Ordinary IT https://www.ordinaryit.com/2019/11/blogspot-seo.html

ব্লগস্পট বা ব্লগার ব্লগে যেভাবে সঠিক SEO সেটিংস চালু করবেন

বর্তমান সময়ে ব্লগারদের একটি সুন্দর সময় অতিবাহিত হচ্ছে। কারণ ব্লগস্পট ব্লগার ব্লগগুলির  জন্য কিছু উন্নত এসইও (SEO) বিকল্প সংযুক্ত করেছে। এটা অবশ্যই একটি উত্তেজনাপূর্ণ ব্যাপার এবং প্রশংসারযোগ্য। যখনই আমরা ব্লগস্পট বনাম ওয়ার্ডপ্রেস সম্পর্কে আলোচনা করি, আমরা সবসময় ওয়ার্ডপ্রেসকে এসইও এর শর্তে একটি বিশেষ জায়গা দিয়ে থাকি।


কিন্তু এখন ব্লগস্পটে নতুন এসইও বৈশিষ্ট্য সংযুক্ত করে গুগল এসইও এর এই পার্থক্য অনেকাংশে ফিক্সড করে দিয়েছে। যদিও এটা এমন নয় যে আপনাকে ব্লগিংয়ের জন্য ব্লগস্পটকেই ধরে রাখতে হবে। তারপরও এই পরিবর্তন নিঃসন্দেহে প্রশংসার দাবিদার।

ব্লগস্পট এ্যাডভান্সড এসইও কিভাবে সেট করবেন?

এজন্য আপনাকে ব্লগার ড্যাশবোর্ডে লগইন করতে হবে। সেখান থেকে  Under settings > Search preference এর মাধ্যমে আপনি ব্লগার টিম দ্বারা নতুন সংযুক্ত সকল এসইও অপশন পেয়ে যাবেন। আপনাকে স্টেপ বাই স্টেপ সকল সেটিংস দিতে হবে। তবে সতর্ক থাকতে হবে কারণ একটা সেটিংস ভুল হলে আপনার ব্লগ সম্পূর্ণ ডি-ইনডেক্সিং হয়ে যেতে পারে।
এখন আমরা ব্লগার টিমের নতুন সংযুক্ত কিছু এসইও ফিচার নিয়ে আলোচনা করবো। সেগুলো হচ্ছে-
  • ডেসক্রিপশন মেটা ডাটা (Description Metadata)
  • কাস্টম ৪০৪ ইরর পেজ মেসেজ (Customs 404 page message)
  • কাস্টম রিডাইরেক্ট (Customs Redirect)
  • কাস্টম রোবটস.টেক্সট (Custom Robots.txt)
  • কাস্টম রোবটস হেডার ট্যাগস (Customs robots header tags)
  • নোফলো বা ওপেন লিঙ্ক ইন নিউ ট্যাব ( Nofollow/ open link in new tab)

ডেসক্রিপশন মেটা ট্যাগ

এখানে আপনাকে আপনার ব্লগ সম্পর্কে ব্যাখ্যা করতে হবে। আপনার ব্লগের ধরন বা কি সম্পর্কিত এরকম কিছু বর্ণনা আপনার ভিজিটর এবং সার্চ ইঞ্জিন গুগলকে জানাতে ১৫০ অক্ষরের মধ্যে আপনার ব্লগের বর্ণনা সংযুক্ত করুন। এর ফলে পাঠকদের আপনার ব্লগটি গুগলে খুঁজে পেতে সুবিধা হবে। 

এসইও এর পরিপ্রেক্ষিতে বলা যায়, ব্লগস্পট মেটা ট্যাগ ডেসক্রিপশনে আপনারা আপনাদের মেইন কীওয়ার্ড ব্যবহার করবেন। যেমন কেউ যদি Ordinary IT লিখে গুগলে সার্চ দেয় তাহলে ordinaryit.com ওয়েবসাইট সম্পর্কে সে যেসব তথ্য গুগলে দেখতে পাবে সেটাই মেটা ডিসক্রিপশন।

বর্ণনা সংযুক্ত  করার সময় খেয়াল রাখতে হবে যেন সেটা অবশ্যই ১৫০ অক্ষরের মধ্যে হয়, কারণ ১৫০ অক্ষরের বেশি হলে গুগলের কাছে সেটা গ্রহণযোগ্য হবে না। এই বর্ণনা সংযুক্ত হয়ে যাওয়ার পর গুগল সেটা দর্শকদের জন্য প্রদর্শন করবে।

কাস্টম ৪০৪ ইরর পেইজ মেসেজ

৪০৪ পেজ হলো ভুলভাবে টাইপ করা একটি পেজ অথবা একটি পেজ যেখানে ভিজিটর তার টাইপ করা পেজটি খুঁজে পান না। এই ৪০৪ মেসেজটি আপনাকে HTML মেসেজ তৈরী করতে বলবে, যেটা আপনি আপনার ব্লগার ৪০৪ পেজে প্রদর্শন করতে পারবেন। এই জায়গায় আপনি আপনার সৃজনশীলতা দেখাতে পারেন।

