OrdinaryITPostAd

৬টি সেরা বাংলা ভয়েস টাইপিং কিবোর্ড সফটওয়্যার ও অ্যাপ

 ডেস্কটপ বা ল্যাপটপের জন্য সেরা বাংলা ভয়েস টাইপিং কিবোর্ড সফটওয়্যার ও অ্যান্ড্রয়েড-আইফোনের সেরা ভয়েস কিবোর্ড অ্যাপ ডাউনলোড করতে চাচ্ছেন? সকল ভাষাতে কম্পিউটারে ভয়েস টাইপিং বা বাংলা ভয়েস টাইপিং কিবোর্ড মোবাইল অ্যাপ, সফটওয়্যার নিয়ে আজকের পোস্ট।

 
কম্পিউটারে বাংলা ভয়েস টাইপিং সফটওয়্যার টুলস সম্পর্কে বিস্তারিত নিয়ে এসেছি হাতে টাইপিং করার ঝামেলা থেকে মুক্তি দিতে। বাংলা ভয়েস কিবোর্ড সাপোর্টেড ব্রাউজার ডাউনলোড করে মুখে কথা বললেই কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে টাইপ হয়ে যাবে।

এই ভিডিওতে দেখুন কিভাবে ভয়েস টাইপিং করতে হয়

এছাড়াও মোবাইল ফোনে কোনো কিছু লিখার জন্য হাতে টাইপ না করে মুখে কথা বলে টাইপ বা ভয়েস টাইপিং/রাইটিং কিভাবে করবেন তাও থাকছে এই পোস্টে।
 
এই পোস্টে শুরুতেই এখন দেখানো হবে; কম্পিউটারে কিভাবে বাংলা ভয়েস টাইপিং করবেন কোন ওয়েব ব্রাউজার সফটওয়্যার দিয়ে? এরপর দেখবেন মোবাইলে কিভাবে বাংলা ভয়েস টাইপিং করবেন কোন অ্যাপ দিয়ে?

৬টি সেরা ভয়েস টাইপিং কিবোর্ড সফটওয়্যার ও অ্যাপের তালিকা

মোবাইলের জন্যঃ 
ডেস্কটপ বা ল্যাপটপের জন্যঃ

কম্পিউটারে বাংলা ভয়েস টাইপিং কিবোর্ড সফটওয়্যারের ব্যবহার

ল্যাপটপে বা ডেস্কটপে বাংলা ভয়েস টাইপিং কিবোর্ড সফটওয়্যার এক্সটেনশন ব্যবহার করতে হলে প্রথমেই আপনাকে গুগল ক্রোম ব্রাউজার এই লিংক থেকে ডাউনলোড করে আপনার কম্পিউটারে ইনস্টল করে নিন। থার্ডপার্টি অ্যাপ হবার কারণে গুগল ক্রোম ব্রাউজার ডাউনলোড করার সময় আপনার কম্পিউটারে যদি নিচের চিত্রের মত ওয়ার্নিং দেয়;
 
 
তাহলে Discard বাটনের পাশে যে অ্যারো ^ চিহ্ন আছে সেখানে চাপ দিন; তাহলে keep নামের একটি বাটন আসবে সেখানে চাপ দিলেই গুগল ক্রোম ব্রাউজার ডাউনলোড সম্পন্ন হয়ে যাবে।

গুগল ডক দিয়ে কম্পিউটারে ভয়েস টাইপিং করার নিয়ম

ভয়েস টাইপিং কিবোর্ড দিয়ে শুধু বাংলা, ইংরেজি নয়; যেকোন ভাষাতেই কম্পিউটার বা ল্যাপটপে মুখে কথা বলে ভয়েস টাইপিং করতে পারবেন।

শুরুতে এই লিংকে গিয়ে একটি গুগল ডক ওপেন করুন। এবার উক্ত ডকুমেন্টের মধ্য বাংলা ভয়েস টাইপিং করতে চাইলে টুলস মেনু থেকে ভয়েস টাইপিং সিলেক্ট করুন। 

তাহলে স্ক্রিনে ভয়েস ইনপুট দেওয়ার পপআপ চলে আসবে। সেখান থেকে ভাষা সিলেক্ট করে ভয়েস টাইপিং করুন ইচ্ছেমত। বিস্তারিত দেখুন এই ভিডিওতে

