অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2020/01/DNS-browsing-history.html

DNS লিক কি? যেভাবে ব্রাউজিং হিস্টোরি চুরি হয়

আমরা সবাই বর্তমানে ইন্টারনেট ব্যবহার করি। কিন্তু আমাদের এই ইন্টারনেটের নিরাপত্তা কি আসলেই অনেক শক্তিশালী!! আমাদের ব্যক্তিগত তথ্য leak হচ্ছে না তো? ব্যক্তিগত তথ্য leak হওয়ার একটি অন্যতম কারণ হচ্ছে DNS leak.


আপনি যদি এ সম্পর্কে একদম অবগত না হয়ে থাকেন তাহলে আজকের এই লেখাটি ভালো ভাবে পড়ুন। আজকের এইলেখা পড়ে জানতে পারবেন DNS এবং DNS leak কি? DNS leak কিভাবে হয় এবং কখন হয়? এবং DNS leak  প্রতিরোধের উপায়।

DNS কি?

DNS হচ্ছে  Domain name system এর সংক্ষিপ্ত রূপ। Domain name এর মাধ্যমে আপনার IP Address কে Convert করা সম্ভব হয়। 

DNS leak কি?

DNS leak মানে বোঝায় আপনার ইন্টারনেট ট্রাফিক কোথাও লিক হয়ে যাওয়া। মানে আপনার ব্রাউজিং হিস্টোরি, আপনার সকল তথ্য এমনকি আপনি কার কার সাথে চ্যাট করছেন এইসব কিছু প্রকাশ্যে চলে আসা। DNS leak মানে আপনার সকল তথ্য নিরাপরত্তাহীনতায় আছে। মানে আপনার ব্যক্তিগত অনলাইন ডাটা প্রকাশ্যে চলে আসছে।

DNS leak কিভাবে হয়?

আপনি যখন কোনো ওয়েবসাইটের নাম লিখে সার্চ দেন যেমন মনে করুন youtube.com লিখে সার্চ দিলেন তখন সার্চ ইঞ্জিন কিভাবে বোঝে যে ইউটিউব আপনার সামনে আনতে হইবে? সার্চ ইঞ্জিন আসলে ওয়েবসাইটের নাম বোঝে না। সার্চ ইঞ্জিন বোঝে নিউমেরিক্যাল আইপি এড্রেস।  যেমন ইউটিউবের নিউমেরিক্যাল আইপি এড্রেস হলো ২০৮.৬৮.১৫৩.২৩৮। 

এই নিউমেরিক্যাল আইপি এড্রেসের সাহাজে সার্চ ইঞ্জিন বোঝে কোন সাইটটি আপনার সামনে নিয়ে আসতে হবে। এটি প্রথমে DNS সার্ভার এর সাথে যোগাযোগ করে এবং একটি unique IP Address পায়।যখন ভিপিএন ছাড়াই আপনি কোনো ওয়েবসাইটের নাম লিখে সার্চ দেন এটি তখন DNS সার্ভার হয়ে Internet Service Provider কাছে যায়, ফলে ISP আপনার অনলাইন activityএর ওপর নজর রাখতে পারে। 

আবার যখন আপনি ভিপিএন ব্যবহার করে কোনো ওয়েবসাইটের নাম লিখে সার্চ দেন তখন DNS Request আপনার Internet Service Provider এর server-এ না যেয়েই এটি আপনাকে আপনার সার্চ রেসাল্ট সামনে এনে দেয়। এতে করে আপনার ISP আপনার অনলাইন activityএর ওপর নজর রাখতে পারে না।

DNS leak কখন হয়?

DNS leak হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে যখন আপনি কোনো ভিপিএন ব্যবহার করছেন না। (ভিপিএন সম্পর্কে আরো জানতে এই আর্টিকেল পড়তে পারেন) তবে  আপনি যদি একটি ভিপিএনের সাথে কানেক্টেড থাকেন তারপরও একটি আশংকা থাকেই যে আপনার সিস্টেম ডিফল্ট DNS Server এর সাথে কানেক্ট হয়ে যাবে। 

এটা হতে পারে যদি কিনা আপনার ভিপিএন সঠিক ভাবে কনফিগার করা না হয়ে থাকে। অথবা আপনি যেই ভিপিন সার্ভিস ব্যবহার করছেন তাদের নিজস্ব কোনো DNS Server না থেকে থাকে।

DNS leak প্রতিরোধের উপায়

সবচেয়ে ভালো উপায় যার মাধ্যমে আপনি DNS leak এড়াতে পারবেন তা হলো এমন কোনো একটি ভিপিএন সার্ভিস ব্যবহার করা যাদের নিজস্ব  DNS Server আছে এবং এমন কোনো একটি ভিপিএন সার্ভিস ব্যবহার করা যারা আপনাকে যথেষ্ট পরিমান নিরাপত্তা দিবে যেন আপনার ব্রাইজিং হিস্টোরি  লিক না হয়। সেজন্য আপনি  NordVPNব্যবহার করতে পারেন। এটি আপনাকে  এই সকল সুযোগ সুবিধা দেওয়ার নিশ্চয়তা প্রদান করে।

তবে আমাদের ইন্টারনেট চালানোর ব্যপারে অবশই সতর্ক থাকতে হবে। লেখাটি লেখাটি ভালো লাগলে শেয়ার করবেন আর কোনো প্রশ্ন থাকলে মন্তব্য করতে পারেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?