অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/02/voice-typing-software.html

ভয়েস টাইপিং কিবোর্ড সফটওয়্যার, অ্যাপ ডাউনলোড করুন

Bangla voice typing software for pc free download করতে চাচ্ছেন? কম্পিউটারে ভয়েস টাইপিং বা বাংলা ভয়েস টাইপিং কিবোর্ড মোবাইল অ্যাপ, সফটওয়্যার নিয়ে আজকের পোস্ট। 

 
কম্পিউটারে ভয়েস টাইপিং সফটওয়্যার টুলস সম্পর্কে বিস্তারিত নিয়ে এসেছি হাতে টাইপিং করার ঝামেলা থেকে মুক্তি দিতে। বাংলা ভয়েস কিবোর্ড সাপোর্টেড ব্রাউজার ডাউনলোড করে মুখে কথা বললেই কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে টাইপ হয়ে যাবে।
 
এছাড়াও মোবাইল ফোনে কোনো কিছু লিখার জন্য হাতে টাইপ না করে মুখে কথা বলে টাইপ বা ভয়েস টাইপিং/রাইটিং কিভাবে করবেন তাও থাকছে এই পোস্টে।
 
এই পোস্টে শুরুতেই এখন দেখানো হবে; কম্পিউটারে কিভাবে বাংলা ভয়েস টাইপিং করবেন কোন ওয়েব ব্রাউজার সফটওয়্যার দিয়ে? এরপর দেখবেন মোবাইলে কিভাবে বাংলা ভয়েস টাইপিং করবেন কোন অ্যাপ দিয়ে?

বাংলা ভয়েস টাইপিং কিবোর্ড সফটওয়্যারটি কিভাবে ব্যবহার করবেন?

বাংলা ভয়েস টাইপিং কিবোর্ড সফটওয়্যারটি হলো গুগল ক্রোম ব্রাউজার যা এই লিংক থেকে ডাউনলোড করে প্রথমেই আপনার কম্পিউটারে ইনস্টল করে নিন। থার্ডপার্টি অ্যাপ হবার কারণে বাংলা ভয়েস টাইপিং কিবোর্ড সফটওয়্যার (গুগল ক্রোম ব্রাউজার) ডাউনলোড করার সময় আপনার কম্পিউটারে যদি নিচের চিত্রের মত ওয়ার্নিং দেয়;
 
 
তাহলে Discard বাটনের পাশে যে অ্যারো ^ চিহ্ন আছে সেখানে চাপ দিন; তাহলে keep নামের একটি বাটন আসবে সেখানে চাপ দিলেই bangla voice to text typing keyboard ডাউনলোড সম্পন্ন হয়ে যাবে।

বাংলা ভয়েস কিবোর্ড ডাউনলোড | কম্পিউটারে ভয়েস টাইপিং

ভয়েস টাইপিং কিবোর্ড দিয়ে শুধু বাংলা, ইংরেজি নয়; যেকোন ভাষাতেই কম্পিউটার বা ল্যাপটপে মুখে কথা বলে ভয়েস টাইপিং করতে পারবেন।

শুরুতে এই লিংকে গিয়ে একটি গুগল ডক ওপেন করুন। এবার উক্ত ডকুমেন্টের মধ্য বাংলা ভয়েস টাইপিং করতে চাইলে টুলস মেনু থেকে ভয়েস টাইপিং সিলেক্ট করুন। 

তাহলে স্ক্রিনে ভয়েস ইনপুট দেওয়ার পপআপ চলে আসবে। সেখান থেকে ভাষা সিলেক্ট করে ভয়েস টাইপিং করুন ইচ্ছেমত।

Bangla voice keyboard download | Bangla voice keyboard online

জিবোর্ড কিবোর্ড ডাউনলোড করে যারা অ্যান্ড্রয়েড ফোনে ব্যবহার করেন তাদের সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে কম্পিউটারে বাংলা ভয়েস টাইপিং কিবোর্ড সফটওয়্যার তৈরি করা হয়েছে। অনেকেই বাংলা সফটওয়্যার ডাউনলোড করার উপায় খোঁজেন কম্পিউটারে ভয়েস টাইপিং করার জন্য।

অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে ভয়েস টাইপিং |  জিবোর্ড কিবোর্ড ডাউনলোড

জিবোর্ড কিবোর্ড ডাউনলোড করে আপনার অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে ভয়েস টাইপিং করতে পারবেন। অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে ভয়েস টাইপিং করতে জিবোর্ড কিবোর্ড ডাউনলোড করার জন্য এই লিংকে চাপ দিন। এরপর সেটিংসে গিয়ে ল্যাঙ্গুয়েজ অপশন থেকে ডিফল্ট কিবোর্ড হিসেবে জিবোর্ড সেট করে দিন।