পিসিতে বাংলা ভয়েস টাইপিং করার ব্রাউজার এক্সটেনশন ডাউনলোড

গুগল কিবোর্ড ডাউনলোড করে যারা অ্যান্ড্রয়েড ফোনে ব্যবহার করেন তাদের সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে কম্পিউটারে বাংলা ভয়েস টাইপিং কিবোর্ড সফটওয়্যার তৈরি করা হয়েছে। অনেকেই বাংলা সফটওয়্যার ডাউনলোড করার উপায় খোঁজেন কম্পিউটারে ভয়েস টাইপিং করার জন্য।

ল্যাপটপে বা ডেস্কটপে বাংলা ভয়েস রাইটিং করার সেরা গুগল ক্রোম ব্রাউজার এক্সটেনশন ডাউনলোড করতে এই লিংকে চাপ দিন। এই এক্সটেনশনটি দিয়ে মুখে কথা বলে কিভাবে কম্পিউটারে বাংলা ভয়েস টাইপিং করবেন তা দেখুন এই ভিডিওতে

এই ভয়েস টাইপিং এক্সটেনশনটির ফ্রি এবং পেইড ভার্সন রয়েছে। ফ্রী ভার্সনটিতে ফেসবুকের মতো জনপ্রিয় ওয়েবসাইটে ভয়েস টাইপিং করা যায় না। এজন্য তাদের পেইড ভার্সন ডাউনলোড করতে হয়। ফেসবুকের মত সাইট ছাড়া অন্য সকল ওয়েব সাইটে বাংলা ভয়েস টাইপিং করার জন্য এই এক্সটেনশনটি একেবারেই সেরা।

আপনি যদি ফেসবুকে চ্যাট করার জন্য ভয়েস টাইপিং এক্সটেনশন খুঁজে থাকেন তাহলে আপনার জন্য আরও একটি ব্রাউজার এক্সটেনশন রয়েছে যেটি ডাউনলোড করতে পারবেন এই লিঙ্কে চাপ দিয়ে

কম্পিউটারে ভয়েস টাইপিং করার জন্য ডেডিকেটেড উইন্ডোজ 10 সফটওয়্যার

যদি আপনার কম্পিউটারের যে কোন জায়গাতে ভয়েস টাইপিং করতে চান যেমন মাইক্রোসফট ওয়ার্ড বা অন্য কোনো যেকোনো ওয়েবসাইটে, তার জন্য উইন্ডোজে 10এ একটি ডেডিকেটেড সফটওয়্যার রয়েছে এই সংক্রান্ত।কিভাবে সেই সফটওয়্যারটি ব্যাবহার করে কম্পিউটারের যে কোন জায়গাতে ভয়েস টাইপিং করবেন তা জানতে এই ভিডিওটি দেখুন

অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে ভয়েস টাইপিং |  জিবোর্ড কিবোর্ড ডাউনলোড

জিবোর্ড কিবোর্ড ডাউনলোড করে আপনার অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে ভয়েস টাইপিং করতে পারবেন। অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে ভয়েস টাইপিং করতে জিবোর্ড কিবোর্ড ডাউনলোড করার জন্য এই লিংকে চাপ দিন। এরপর সেটিংসে গিয়ে ল্যাঙ্গুয়েজ অপশন থেকে ডিফল্ট কিবোর্ড হিসেবে জিবোর্ড সেট করে দিন।

এবার যেখানে বাংলা ভয়েস টাইপিং করবেন যেমন ম্যাসেঞ্জার অ্যাপ, হোয়াটসঅ্যাপ বা ম্যাসেজ অ্যাপ ওপেন করে লিখার এরিয়াতে চাপ দিন তাহলে মোবাইল স্ক্রিনে কিবোর্ড চলে আসবে। এখন এই কিবোর্ড দিয়ে কিভাবে মোবাইলে ভয়েস টাইপিং করবেন তা জানতে এই ভিডিওটি দেখুন

আইফোনে ভয়েস টাইপিং |  জিবোর্ড কিবোর্ড ডাউনলোড

জিবোর্ড কিবোর্ড ডাউনলোড করে আপনার আইফোনে ভয়েস টাইপিং করতে পারবেন। আইফোনে ভয়েস টাইপিং করতে জিবোর্ড কিবোর্ড ডাউনলোড করার জন্য এই লিংকে চাপ দিন। তারপর সেটিংসে গিয়ে ল্যাঙ্গুয়েজ অপশন থেকে ডিফল্ট কিবোর্ড হিসেবে জিবোর্ড সেট করে দিন।

