পহেলা ফাল্গুন নিয়ে কিছু কথা | ফাল্গুন মাসের কত তারিখ আজ ২০২২ 

বাংলা ১৪২৮ বঙ্গাব্দের ১১ তম মাস ফাল্গুন মাস। বাংলা মাসের ফাল্গুন বসন্তের প্রথম দিন হিসেবেও পরিচিত, বাংলাদেশে পালিত একটি উৎসব। ১৯৯১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীদের দ্বারা উদযাপন শুরু হয়। পহেলা ফাল্গুন সাধারণত গ্রেগরিয়ান ক্যালেন্ডারের ১৩ ফেব্রুয়ারি পড়ে। কিন্তু বাংলা ক্যালেন্ডার বাংলাদেশের ঐতিহাসিক তারিখ অনুসারে সমন্বয় করা হয়েছে। তাই ২০২০ থেকে পহেলা ফাল্গুন বাংলা ক্যালেন্ডারে করা পরিবর্তনের কারণে ১৩ ফেব্রুয়ারির পরিবর্তে ১৪ ফেব্রুয়ারি উদযাপিত হচ্ছে। বাংলাদেশে এই উৎসবটি বসন্ত উৎসব হিসেবে পালিত হয়।

ফাল্গুন মাসের কত তারিখ আজ ২০২২

বাংলা ১৪২৮ বঙ্গাব্দের ১১ তম মাস ফাল্গুন মাস। আজ ফাল্গুন মাসের ০১ তারিখ। আর ইংরেজি ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখ। ১লা ফাল্গুন দিনটি হল রোজ সোমবার। আরবি ১৪৪৩ হিজরির রজব মাসের ১২ তারিখ।

ফাল্গুন মাসের ক্যালেন্ডার | ফাল্গুন মাসের কত তারিখ আজ ২০২২ 


বাংলা বছরের জন্ম কাহিনী | ফাল্গুন মাসের কত তারিখ আজ ২০২২

বাংলাদেশ ও ভারতের রাজ্য পশ্চিমবঙ্গ, ত্রিপুরা ও আসাম। বর্তমানে বাংলাদেশে যে ক্যালেন্ডারটি চলছে তা হল ১৭ ফেব্রুয়ারি ১৯৬৬। পুরাতন ক্যালেন্ডারের সংশোধিত সংস্করণটি ১৯৮৭ সালে মুহম্মদ শহীদুল্লাহর নেতৃত্বে বাংলা একাডেমি গঠিত কমিটি কর্তৃক অনুমোদিত হয়। অন্যদিকে ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা ও আসাম রাজ্যে এখনও পুরনো ক্যালেন্ডার ব্যবহার করা হচ্ছে। যার কারণে সেসব রাজ্যে বৈশাখের পবিত্র দিনটি পরিবর্তনশীল অর্থাৎ কখনও ১৪ এপ্রিল আবার কখনও ১৫ এপ্রিল পালিত হয়। একই কারণে বৈশাখ মাস গণনা করা হয় যে কোনো বছরে ৩০ দিন এবং যেকোনো বছরে ৩১ দিন।
নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, ১৫৮৪ খ্রিস্টাব্দে মুঘল সম্রাট আকবরের শাসনামলে বাংলা বর্ষের আনুষ্ঠানিক ব্যবহার শুরু হয়। 
তিনি বাংলা বছরের প্রতি ভালোবাসায় নয়, সুবিধাজনক সময়ে জনগণের কাছ থেকে খাজনা আদায়ের উদ্দেশ্যে এটি করেছেন। বাংলা সন গণনা আসলে কবে থেকে শুরু হয়েছিল তা নিয়ে মতপার্থক্য থাকলেও এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, গৌড়ের রাজা শশঙ্করের রাজত্বকালে ১২ এপ্রিল ৫৯৩ খ্রিষ্টাব্দে বাংলা নববর্ষ গণনা শুরু হয়। অর্থাৎ গ্রেগরিয়ান ক্যালেন্ডার প্রবর্তনের ৫৯৩ বছর পর বাংলা নববর্ষ শুরু হয়। সেই অনুযায়ী এখন বঙ্গাব্দ ১৪২২। বাংলা বছর গণনা করা হয় ৩৬৫ দিনে, সৌর দিন, মাস ও বছরভিত্তিক গ্রেগরিয়ান ক্যালেন্ডারের অনুরূপ। ৩৬৫ দিনকে ১ বছর ধরা হলেও বাস্তবে পৃথিবী সূর্যকে তার কক্ষপথে প্রদক্ষিণ করতে সময় লাগে ৩৬৫ দিন, পাঁচ ঘণ্টা, ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড। গ্রেগরিয়ান ক্যালেন্ডারে এই সময়ের ব্যবধান প্রতি চতুর্থ বছরের ফেব্রুয়ারিতে একটি অতিরিক্ত দিন যোগ করে সামঞ্জস্য করা হয়। সেই বছরকে বলা হয় লিপ ইয়ার।