এবার যেখানে বাংলা ভয়েস টাইপিং করবেন যেমন ম্যাসেঞ্জার অ্যাপ, হোয়াটসঅ্যাপ বা ম্যাসেজ অ্যাপ ওপেন করে লিখার এরিয়াতে চাপ দিন তাহলে মোবাইল স্ক্রিনে কিবোর্ড চলে আসবে। এখন এই কিবোর্ড দিয়ে কিভাবে মোবাইলে ভয়েস টাইপিং করবেন তা জানতে এই ভিডিওটি দেখুন

আইফোনে ভয়েস টাইপিং |  জিবোর্ড কিবোর্ড ডাউনলোড

জিবোর্ড কিবোর্ড ডাউনলোড করে আপনার আইফোনে ভয়েস টাইপিং করতে পারবেন। আইফোনে ভয়েস টাইপিং করতে জিবোর্ড কিবোর্ড ডাউনলোড করার জন্য এই লিংকে চাপ দিন। তারপর সেটিংসে গিয়ে ল্যাঙ্গুয়েজ অপশন থেকে ডিফল্ট কিবোর্ড হিসেবে জিবোর্ড সেট করে দিন।

আইফোনের যেখানে বাংলা ভয়েস টাইপিং করবেন যেমন ম্যাসেঞ্জার অ্যাপ, হোয়াটসঅ্যাপ বা ম্যাসেজ অ্যাপ ওপেন করে লিখার এরিয়াতে চাপ দিন তাহলে মোবাইল স্ক্রিনে কিবোর্ড চলে আসবে। এখন আইফোনে এই কিবোর্ড দিয়ে কিভাবে মোবাইলে ভয়েস টাইপিং করবেন তা জানতে এই ভিডিওটি দেখুন

Bangla voice keyboard for PC | bangla voice keyboard download

বাংলা ভয়েস টাইপিং টুলস গুগলই প্রথম তৈরি করেছে?

মুখে বলে বাংলা লেখার জন্য ক্লাউড প্রযুক্তি সর্বপ্রথম খুব সম্ভবত গুগলই তৈরি করে। তবে সেটা এন্ড্রয়েড ফোনে জিবোর্ড কিবোর্ড ডাউনলোড করে বাংলা ভয়েস টাইপিং করা গেলেও কম্পিউটারের জন্য কেবল গুগল ডকেই বাংলাতে ভয়েস টাইপিং করা যায়, যারা গুগল ক্রোম ব্রাউজার ইউজ করে না তারা বাংলা ভয়েস টাইপিং করতে পারে না গুগল ডকে। 

ডিকটেশন আইও নামের ওয়েবসাইট দিয়েও ব্রাউজারে বাংলা ভয়েস টাইপিং করা যায়, কিন্তু এই ওয়েবসাইটও গুগল ক্রোম ছাড়া অন্য ব্রাউজার সাপোর্ট করে না। উইন্ডোজ কম্পিউটারে win+H বাটন চেপেও ভয়েস রাইটিং করা যায়, কিন্তু এখানে এখনও বাংলা ভাষা যুক্ত করা হয় নি। কম্পিউটারে বাংলা ভয়েস টাইপিং!

গুগল ক্লাউডের স্পিস টু টেক্সট প্রযুক্তি ব্যবহার করে গুগল সর্বপ্রথম ডেডিকেটেড বাংলা ভয়েস টাইপিং কিবোর্ড সফটওয়্যার টুলস তৈরি করেছে যা দিয়ে গুগল ক্রোম ব্রাউজারে বাংলা ভয়েস টাইপিং করা যাবে।

ভয়েস টাইপিং কিবোর্ড সফটওয়্যার টুলস দিয়ে কি কি করা যাবে?

Bangla Voice Typing Software টুল দিয়ে বাংলা, ইংরেজি, হিন্দি, উর্দু, আরবি, চাইনাসহ মোট ১০০+টি ভাষায় কম্পিউটারে ভয়েস টাইপিং করা যাবে। পরবর্তী সংস্করণে বিশ্বের সকল ভাষাই যুক্ত করা হবে ভয়েস টাইপিং করার জন্য।

বাংলা ভয়েস টাইপিং কিবোর্ড সফটওয়্যার সম্পর্কে মতামত জানাবো কিভাবে?

কম্পিউটারে বা মোবাইলে বাংলা ভয়েস টাইপিং করার এই কিবোর্ড সম্পর্কে আপনার কোনো মতামত, অভিযোগ বা প্রশ্ন জিজ্ঞাসা থাকলে এই লিংকে চাপ দিয়ে অর্ডিনারি আইটিকে অবহিত করুন।

অন্যদের সাথে শেয়ার করুন

2 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

  1. অ্যান্ড্রয়েড এর জন্য এমন কোনো অ্যাপ আছে?

    উত্তর দিনমুছুন
    উত্তরগুলি
    1. বাংলা ভয়েস টাইপিং করার এমন কিবোর্ড ফোনের জন্যও আছে। উপরের পোস্টের মধ্যে দেখুন অ্যান্ড্রয়েড ফোনের জন্য বাংলা ভয়েস টাইপিং কিবোর্ড অ্যাপের লিংক দেওয়া আছে।

      মুছুন

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?