OrdinaryITPostAd

পহেলা বৈশাখ ২০২২ ইংরেজি কত তারিখ - ১লা বৈশাখ কত তারিখ ২০২২

আপনি কি পহেলা বৈশাখ ২০২২ ইংরেজি কত তারিখ ও পহেলা বৈশাখ কত তারিখ ২০২২ কবে জানতে চান? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজ আমরা আলোচনা করব পহেলা বৈশাখ ২০২২ ইংরেজি কত তারিখ ও পহেলা বৈশাখ কত তারিখ ২০২২ হবে তাই নিয়ে।

বাংলা মাসের প্রথম মাস বৈশাখ মাস। আর এই প্রথম মাসের প্রথম দিনই অর্থাৎ ০১ তারিখই পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষ। কিন্তু এই পহেলা বৈশাখ ২০২২ ইংরেজি কত তারিখ ও পহেলা বৈশাখ কত তারিখ ২০২২ চলুন তা জেনে নেই।

আরও পড়ুনঃ ফাল্গুন মাসের কত তারিখ আজ ২০২২

পেজ সূচিপত্রঃ পহেলা বৈশাখ ২০২২ ইংরেজি কত তারিখ - পহেলা বৈশাখ কত তারিখ ২০২২

পহেলা বৈশাখ ২০২২ ইংরেজি কত তারিখ

বাংলা নববর্ষের প্রথম দিন পহেলা বৈশাখ। এটি বৈশাখ মাসের ০১ তারিখে হয়। এই বছর অর্থাৎ ইংরেজি ২০২২ সালের কোন মাসের কত তারিখ তা আমরা এখনও জানিনা। চলুন জেনে নেই পহেলা বৈশাখ ২০২২ ইংরেজি কত তারিখ ও পহেলা বৈশাখ কত তারিখ ২০২২।

পহেলা বৈশাখ বাংলা বৈশাখ মাসের ০১ তারিখ ১৪২৯ বঙ্গাব্দ। এবং ইংরেজি ২০২২ সালের ১৪ এপ্রিল রোজ বৃহস্পতিবার।

বাংলা নববর্ষ ১৪২৯ বঙ্গাব্দ ক্যালেন্ডার

পহেলা বৈশাখ উদযাপন করা হারাম কেন??

হিজরতের পর নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মদীনায় যান এবং ওই এলাকায় দুটি উৎসব বন্ধ করে দেন। একটি হচ্ছে, বছরের প্রথম দিন বা নওরোজ উদযাপন করা; অপরজনকে বলা হতো মিহিরজান। এ দুটি উৎসবের বিপরীতে মুসলমানদের দুটি ঈদের প্রচলন। (তাফসির দেখুন।) মূলত, নওরোজ বা বছরের প্রথম দিন উদযাপনের রীতি ইসলামে নেই, পার্সী মজুসীদের (অগ্নি উপাসকদের) অনুকরণ। এ প্রসঙ্গে একটি হাদিসে বর্ণিত হয়েছে: “যে ব্যক্তি কোন সম্প্রদায়ের সাথে সাদৃশ্য রাখে সে তাদেরই অন্তর্ভুক্ত”। অতএব, যে কোনো নওরোজ, তা থার্টি ফার্স্ট নাইট, প্রথম নববর্ষ বা প্রথম মহরমই হোক, বিদেশী রীতি হিসেবে ইসলামে সম্পূর্ণরূপে নিষিদ্ধ। এ সম্পর্কে-

