অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2020/04/third-party-app-access.html

গুগল ও ফেসবুক থেকে থার্ডপাটি অ্যাপ এক্সেস রিমুভ করবেন যেভাবে

আমরা অনেকে সময় কোন অ্যাপে অ্যাকাউন্ট করার সময় আমাদের ফেসবুক কিংবা গুগল অ্যাকাউন্ট দিয়ে সাইন আপ করে দেই। সেই সাথে আমাদের পার্সোনাল অ্যাকাউন্টের সকল কিছুর গুলোর এক্সেস প্রদান করে দেই সেই সকল তৃতীয় পক্ষ অ্যাপ গুলোর কাছে।
 

এরপর বছরের পর বছর আমাদের সকল তথ্য পায় সে সকল অ্যাপস গুলো। তাই অযথা যেখানে সেখানে গুগল অ্যাকাউন্ট কিংবা ফেসবুক অ্যাকাউন্টের এক্সেস দিয়ে অ্যাকাউন্ট করা থেকে বিরত থাকুন। তবে বিশ্বাসযোগ্য অ্যাপ্লিকেশন কিংবা সাইট গুলোর ক্ষেএে অ্যাক্সেস দিতে পারেন।

আর তা ছাড়াও আমাদের মাঝে মাঝে এসকল কিছু দেখা উচিৎ এবং এসকল কিছু নজরে রাখা উচিৎ। তো চলুন দেখে আসি কিভাবে গুগল এবং ফেসবুকের অ্যাকাউন্ট থেকে রিমুভ করবেন তৃতীয় পক্ষের এক্সেস গুলো। এবং সুরক্ষিত রাখবেন আপনার অ্যাকাউন্ট!

গুগল থেকে রিমুভ করুন তৃতীয় পক্ষের অ্যাপ এক্সেস


আপনি যদি নিয়মিত বিভিন্ন সাইটে কিংবা অ্যাপে সাইন আপ করে থাকেন গুগল অ্যাকাউন্ট এক্সেস দেয়ার মাধ্যমে, তাহলে অবশ্যই আপনাকে এগুলো পর্যালোচনা করা উচিৎ। 

আপনি যেভাবে এগুলো দেখতে পারেন, এবং আপনি চাইলে সাইট বা অ্যাপ্লিকেশন গুলোর থেকে অ্যাক্সেস রিমুভ করতে পারেন সেগুলো জন্য নিচের ধাপ গুলো অনুসরণ করুন।

১. অ্যান্ড্রয়েড স্মার্টফোনে: প্রথমে Settings এ ডুকুন, এর পর Google মেনুতে ক্লিক করুন 


২. এরপরে,  Account services এ ক্লিক করুন।
এবং তারপর Connected Apps এ ক্লিক করুন।

৩. এখানে আপনার কানেক্ট করা সকল অ্যাপ্লিকেশন গুলোকে খুজে পাবেন, যেগুলো কে আপনি অ্যাক্সেস দিয়েছিলেন। এরপর আপনি যেই অ্যাপ্লিকেশনগুলি রিমুভ করতে চান সেটির ওপরে ক্লিক করুন।

৪. এরপর Disconnect এ ক্লিক করুন।

৫. যদি আপনি এই অপশন গুলো আপনার Settings এ না পান, অথবা আপনি আইফোন কিংবা কম্পিউটার ব্যবহারকারি হন। তাহলে এই লিঙ্কে ক্লিক করুন, এরপর উপরের পদক্ষেপ গুলো অনুসরণ করুন।

অর্থাৎ যে অ্যাপ্লিকেশন গুলো রিমুভ করতে চাচ্ছেন সে অ্যাপ্লিকেশনের ওপরে ক্লিক করলে ই রিমুভ আপশন পাবেন। ক্লিক করে সাথে সাথে রিমুভ করে দিতে পারবেন চাইলে সহজে।

এইভাবে সহজে আপনি অ্যাক্সেস গুলো রিমুভ করতে পারেন।


যেভাবে আপনার ফেসবুক থেকে তৃতীয় পক্ষ অ্যাপ্লিকেশনের এক্সেস রিমুভ করবেন


একই ভাবে আমরা অনেক সময় ফেসবুক অ্যাকাউন্টের মাধ্যমে অনেক অ্যাপ্লিকেশন এ সাইন আপ করে থাকি। আমরা যদি চাই রিমুভ করতে অথবা যেভাবে দেখবেন, কোন কোন অ্যাপ্লিকেশন গুলোতে এক্সেস দেয়া আছেঃ

১. ফেসবুকে ডুকুন, এরপর মেনুতে ক্লিক করুন, সেখান থেকে নিচে Settings & Privecy তে ক্লিক করুন। এরপর Settings এ ক্লিক করুন,

২. তারপর Apps and website এ ক্লিক করুন।


৩. এরপর Logged in  with Facebook এ ক্লিক করুন। এখানে সকল অ্যাপ্লিকেশন গুলো পেয়ে যাবেন যেগুলো দিয়ে মূলত আপনি বিভিন্ন যায়গায় সাইন আপ করে ছিলেন।


৪ এগুলোকে রিমুভ করতে হলে, অ্যাপ্লিকেশন গুলোর সাইডে টিক দিন, এরপর Remove এ ক্লিক করুন।


যদি আপনি সম্পূর্ণভাবে আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে কোন অ্যাপ্লিকেশন এ এক্সেস দেয়া বন্ধ করতে চান, তাহলে আপনি যেটি করবেন।

১. Apps and website এ থাকা অবস্থায় নিচে Apps, Website and games অপশনটি পাবেন সেখানে ক্লিক করুন,
এরপর Turn Off করে দিন।
এভাবে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট এবং গুগল অ্যাকাউন্ট কে সুরক্ষিত রাখতে পারেন। আশা করি আপনাদের ভালো লেগেছে আজকের টিউটোরিয়াল। 

ভালো লাগলে অবশ্যই ফ্রেন্ডদের সাথে শেয়ার করুন এবং আমাদের Ordinary It সাথে থাকুন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?