Ordinary IT https://www.ordinaryit.com/2019/11/scroll-lock-key.html

কিবোর্ডের স্ক্রল লক কী- এর কাজ কি? Scroll Lock Key এর বিস্তারিত

আমাদের কম্পিউটার বা ল্যাপটপের কীবোর্ডের  এক কোণায় স্ক্রল লক কী (Scroll Lock key) নামে একটা ছোট্ট কী আছে সেটা হয়ত আমরা দেখেছি কিন্তু এটা কি বা এর কাজ কি এ সম্পর্কে আমরা খুব বেশি কিছু জানিনা। চলুন আমরা আজকে স্ক্রল লক কী সম্পর্কে জেনে নিই।

স্ক্রল লক কী (Scroll Lock Key)

স্ক্রল লক কী হচ্ছে এমনএকটা কী যেটা সব স্ক্রলিং টেকনিক কে লক করে এবং এর ব্যবহারকারী কে কোন  লেখার মধ্য দিয়ে অ্যারো কী ( Arrow key) ব্যবহারের অনুমতি দেয়। অথবা বলা যায় স্ক্রল লক কী, অ্যারো কী (Arrow key) এর  সাথে কাজ করে  অ্যারো কী এর ফাংশনকে মডিফাই করে। কোন কোন কীবোর্ড এ স্ক্রল লক এব্রেভিয়েশন বা সংক্ষিপ্ত বা সাংকেতিক ভাবে লেখা থাকে যেমন, ScLk, ScrLK, Slk।  আবার কোন কোন কীবোর্ড এ স্ক্রল লক কী এর সাথে একটি ইনডিকেটর লাইট যুক্ত থাকে। স্ক্রল লক কী মূলত অরিজিনাল আই বি এম (IBM)  কীবোর্ড এর অবশিষ্টাংশ।
 
এই স্ক্রল লক কী কে বর্তমানে কম্পিউটার এর কীবোর্ড এর বিলুপ্তপ্রায় কী ও বলা যায় তবে অবশ্যই সেটা দৃশ্যমান কিন্তু কাজে বিলুপ্ত। এর মানে হচ্ছে এটা হয়ত আপনি কোন কোন কীবোর্ড এ দেখতে পাবেন কিন্তু কম্পিউটার বা ল্যাপটপ এ কাজ করার সময় এটার তেমন কোন কাজ আপনি খুঁজে পাবেন না। সাম্প্রতিক বিভিন্ন কীবোর্ড এ তাই স্ক্রল লক কী  নামে কোন কী থাকেনা।
স্বয়ং আই বি এম (IBM) পিসি ডকুমেন্টেশন স্ক্রল লক কী কে inactive বা নিষ্ক্রিয় কী বলে উল্লেখ করেছে। এমনকি পিসি ম্যাগাজিন কী ট্রনিক (Key tronic) নামে কীবোর্ড প্রস্তুতকারী  কোম্পানির একজন এক্সিকিউটিভ কে স্ক্রল লক কী এর ব্যবহার সম্পর্কে জানতে চেয়েছিলো কিন্তু তিনি উত্তর দিয়েছিলেন, "আমি জানিনা,কিন্তু আমরা আমাদের কীবোর্ড এ এটা সংযুক্ত করি।" 

স্ক্রল লক কী এর অবস্থান

স্ক্রল লক কী সাধারনত কীবোর্ড এর কনট্রোল কী ( Num lock, Caps lock) গুলোর সাথেই থাকে। অথবা মাঝের অংশে ব্যাক স্পেস (Back Space)  এর আশেপাশেই থাকে। কখনও ব্যাক স্পেস এর উপরের দিকে অথবা ডান পাশে। কখনওবা অন্য একটি কী এর সাথে সংযুক্ত থাকে। অ্যাপল ( Apple) কোম্পানির কীবোর্ড এ স্ক্রল লক থাকেনা, এর পরিবর্তে F14 ফাংশন কী ব্যবহার হয়। 

স্ক্রল লক কী এর ব্যবহার

১) স্ক্রল লক কী সাধারনত ব্যবহার হয় উইন্ডো স্ক্রলিং করার সময়। যখন স্ক্রল কী মোড অন করা হয়, তখন কার্সর ব্যবহার ছাড়াই অ্যারো কী উইন্ডো টেক্সট স্ক্রল করতে পারে। এর ফলে আপনার স্পট সেভ হয় অর্থাৎ যে স্হানে কার্সর ছিলো সেখানেই থাকবে কিন্তু আপনি স্ক্রল লক কী ব্যবহার করে এক পেজ থেকে অন্য পেজে যেতে পারবেন। মাউস ব্যবহার শুরুর পর থেকে স্ক্রল লক কী এর এই ব্যবহার অনেকটায় কমে গেছে। বর্তমানে ctrl+pause কী প্রেস করেই স্ক্রল লক এর কাজ করা যায়। আবার কোন কোন কীবোর্ড এ সেকেন্ডারি ফাংশন হিসেবে Fn প্রেস করেও স্ক্রল লক এর কাজ হয়ে যায়।

২) মাইক্রোসফট এক্সেল (Microsoft Excel) হচ্ছে স্ক্রল লক কী ব্যবহার এর সবচেয়ে ভালো উদাহরণ। জদি কীবোর্ড এ স্ক্রল লক অন করা থাকে তাহলে অ্যারো কী ব্যবহার করে যেকোনো ডিরেকশন এ স্ক্রিন মুভ করা যায় সিলেক্টেড সেল এর কোন পরিবর্তন ছাড়াই।

৩) যেহেতু এটা একটা ইনএক্টিভ কী,সেহেতু অনেক গেমার এই কী কে গেম খেলার সময় কাজে লাগায়।

৪) জদি আপনার একই কম্পিউটারে একই সাথে ল্যাটিন অ্যালফাবেট এবং মান্দারিন চাইনিজ কীবোর্ড দরকার হয় তাহলে আপনার অবশ্যই স্ক্রল লক কী প্রয়োজন হবে। কারণ স্ক্রল লক কী একটি কীবোর্ড এর সাথে আরেকটি কীবোর্ড  টগল করতে পারে। এই ব্যবহারের জন্য স্ক্রল লক কী অটোহটকী (Autohotkey) তে বিশেষ স্হান করে নিয়েছে। 

৫) লিনাক্স  (LINUX) অপারেটিং সিস্টেম এর উইন্ডোতে ইনপুট স্টপ করার জন্য আপনার অবশ্যই স্ক্রল লক কী এর প্রয়োজন হবে।

বর্তমানে  জদিও স্ক্রল লক কী খুব একটা ব্যবহার হয়না। তারপরও বিভিন্ন কীবোর্ড প্রস্তুতকারী কোম্পানি সম্মানার্থে এই কী টা তাদের কীবোর্ড এ সংযুক্ত করে। তবে অনেকেই প্রশ্ন করেন স্ক্রল লক কী এর ব্যবহার না থাকা সত্ত্বেও কেন এটা কীবোর্ড এ সংযুক্ত করা হয়, এই প্রশ্নের সঠিক কোন উত্তর দিতে পারেন নি কীবোর্ড নির্মাতা প্রতিষ্ঠান গুলো।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?