OrdinaryITPostAd

গুগল ক্রোমের এই ৮টি টিপস সম্ভবত এখনও জানেন না

 
গুগল ক্রোম একটি জনপ্রিয় ব্রাউজার যা গুগলের একটি প্রোডাক্ট। এর জনপ্রিয়তার পেছনে রয়েছে অনেক গুলো কারণ। গুগল ক্রোমে একই সাথে ফাস্ট, নিরাপদ এবং বিভিন্ন এক্সটেনশন ব্যবহার করে ব্রাউজ করা যায় যা অন্য সব ব্রাউজারকে ছাড়িয়ে অন্য রকম এক স্থান করে নিয়েছে অনলাইনে।

আসলে যে ব্রাউজার ব্যবহার করি তার সম্পর্কে ক্লিয়ার ধারণা না থাকলে কেমন লাগে বলুন? নিয়মিত এর ফিচার গুলো ব্যবহার করতে গিয়ে আমি এমন কিছু শিখেছি যা আপনাদের সাথে না শেয়ার করলে অস্থির লাগছে। পাঠক, আজ আমি গুগল ক্রোমের এমনই ৮টি গোপন ফিচার আপনাদের জানাবো যা জানলে হয়তো আপনি বলেই উঠবেন এগুলো আগে কেন বলি নি?

T-rex game

এটা খুব মজার একটি ফিচার। আপনি একটি ওয়েবপেজ লোড করছেন। কিন্তু কোন কারনে পেজটি লোড হচ্ছে না। নেটওয়ার্ক ডিসকানেক্টেড পেজে আপনি দেখে থাকবেন একটা মিনি ডাইনোসর। আপনি এই ডাইনোসরে ক্লিক করলেই গেম খেলতে পারবেন। নেটওয়ার্ক যখন আপনাকে জালিয়ে অতিষ্ট করে তুলবে তখন এটা খেলে একটু মাথা ঠান্ডা করে নিতে পারেন ( হাহাহা)। ইন্টারনেটে কানেক্টেড থাকলে chrome://network-error/-106 এটা লিখেও গেমটা খেলে আসতে পারেন। কিবোর্ড থেকে স্পেস বা আপ অ্যারো চেপে গেম শুরু করতে হয়।

net-internals

এটি ক্রোমের অন্যতম একটি গোপন সেটিং অপশন। ক্রোমের সার্চ বারে গিয়ে chrome://net-internals লিখলেই এটি পাওয়া যাবে। এতে আপনাকে মুগ্ধ করে দেয়ার মত বেশ কিছু ফিচার রয়েছে। এতে আপনি ব্যান্ডউইথ ইনফরমেশন, DNS, SDCS, proxy, cache, HTTP, modules, time line, capture, import, events ইত্যাদি অসাধারণ তথ্যময় সেটিংস পাবেন। সেই সাথে আপনার রিয়েল টাইম ডাটা অবস্থাও দেখা যায়। এটা ডেভলোপারদের জন্য একটি অসাধারণ সেটিং।

Quota-internals

এই ফিচারটি আমাকে খুব অবাক করেছে। আপনি এই ফিচারে ঢুকে এমন সব তথ্য পাবেন যা আপনার আগের সব ধারণাকে পালটে দিবে। এতে প্রবেশ করতে chrome://quota-internals/ লিখে প্রবেশ করেই দেখবেন ৩টি ফিচার। summary , usage and quota, Details. আপনি সামারিতে গেলে দেখবেন আপনার profile directory এর জন্য ডিস্ক স্পেসের মত তথ্য! আর নিচেই পাবেন কিছু গোপন তথ্য যা আপনি ওয়েব ডেভলোপার হলে বুঝবেন কি আজব তথ্য। usage and quota তে গিয়ে আপনি দেখতে পাবেন সব চেয়ে বেশি যাওয়া এবং সব চেয়ে বেশি সময় থাকা ওয়েবসাইটের লিস্ট। শুধু লিস্ট দেখেই অবাক হবেন তা নয়। আপনি ফোল্ডার গুলোতে ক্লিক করলেই সময় ডিটেইলস থেকে শুরু করে এর সাইজ ,স্টোরেজ সব জানতে পারবেন। এতে আপনি বুঝতে পারবেন কেন সেই পেজ টি লোড হতে সময় নেয় বেশি বা কম অথবা পেজ কেন স্লো ইত্যাদি।

play/ cast any media file

এই সেটিংটা হয়তো অনেকেই জানেন না। ধরুন আপনি একটি ভিডিও বা অডিও প্লে করবেন কিন্তু সমস্যা হলো আপনার সকল মিডিয়া প্লেয়ার আনইন্সটল করা বা কোন কারণে কাজ করছে না। সে ক্ষেত্রে আপনি ওই ভিডিও বা অডিও কে ড্রাগ করে ট্যাব আকারে ছেড়ে দিন গুগল ক্রোমের ট্যাব বারে। দেখবেন কোন সমস্যা ছাড়াই প্লে হচ্ছে।