যেমন কেউ যদি অর্ডিনারি আইটির এই লিংকে ক্লিক করে তাহলে কিছুই আসবে না। কারণ এটি ভুলভাবে টাইপ করা লিংক। যেহেতু এটা ভুলভাবে টাইপ করা লিংক তাই ব্যবহারকারীকে একটি ম্যাসেজ দেখানো হবে উক্ত লিংকের ক্ষেত্রে যাতে কেউ বুঝতে পারে সে ভুল লিংকে প্রবেশ করেছে। এটাই হল ৪০৪ ইরর ম্যাসেজ।

কাস্টমস রিডাইরেক্টস

এটা সহায়ক যখন কোন থার্ড পার্টি সাইট আপনার সাইটের সাথে লিঙ্ক করতে চায়, যেটার অস্তিত্ব নেই বা আপনি যদি একটি পেজ রিমোভ করেন এবং ট্রাফিক পুনঃনির্দেশ করতে চান। আপনি গুগল ওয়েব মাস্টার টুল ব্যবহার করে সকল ৪০৪ পেজ খুঁজে পেতে পারেন এবং রিডাইরেকশন সেট করতে পারেন।  এটা যদিও একটা দীর্ঘ প্রসেস, কিন্তু কোন ক্ষেত্রে এটা খুব সহায়ক। যেমন, মিসিং ট্রাফিক চিহ্নিত করা এবং সেগুলোকে সঠিক ট্রাফিকে কনভার্ট করা।

নোফলো/ওপেন ইন নিউট্যাব

এখানে নিউ ট্যাবে এক্সটারনাল লিঙ্ক ওপেন করা হয়। পোস্ট এডিটর থেকে যখনই কোন লিঙ্ক আপনি সাইটে যুক্ত করবেন, তখন ২টা নতুন অপশন আসবে-
  • Add the Nofollow attribute and
  • Open the new tab
আগে আমরা HTML ব্যবহার করে Nofollow অ্যাড করতাম কিন্তু এই নতুন একটি ক্লিক লিঙ্ক সংযুক্তি আপনার কাজকে আরো সহজ করে দিয়েছে। নোফলো লিঙ্ক এ্যাট্রিবিউট ব্যবহার করুন শুধুমাত্র তখনই যখন আপনাকে অপ্রাসঙ্গিক ডোমেইন ব্যবহার করতে হবে এবং এমন পেজ ব্যবহার করতে হবে যেটা আপনি বিশ্বাস করতে পারেন না।

রোবটস ডট টেক্সট ফর ব্লগস্পট

ব্লগস্পটে এসইও সেটআপের একটি অংশ হচ্ছে রোবটস ডট টেক্সট। এটা ব্যবহারেও আপনাকে সতর্কতা অবলম্বন করতে হবে। কারণ একটি ভুল সেটিংস এর জন্য আপনার সাইটের একটি বড় অংশ ডি-ইনডেক্সিং হয়ে যেতে পারে। আপনার সাইটের এমন কিছু অংশ থাকে যেটা আপনি চান না যে গুগল সেটা ভিজিট করুক বা ইনডেক্স করুক। রোবটস ডট টেক্সট আপনার সেই কাজটায় করে দেয়। এটা সার্চ ইঞ্জিন কে নির্দেশ দেয়  আপনার ওয়েবসাইটের কোন অংশ ইনডেক্স বা প্রসেস করবেনা বা করবে। নিচে একটি সাধারণ robots.txt এর উদাহরণ দেয়া হলো।
   
User-agent: *
Disallow:
Sitemap: https://www.ordinaryit.com/sitemap.xml
Sitemap: https://www.ordinaryit.com/sitemap-pages.xml

কাস্টমস রোবটস হেডার ট্যাগস

এগুলোকে মেটা ট্যাগ বলা যায়, যারা একটি পেজ স্পেসিফিক অ্যাপ্রোচ বা  অভিগমন অনুসরণ করে এবং সার্চ ইঞ্জিনকে নির্দেশ দেয় কিভাবে প্রতিটা পেজ বা সাইটে ভিজিট করবে এবং ইনডেক্স করবে। এই অংশে কেমন সেটিংস দেবেন তার একটি চিত্র নিচে দেয়া হলোঃ


সবশেষে বলা যায়, ব্লগস্পট ব্লগারদের জন্য যেসব ফিচার নিয়ে এসেছে সেগুলো সহজ এবং কাজে সহায়ক। এর মাধ্যমে ব্লগাররা খুব দ্রুতই তাদের ব্লগার হওয়ার ইচ্ছা পূরণ করতে পারছেন এবং সেই সাথে এর মাধ্যমে অর্থ উপার্জনেরও একটি সহজ দ্বার উন্মুক্ত হয়েছে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?