বাংলা বর্ষপঞ্জি তৈরিতে বৈশাখ, জ্যৈষ্ঠ, আষাঢ়, শ্রাবণ ও ভাদ্র—এই পাঁচ মাসের প্রতিটিকে ৩১ দিন হিসেবে গণনা করা হয়। আশ্বিন, কার্তিক, অগ্রহায়ণ, পৌষ, মাঘ, ফাল্গুন ও চৈত্র—এই সাত মাসের প্রতিটি ৩০ দিন গণনা করা হয়। যাইহোক, যেহেতু সৌর বছরে ৩৬৫ দিন পর পাঁচ ঘন্টা ৪৮ মিনিট এবং ৪৭ সেকেন্ডের অতিরিক্ত সময় থাকে, তাই সেই সময়টিকে সামঞ্জস্য করার জন্য প্রতিটি গ্রেগরিয়ান লিপ ইয়ারের ফাল্গুন মাসে একটি অতিরিক্ত দিন যোগ করা হয়। তাই চার বছর শেষে ফাল্গুন মাসকে ৩০ দিনের পরিবর্তে ৩১ দিন ধরা হয়।
আধুনিক বাংলা ক্যালেন্ডারে ব্যবহৃত ১২ মাসের নামকরণ নিয়ে অনেক প্রশ্ন রয়েছে। মূলত, প্রাচীন জ্যোতিষশাস্ত্র সূর্য সিদ্ধান্ত অনুসারে, নক্ষত্রপুঞ্জের নামানুসারে ১২ মাসের নামকরণ করা হয়েছে। যেমন বিশাখা নক্ষত্রের নাম অনুসারে বৈশাখ, জ্যৈষ্ঠের নাম অনুসারে জ্যৈষ্ঠ ইত্যাদি। সংশোধিত বাংলা ক্যালেন্ডার অনুসারে বাংলা বছরে ছয়টি ঋতু রয়েছে। এগুলো হলো: গ্রীষ্ম (বৈশাখ-জ্যৈষ্ঠ), বর্ষা (আষাঢ়-শ্রাবণ), শরৎ (ভাদ্র-আশ্বিন), শরৎ (কার্তিক-অগ্রহায়ণ), শীত (পৌষ-মাঘ) এবং বসন্ত (ফাল্গুন-চৈত্র)।
এটি লক্ষণীয় যে থাইল্যান্ড, লাওস, কম্বোডিয়া এবং মায়ানমারে বছরের গণনা বাংলা বছরের অনুরূপ নয় তবে তাদের নববর্ষ দিবসটি বাংলা নববর্ষের মতো একই দিনে অর্থাৎ ১৪ এপ্রিল পালিত হয়। বাংলা সন গণনা এখন ১৪২২, কিন্তু থাইল্যান্ড, লাওস এবং কম্বোডিয়ায় এটি ২৫৫৮। এভাবে দেখা যায় যে থাইল্যান্ড, লাওস এবং কম্বোডিয়ায় তাদের সন গণনা বাংলা সন বা বঙ্গাব্দ আদমশুমারির ১১৩৬ বছর আগে শুরু হয়েছিল।

শেষ কথাঃ ফাল্গুন মাসের কত তারিখ আজ ২০২২ 

বন্ধুরা আজ আমরা ফাল্গুন মাসের কত তারিখ আজ ২০২২, ফাল্গুন মাসের আজকে কত তারিখ বাংলা নিয়ে এই পোস্টটি লিখেছি। আশা করি আপনারা এখান থেকে ফাল্গুন মাসের কত তারিখ আজ ২০২২, ফাল্গুন মাসের আজকে কত তারিখ বাংলা জানতে ও প্রিয় মানুষকে শুভেচ্ছা বার্তা জানাতে পারবেন।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?