Ordinary IT https://www.ordinaryit.com/2019/11/laptop-screen-clean.html

কম্পিউটার বা ল্যাপটপ স্ক্রিন যেভাবে পরিষ্কার রাখবেন

প্রতিদিন অসংখ্য ধুলো-বালি, আঙ্গুলের ছাপ কিংবা নোংরা দাগ এগুলো কম্পিউটারে জমা হয়। এগুলো ল্যাপটপ বা কম্পিউটারকে স্হায়ী কোন ক্ষতি করবে না কিন্তু দীর্ঘক্ষণ কাজ করার ফলে আপনার দৃষ্টিশক্তি এবং শ্বাসপ্রশ্বাসের (Inhalation) মারাত্মক ক্ষতি হতে পারে। তাছাড়াও দীর্ঘদিন অপরিষ্কার থাকার কারণে আপনার কম্পিউটার স্ক্রিনে দাগ পড়ে যেতে পারে অথবা স্ক্রিন অস্পষ্ট হয়ে যেতে পারে। তাই কম্পিউটার বা ল্যাপটপ স্ক্রিন পরিষ্কার রাখা একটি নিয়মিত অভ্যাস করা উচিৎ। এখন প্রশ্ন হচ্ছে কিভাবে স্ক্রিন খুব সহজেই কম্পিউটার বা ল্যাপটপ পরিষ্কার রাখবেন? এখানে আপনার ল্যাপটপ বা কম্পিউটারের স্ক্রিন পরিষ্কার রাখার জন্য কিছু টিপস শেয়ার করা হলো-

কিছু বিধি নিষেধ

১) ক্ষয়কারক পদার্থ (Corrosive Substance)  যেমন, অ্যালকোহল, অ্যামোনিয়া বেজড ক্লিনার্স স্ক্রিন এ ব্যবহার করবেন না। এগুলো আপনার স্ক্রিনকে ক্ষয় করে দিতে পারে।

২) কম্পিউটার বা ল্যাপটপ স্ক্রিন ক্লিন করার জন্য আমরা প্রায়ই টিস্যু পেপার ব্যবহার করি। এটা দেখতে নরম মনে হলেও অণুবীক্ষণ যন্ত্রে দেখা যায় এরা ক্ষয়কারী ঘর্ষকরূপে কাজ করে। এছাড়াও অনেকে টিশার্ট অথবা ছেড়া কাপড় ব্যবহার করেন স্ক্রিন পরিষ্কার করার জন্য। কিন্তু এগুলোও ক্ষতিকর কারণ এগুলোতে থাকা ধুলোবালি স্ক্রিন এর সাথে ঘর্ষণ সৃষ্টি করে স্ক্রিনের ক্ষতিসাধন করে।

৩) লিকুইড জাতীয় ক্লিনিং এজেন্ট বা পরিষ্কারক গুলো খুব বেশি পরিমাণে কম্পিউটার স্ক্রিনে স্প্রে করা যাবে না। কারণ এগুলো স্ক্রিন এর কর্ণার থেকে গড়িয়ে কম্পিউটার এর ভিতরের যন্ত্রাংশে প্রবেশ করে এর ক্ষতিসাধন করতে পারে।

কম্পিউটার স্ক্রিন পরিষ্কার করবেন কিভাবে?

বলে রাখা প্রয়োজন কম্পিউটার স্ক্রিন পরিষ্কার এর আগে অবশ্যই কম্পিউটার বন্ধ করে নিবেন।

১) মাইক্রোফাইবার কাপড় বা সিন্হেটিক কাপড় বা নাইলন কাপড় স্ক্রিন পরিষ্কার এর জন্য সবচেয়ে উপকারী। এটা ডাস্ট, ময়লা এবং তেল কে আকর্ষণ করে এবং স্ক্রিন এর কোন ক্ষতি করে না। এটা দিয়ে কম্পিউটার স্ক্রিন পরিষ্কার করার সময় খেয়াল রাখতে হবে যেন কাপড় পরিষ্কার থাকে এবং কাপড়ে কোন পাথর, বালি আটকে না থাকে। এই কাপড় আপনি সপ্তাহ ব্যাপী ব্যবহার করতে পারেন এবং কয়েকবার ব্যবহারের পর পরিষ্কার করে নিতে পারেন।

২) কম্পিউটার বা ল্যাপটপ স্ক্রিন পরিষ্কার করার একটি ঘরোয়া উপায়য় হলো, ৫০% ডিসটিলড ওয়াটার বা বিশুদ্ধ পানি এবং বাড়িতে ব্যবহৃত  ৫০% সাদা ভিনেগার এর মিশ্রণ। এই মিশ্রণ টি কাপড়ে নিয়ে কম্পিউটার স্ক্রিন পরিষ্কার করতে পারেন খুব সহজেই। মনে রাখবেন তরল মিশ্রণ অবশ্যই কাপড়ে নিতে হবে,স্ক্রিন এ নয়।

৩) কম্পিউটার বা ল্যাপটপ স্ক্রিন পরিষ্কার করার সময় হালকা চাপ দিয়ে উপরে নিচে ডানে-বামে পরিষ্কার করতে হবে। কখনওই গোলাকার শেপ এ ঘুরিয়ে ঘুরিয়ে পরিষ্কার করা যাবেনা।

৪) কম্পিউটার বা ল্যাপটপ স্ক্রিন পরিষ্কার করার জন্য বাজারে অনেক তরল পরিষ্কারক পাওয়া যায়। সেগুলো কিনে নিতে পারেন তবে কেনার সময় খেয়াল রাখবেন সেগুলো যেন অ্যালকোহল এবং এ্যামোনিয়া বেজড তরল না হয়। কারণ এরা কম্পিউটার স্ক্রিন এ ক্ষতিসাধন করে।

কম্পিউটার বা ল্যাপটপ স্ক্রিন পরিষ্কার এর পাশাপাশি কীবোর্ড, টেবিল এবং কম্পিউটার এর আশেপাশে পরিষ্কার রাখা জরুরী। এতে যেমন আপনার কাজের পরিবেশ সুন্দর হবে তেমনি আপনি শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?