অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2020/01/doc-docx-ms-word.html

মাইক্রোসফট ওয়ার্ডের .doc ও .docx এক্সটেনশনের মধ্যে পার্থক্য

কম্পিউটারে বা মোবাইলের ফাইলগুলোর নামের শেষে ডট(.) চিহ্নের পর আপনি আরো তিন বা চারটি বর্ণ দেখে থাকবেন, এদেরকে বলা হয় এক্সটেনশন। এই এক্সটেনশন দেখে আমরা বুঝে নিতে পারি, ফাইলটি অডিও, ভিডিও নাকি টেক্সট ফাইল?


ঠিক একইভাবে আমরা যারা দীর্ঘদিন যাবৎ মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার করি, তারা ওয়ার্ড ফাইলের পরে এক্সটেনশন হিসেবে নিশ্চয় দেখে থাকবেন .doc এক্সটেনশন। .doc এর দিয়ে সাধারণ ভাবে আমরা বুঝি এটি ডকুমেন্ট ফাইল। কিন্তু সাম্প্রতিক সময়ে আপনি হয়ত লক্ষ্য করেছেন, বর্তমানে .doc এর স্থান দখল করে নিচ্ছে .docx এক্সটেনশন।

.docx এক্সটেনশন দিয়ে আসলে কি বুঝায়? মাইক্রোসফট কি বুঝাতে চেয়েছে, এই এক্সাটেনশন ব্যবহারের ফলে আপনি extreme লেভেলের সুবিধা পাবেন? নাকি পুর্ববতী doc এক্সটেনশনের সাথে 'x' যোগ করার ফলে আপনি বাড়তি কোন সুবিধা পাবেন? আসুন, আজকে পোস্টে আমরা তা-ই জানার চেষ্টা করবো!

উপরের দুইটি প্রশ্নের মধ্যে ২য় প্রশ্নের উত্তরটি উত্তর হবে, ' হ্যাঁ, এর মাধ্যমে আপনি অবশ্যই বাড়তি সুবিধা পাবেন।' কি সুবিধা জানতে চান? তাহলে আগে জেনে নিতে হবে doc এক্সটেনশনের সীমাবদ্ধতাগুলো কি ছিলো?

.doc এর সীমাবদ্ধতা সমূহ

মাইক্রোসফট অফিস আসার পূর্বে কম্পিউটারগুলোতে প্লেইন টেক্সট লিখার জন্য কেবল ছিলো .txt ফাইল। কিন্তু MS Word আসার পরে নানা বিপ্লব দেখা দেয়। টেক্সট এর সাথে বিভিন্ন কমেন্ট, ছবি, ভিডিও যুক্ত করার সুবিধা যুক্ত হয়। কিন্তু এর কিছু সীমাবদ্ধতা রয়ে যায়।

.doc এক্সটেনশনের ফাইলগুলো মাইক্রোসফট অফিস এ ১০০℅ সঠিকভাবে চললেও, অন্যান্য Non-microsoft office সফটওয়ার গুলোতে এটি ১০০℅ সঠিকভাবে চলে না। উদাহরণস্বরূপ,  LibreOffice writer, Google Docs, apples pages ইত্যাদিতে .doc এক্সটেনশনযুক্ত ফাইলগুলো চালাতে গেলে কোন কোন সময় ---
  • প্লেইনটেক্সট নস্ট হয়ে যায়
  • ফ্রন্ট পরিবর্তন হয়ে যায়
  • ছবি, ভিডিও ইত্যাদি অনেক সময় ঠিকভাবে আসে না
  • English ছাড়া অন্য কোন ভাষায় লিখিত doc ফাইল লেখাগুলো বিক্ষিপ্ত এবং প্রায় সময়ই পুরোপুরিই নস্ট হয়ে যায়, লেখা পুনরুদ্ধার করা সম্ভব হয় না!

.docx এক্সটেনশন কি?

.docx এক্সটেনশন একটু স্বাধীন প্রোগ্রাম নির্দেশ করে। অর্থাৎ আপনি যদি Ms Word এ কোন টেক্সট লিখে তা গুগল ডক্স বা অন্য অফিস সফটওয়্যার এ চালাতে চান তবে তা খুব স্মুথলি চলবে। এই এক্সটেনশনের 'x' দিয়ে বুঝায় XML যার পূর্নরূপ Extensible Markup Language। এটি অনেকটা XHTML এর মতো যার সাহায্যে যে কোন ওয়েবসাইট যে কোন ব্রাউজারে চালানো যায়!

.docx এর সুবিধাদি

  • এই ধরনের এক্সটেনশনযুক্ত ফাইল ম্যালওয়্যার দ্বারা খুব কমই আক্রান্ত হয়
  • এতে প্লেইন টেক্সট নস্ট বা ফ্রন্ট নস্ট হওয়ার সম্ভাবনা নেই
  • এটি মুক্তভাবে সকল অফিস সিস্টেমেই চলে
এই ছিলো .doc ও .docx এর মধ্যে তফাৎ। মাইক্রোসফট অফিসের ২০০৭ সংস্করণ হতে নতুন এই এক্সটেনশনটি চালু হয়েছে এবং দ্রুত ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে এর নান্দনিক ফিচারের কারণে। এর ফলে অফিস সফটওয়্যার ব্যবহারকারীদের মাথা হতে একটি ব্যাপক বোঝা লাঘব হয়েছে। অনলাইন বাজারে মাইক্রোসফটও ব্যাপক সাড়া ফেলেছে!

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?