Ordinary IT https://www.ordinaryit.com/2019/11/smartphone-computer-distance-from-eye.html

কম্পিউটার বা স্মার্টফোন স্ক্রিন থেকে ঠিক কত দূরত্বে বসবেন?

দৈনন্দিন জীবনে স্মার্টফোন বা কম্পিউটারের ব্যবহার আমাদের একটি অপরিহার্য অংশে পরিণত হয়েছে। আমরা যেন স্মার্টফোন বা কম্পিউটার স্ক্রিন ছাড়া এখন কোন কাজই সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারি না। কিন্তু কাজে ব্যস্ত থেকে একটু সতর্কতার অভাবে নিজেদের চোখের যে কত ক্ষতি করে ফেলছি সে সম্পর্কে আমাদের কোন ধারণাই নেই।


হয়তো খুব কাছে থেকে স্মার্টফোন বা কম্পিউটার স্ক্রিনে কাজ করে যাচ্ছি অথবা দীর্ঘক্ষণ কম্পিউটার স্ক্রিনের সামনে বসে থাকছি আবার কখনো তো চোখের পাতা ফেলতেও ভুলে যাই আমরা! এর ফলে প্রায়ই আমরা চোখ ব্যথা, চোখে জ্বালাপোড়া, মাথাব্যথা ইত্যাদি বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছি। তাই চলুন দীর্ঘক্ষণ স্মার্টফোন বা কম্পিউটার স্ক্রিন এ কাজ করার আগে কিছু সতর্কতা অবলম্বন করি-
  • কম্পিউটার এর খুব কাছে বসে কাজ করলে সেটা চোখের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই কম্পিউটারে কাজ করার সময় স্ক্রিন থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখুন। আমরা সাধারণত কম্পিউটার স্ক্রিন থেকে ৫০ সে.মি. দূরত্বে বসে কাজ করি কিন্তু চিকিৎসকদের ভাষ্যমতে এই দূরত্ব ৭৫ সে.মি. হওয়া উচিৎ। 
  • আর স্মার্টফোন চোখ থেকে নূন্যতম ২৫ সে.মি. দূরুত্বে রাখা উচিত। তবে যদি সেটা হাই রেজ্যুলেশন কম্পিউটার হয় তাহলে এই দূরত্ব ১০০সে.মি. এর কাছাকাছি হওয়া উচিৎ। একেবারে অন্ধকার জায়গায় দীর্ঘক্ষণ স্মার্টফোন ব্যবহার না করাই ভাল। এতে চোখ অনেক ক্ষতি হওয়া থেকে বাঁচবে।
  • প্রতিটা মানুষের কম্পিউটারে বসে কাজ করার অভ্যাস যেমন সমান নয়, তেমনি স্ক্রিনের দিকে তাকানোর অভ্যাস ও সমান নয়। তাই আপনাকেই খেয়াল রাখতে হবে যে আপনি কিভাবে স্ক্রিনে বসে কতটা দূরত্ব থেকে কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করছেন।  তাছাড়া কম্পিউটারের টেবিল এবং আপনার বসার চেয়ারের উচ্চতাও একটি গুরুত্বপূর্ণ বিষয়।
  • ২০-২০-২০ নিয়ম : দীর্ঘক্ষণ কম্পিউটার বা স্মার্টফোনের দিকে তাকিয়ে থাকার ফলে চোখের উপর যে স্ট্রেইন বা অত্যাচার বা চাপ সৃষ্টি হয় এ থেকে বাঁচার অন্যতম একটা ট্রিকস বা কৌশল হচ্ছে ২০-২০-২০ নিয়ম। এর মানে হচ্ছে, প্রতি ২০ মিনিটে ২০ ফিট দূরত্বে কোন জিনিসের দিকে ২০ সেকেন্ড তাকিয়ে থাকতে হবে। এই নিয়মটা আপনার চোখকে কিছুটা হলেও রক্ষা করবে।
  • এছাড়া ও সহজ একটি  সমীকরণ যেটা আপনার অবশ্যই অনুসরণ করা উচিৎ সেটা হচ্ছে, কম্পিউটার এর স্ক্রিন থেকে আপনার বসার দূরত্ব অবশ্যই প্রসারিত এক হাতের সমান থাকতে হবে। অর্থাৎ হাত সম্পূর্ণ প্রসারিত করলে যে দূরত্ব পাওয়া যায় স্ক্রিন থেকে, আপনার দূরত্ব সেটাই হতে হবে।
কম্পিউটার স্ক্রিন থেকে আপনি কত দূরত্ব বজায় রেখে বসবেন- এটা অবশ্যই গুরুত্বপূর্ণ। কারণ, নিয়মিত দীর্ঘক্ষণ কম্পিউটার এর স্ক্রিন এর খুব কাছে বসে থাকার জন্য আপনার চোখের দৃষ্টিশক্তি কমে যেতে পারে, এমনকি আপনি দৃষ্টিশক্তি হারিয়েও ফেলতে পারেন!

কম্পিউটার এর খুব কাছে অথবা খুব দূরে কোন দূরত্বই আপনার স্বাস্হের জন্য ভালো নয়। কারণ বেশি দূরত্ব আপনার কাজের ব্যাঘাত ঘটাবে, আপনি স্ক্রিন এর লেখা সঠিকভাবে দেখতে পাবেন না। আবার খুব কাছে দূরত্ব আপনার চোখের মাংসপেশির উপর প্রচন্ড স্ট্রেস সৃষ্টি করবে। তাই নির্দিষ্ট দূরত্বই আপনার কম্পিউটার এ কাজ করার জন্য একটা সুন্দর পরিবেশ সৃষ্টি করবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?