  1. ইমাম ফখরুদ্দিন উসমান বিন আলী আয জাইলাই বলেন: * “নওরোজ ও মেলার নামে কিছু দেওয়া-নেওয়া জায়েজ নয়। এই দুই দিনের নামে উপহার দেওয়া-নেওয়া হারাম; বরং অবিশ্বাস। (বই- তাবিনুল হাকায়েক : ৬/২২৬)
  2. ইমাম হাফস কবির রহমাতুল্লাহি বলেছেন: * (ক) "যদি কেউ নওরোজ উপলক্ষে বা বছরের প্রথম দিনে একটি ডিম দান করে তবে তার 50 বছর মেয়াদ থাকলে তা নষ্ট হয়ে যাবে" * (খ) যদি সে সেদিন সম্মান করতে চায়, সে কাফের হয়ে যাবে। "
  3. হাম্বলী মাযহাবের ফিকহ গ্রন্থ আল-ইকনা-তে বলা হয়েছে: “কাফিরদের উৎসবে যোগদান করা, সেই দিন উপলক্ষে বেচা- কেনা করা ও উপহার আদান-প্রদান করা হারাম”।

নববর্ষ উদযাপন করে আমরা যাদের বন্ধু হিসেবে স্বাগত জানাই তারা আসলে আমাদের শত্রু। তারা কখনই আমাদের বন্ধু হবে না, যতক্ষণ না আমরা আমাদের ধর্ম ত্যাগ করে তাদের ধর্ম অনুসরণ করি। তারা আমাদের ধর্ম ও নবীকে ঠাট্টা করে। ইরশাদ: হ্যাঁ

অর্থঃ হে ঈমানদারগণ, তোমাদের পূর্ববর্তীদের মধ্যে যাদেরকে কিতাব দেওয়া হয়েছিল এবং কাফেরদের মধ্যে যারা তোমাদের ধর্মকে ঠাট্টা-বিদ্রূপ ও ঠাট্টা-বিদ্রূপ করেছে তাদেরকে বন্ধুরূপে গ্রহণ করো না। আর আল্লাহকে ভয় কর, যদি তোমরা মুমিন হও। "

অন্যত্র, তিনি ঘোষণা করছেন যে যে তাদের দিকে ছুটে যায় সে তাদেরই একজন। ইরশাদ হচ্ছেঃ

অর্থ: হে ঈমানদারগণ, তোমরা ইহুদী ও খ্রিস্টানদেরকে বন্ধুরূপে গ্রহণ করো না। তারা একে অপরের বন্ধু। আর তোমাদের মধ্যে যে তাদের সাথে বন্ধুত্ব করবে, সে অবশ্যই তাদেরই একজন। নিশ্চয়ই আল্লাহ জালেম সম্প্রদায়কে পথ দেখান না।

তাই তাদের অনুষ্ঠানে যোগদান করা, তাদের সমর্থন করা বা তাদের যে কোন উপায়ে সাহায্য করা নিজের ধর্মকে প্রশ্নবিদ্ধ করা। উপরোক্ত নথিগুলো দেখলে সহজে বোঝা যায়, থার্টি ফার্স্ট নাইট, প্রথম নববর্ষ, পহেলা মুহাররম শুধু পালন করাই হারাম নয়, সেই দিন উপলক্ষে কাউকে শুভেচ্ছা জানানো বা কোনো প্রস্তাব গ্রহণ করাও হারাম। সেসব দিনে বাণিজ্য, খাদ্য গ্রহণ করা হারাম এবং বিশেষ করে ময়দানে কুফর করা।

আরও পড়ুনঃ বসন্তের কবিতা - বসন্তের স্ট্যাটাস

শেষ কথাঃ পহেলা বৈশাখ ২০২২ ইংরেজি কত তারিখ - পহেলা বৈশাখ কত তারিখ ২০২২

বন্ধুরা আজ আমরা পহেলা বৈশাখ ২০২২ ইংরেজি কত তারিখ ও পহেলা বৈশাখ কত তারিখ ২০২২ নিয়ে আলোচনা করলাম। আশা করি তোমরা জানতে পেরেছো পহেলা বৈশাখ ২০২২ ইংরেজি কত তারিখ ও পহেলা বৈশাখ কত তারিখ ২০২২। এরকম আরও পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url