অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2019/12/china-electronics.html

চীনে কেন এত বেশি ইলেকট্রনিকস বা প্রযুক্তি পণ্য তৈরি হয়?

আজকের এই ব্লগে আমরা জানবো, ইলেকট্রনিকস প্রযুক্তি পণ্য বিক্রির দিক থেকে চীন কেন এতো এগিয়? ইলেকট্রনিকস হলো বর্তমানে পৃথিবীর অন্যতম বিক্রিত পণ্য আর এর মার্কেট অনেকাংশে দখল করে নিয়ে চীনের অর্থনীতি অনেক উঁচুতে উঠে গেছে।
 

১০০০ খ্রিষ্টাব্দে চীন ছিল পৃথিবীর অন্যতম শক্তিশালী অর্থনীতি সমৃদ্ধ দেশ। যার মানে হলো,  সেই আগে থেকেই চীন পৃথিবীর অর্থনীতিকে নেতৃত্ব দিয়ে যাচ্ছে। যা বোঝা যায় সেই সময়ে চীনের অর্থনীতির সূচক ছিল ৫০ মিলিয়ন ডলার। তবে সময়ের বিবর্তনে চীন তার জায়গা হারিয়ে ফেলেছিল।

গত ৪০ বছর আগেও চীন পৃথিবীর সেরা ৫টি অর্থনীতিতে সমৃদ্ধ দেশের মধ্যে ছিল। তবে চীনের এই পশ্চাৎপদতা ছিল ক্ষণিকের জন্য। বর্তমানে,  চীন আবার তার পুরোনো জায়গায় ফিরে এসেছে। তার কারণ কি জানেন? হ্যাঁ, ঠিক-ই বলেছেন। এই যে এত এত ইলেকট্রনিকস এর উৎপাদন, এর জন্যেই চীন আবারো ফিরে এসেছে তার পুরোনো জায়গায়। চলুন আরো  জেনে নেয়া যাক এ সম্পর্কে।

প্রথমেই এমন একচেটিয়া ব্যবসার কারণগুলো এক নজরে দেখে নেয়া যাক-
  1. শক্তিশালী পরিচালনা পদ্ধতি
  2. কাঁচামাল সংগঠনে নিজেদের সক্ষমতা
  3. অনুকরণের ক্ষমতা
  4. বৃহৎ বাজার ও 
  5. শেনজেন : ইলেকট্রনিক মেগাহাব 
 এবারে কারণগুলো নিয়ে একটু বিস্তারিত জানা যাক।

1. শক্তিশালী পরিচালনা পদ্ধতি

চীনের এই ইলেকট্রনিকস উৎপাদন ব্যবস্থায় এক সচল পরিচালনা পদ্ধতি আছে, যার কারণেই চীনের ইলেকট্রনিকস তৈরীর সক্ষমতা অন্যান্য দেশের তুলনায় বেশি। এজন্য অবশ্য আরেকটা কারণের কথা ও বলা যায়, তা হলো নিজস্ব কাঁচামাল তৈরীর ক্ষমতা।

2. কাঁচামাল সংগঠনে নিজেদের সক্ষমতা

একজন চীনা উৎপাদককে আপনি কখনই কাঁচামালের অপেক্ষায় বসে থাকতে দেখবেন না। সম্ভব হলে তারাই সেই কাঁচামালের ব্যবস্থা করেন উৎপাদন শুরু করে দেন। যার ফলে এর কাঁচামাল সংগ্রহ জনিত ব্যয় যেমন এরা হ্রাস করে, তেমনি দক্ষতার বৃদ্ধি ও ঘটায়।

3. অনুকরণের ক্ষমতা

কথায় বলে অনুকরণ বা কপি করার জন্য চীন পৃথিবীতে বিখ্যাত। কথাটা যে একেবারে মিথ্যা, তা বলা যায় না। আজকাল আপনি যদি কোনো কোম্পানীর অনুরুপ প্রোডাক্ট চান, চীন যে আপনার সে বিষয়ে সাহায্য করতে পারবেই, তা আর বলার অপেক্ষা রাখে না। যদিও বা চীনের এ সক্ষমতা অনেকের কাছেই সমালোচিত।

4. বৃহৎ বাজার

চীনের মধ্যে পুরো পৃথিবীর ১৯% লোক বাস করে, অর্থাৎ, পৃথিবীর মোট জনসংখ্যার ৫ ভাগের ১ ভাগই চীনে বাস করে। ফলে, বাজারের আয়তনের দিক থেকে চীন যে একটি বড় আয়তনের বাজার দখল করে আছে সে কথা বলার কোনো অপেক্ষাই রাখে না। এমন বিশাল মার্কেট-ও চীনের সাফল্যের পিছনের এক বড় কারণ।

5. শেনজেন: ইলেক্ট্রনিক্স মেগাহাব

চীনা সরকার প্রতিষ্ঠিত বিশেষ অর্থনৈতিক অঞ্চল (SEZs) এর মধ্যে Shenzhenis  অন্যতম।  এ শহরটি বহু বিদেশী কোম্পানীকে আমন্ত্রণ জানায় এদের মধ্যে বিনিয়োগ করার জন্যে। SEZ এর এই ট্রিকটি কাজও করে যার কারণ হলো  চীনে প্রচুর পরিমাণে সস্তা শ্রম রয়েছে যার মজুরি প্রতি ঘন্টা ২.৯ ডলার এর ও কম। কৌশলগত অবস্থানগুলির সাথে এমন কম মজুরির মিশ্রণে যা মোট ব্যয় নির্ণিত হয়, তা অন্যান্য হাবের চেয়ে অনেক কম আর এর জন্যেই আমাদের হাতের কাছের অধিকাংশ জিনিসেই  "Made In China" লেখাটি লক্ষ্য করা যায়।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?