আইফোনের যেখানে বাংলা ভয়েস টাইপিং করবেন যেমন ম্যাসেঞ্জার অ্যাপ, হোয়াটসঅ্যাপ বা ম্যাসেজ অ্যাপ ওপেন করে লিখার এরিয়াতে চাপ দিন তাহলে মোবাইল স্ক্রিনে কিবোর্ড চলে আসবে। এখন আইফোনে এই কিবোর্ড দিয়ে কিভাবে মোবাইলে ভয়েস টাইপিং করবেন তা জানতে এই ভিডিওটি দেখুন

Bangla voice keyboard for PC | bangla voice keyboard download

বাংলা ভয়েস টাইপিং টুলস গুগলই প্রথম তৈরি করেছে?

মুখে বলে বাংলা লেখার জন্য ক্লাউড প্রযুক্তি সর্বপ্রথম খুব সম্ভবত গুগলই তৈরি করে। তবে সেটা এন্ড্রয়েড ফোনে জিবোর্ড কিবোর্ড ডাউনলোড করে বাংলা ভয়েস টাইপিং করা গেলেও কম্পিউটারের জন্য কেবল গুগল ডকেই বাংলাতে ভয়েস টাইপিং করা যায়, যারা গুগল ক্রোম ব্রাউজার ইউজ করে না তারা বাংলা ভয়েস টাইপিং করতে পারে না গুগল ডকে। 

ডিকটেশন আইও নামের ওয়েবসাইট দিয়েও ব্রাউজারে বাংলা ভয়েস টাইপিং করা যায়, কিন্তু এই ওয়েবসাইটও গুগল ক্রোম ছাড়া অন্য ব্রাউজার সাপোর্ট করে না। উইন্ডোজ কম্পিউটারে win+H বাটন চেপেও ভয়েস রাইটিং করা যায়, কিন্তু এখানে এখনও বাংলা ভাষা যুক্ত করা হয় নি। কম্পিউটারে বাংলা ভয়েস টাইপিং!

গুগল ক্লাউডের স্পিস টু টেক্সট প্রযুক্তি ব্যবহার করে গুগল সর্বপ্রথম ডেডিকেটেড বাংলা ভয়েস টাইপিং কিবোর্ড সফটওয়্যার টুলস তৈরি করেছে যা দিয়ে গুগল ক্রোম ব্রাউজারে বাংলা ভয়েস টাইপিং করা যাবে।

ভয়েস টাইপিং কিবোর্ড সফটওয়্যার টুলস দিয়ে কি কি করা যাবে?

Bangla Voice Typing Software টুল দিয়ে বাংলা, ইংরেজি, হিন্দি, উর্দু, আরবি, চাইনাসহ মোট ১০০+টি ভাষায় কম্পিউটারে ভয়েস টাইপিং করা যাবে। পরবর্তী সংস্করণে বিশ্বের সকল ভাষাই যুক্ত করা হবে ভয়েস টাইপিং করার জন্য।

বাংলা ভয়েস টাইপিং কিবোর্ড সফটওয়্যার সম্পর্কে মতামত জানাবো কিভাবে?

কম্পিউটারে বা মোবাইলে বাংলা ভয়েস টাইপিং করার এই কিবোর্ড সম্পর্কে আপনার কোনো মতামত, অভিযোগ বা প্রশ্ন জিজ্ঞাসা থাকলে এই লিংকে চাপ দিয়ে অর্ডিনারি আইটিকে অবহিত করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
3 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Blog420
    Blog420 ২৮ ফেব্রুয়ারী

    অ্যান্ড্রয়েড এর জন্য এমন কোনো অ্যাপ আছে?

    • Ordinary IT
      Ordinary IT ২৮ ফেব্রুয়ারী

      বাংলা ভয়েস টাইপিং করার এমন কিবোর্ড ফোনের জন্যও আছে। উপরের পোস্টের মধ্যে দেখুন অ্যান্ড্রয়েড ফোনের জন্য বাংলা ভয়েস টাইপিং কিবোর্ড অ্যাপের লিংক দেওয়া আছে।

  • 25371Saddikha ajmein
    25371Saddikha ajmein ৩০ জুলাই

    Ai khane shudu keyboard gboard use korar jonno link Dewa ache android er jonno kintuu chrome a je extension use kore kaj korbo sheita kuthay ? Jodi take taile extension ta download korar link diben please?

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url