Chrome experiment

এটা গুগল ক্রোম ডেভলোপারদের জন্য। আপনি এখানে গিয়ে দেখতে পারবেন উঠতি কিছু ডেভলোপার মজার মজার কিছু ফিচার বানিয়ে রেখেছে। মূলত গুগল এটা সবার জন্য উন্মুক্ত করে দিয়েছে নতুন কিছু পেতে। আপনি গিয়ে বেশ মজা পাবেন আশা করি। https://experiments.withgoogle.com/chrome লিখে সার্চ করলেই পেয়ে যাবেন এই মজার ফিচার অথবা shift+Esc চাপুন।

Chrome task manager

কম্পিউটার টাস্ক ম্যানেজারের মত ক্রোমেরও নিজস্ব টাস্ক ম্যানেজার আছে। এতে আপনি দেখতে পারবেন এই মুহূর্তে কোন কোন সাইট বা এক্সটেনশন ক্রোম এর সাথে যুক্ত বা ব্যাকগ্রাউন্ডে চলছে, কোনটা কেমন RAM ব্যবহার করছে, নেটওয়ার্ক ডাটা কেমন কাটছে ইত্যাদি। আপনি চাইলে এখান থেকে যে কোন এক্সটেনশন বা অতিরিক্ত র‍্যাম খাচ্ছে এমন সাইট বন্ধ করে দিতে পারেন। এটা পেতে আপনাকে ক্রোম ব্রাউজারের মূল settings (3 dot icon) এ গিয়ে more tools এ ক্লিক করে task manager যেতে হবে অথবা কিবোর্ড থেকে জাস্ট shift + esc কি চাপুন তাহলেই উপরের মত টাস্ক ম্যানেজার চলে আসবে।

Find my phone

এটা খুব ভালো মানের একটি ফিচার। যদিও এটা প্রথম অ্যাপল কোম্পানি ব্যবহার শুরু করে। এটার মাধ্যমে আপনি আপনার ফোনের লোকেশন জানতে বা সিকিউরিটি দিতে পারবেন। যদি আপনার ফোন হারিয়ে যায় তাহলে খুব সহজেই এর মাধ্যমে পেয়ে যেতে পারেন। এটা আপনাকে ফোনের লোকেশন ম্যাপে দেখায় এবং আপনি চাইলে রিং বাজিয়ে খুঁজে নিতে পারেন। এমনকি আপনি চাইলে এর থেকে সব ডাটা মুছে ফেলে লক করে দিতে পারেন। এই ফিচারটি পেতে আপনি সাধারণ ভাবেই সার্চ বারে find my phone লিখে সার্চ করলেই পেয়ে যাবেন।

Tab recover

আমরা বুঝে কিংবা না বুঝে মনের অজান্তে চলমান গুরুত্বপূর্ণ ট্যাব যদি কখনো কেটে দিই তাহলে খুব খারাপ লাগে কারণ আবার সেটা খুজে বের করতে হয়। কিন্তু গুগল ক্রোম আপনাকে এর খুব সাধারণ কৌশল দিয়েছে যা অনেকেই জানে না। আপনি control+shift+t চাপলেই আবার এই ট্যাব গুলো রিকভার করতে পারবেন।

এই ছিলো আজকের পোস্টের বিষয়। আশাকরি সবার ভালো লাগবে ক্রোমের এই গোপন ফিচার গুলো যা আমরা হয়তো অনেকেই জানি আবার অনেকি জানি না। তবে পোস্টটি কেমন লেগেছে বা কোন ফিচারটি আপনার কাছে বেস্ট মনে হয়েছে তা কমেন্টে জানাবেন। পোস্ট সম্পর্কে কোন জানার থাকলে অবশ্যই কমেন্টে জানাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url