Ordinary IT https://www.ordinaryit.com/2019/10/wunderlist.html

wunderlist | সেরা রিমাইন্ডার ও টাস্ক ম্যানেজমেন্ট অ্যাপ

 
সকালে ঘুম থেকে উঠলেন নামাজ/প্রার্থনা করে শরীর মনকে সুস্থ রাখতে জগিং করতে বের হলেন। রাস্তায় নামার সাথে সাথেই আপনার মোবাইল আপনাকে স্বরণ করিয়ে দিল সকালে অমুক বন্ধুকে কল করা কথা রয়েছে। তো জগিং করতে করতেই বন্ধুর সাথে কথা সেরে নিলেন। ফিরে এসে একটু বিশ্রাম নিয়ে দুই গ্লাস মধু মিশানো পানি পান করে রাতের বাকি থাকা পড়া শুনা করে নিলেন। তারপর নাস্তা করে জবের জন্য জন্য যথা সময়ে বের হলেন। বের হবার সময় আপনার ফোন আপনাকে স্বরণ করিয়ে দিল আজকে কি কি অফিসে নিয়ে যেতে হবে।  

আপনি সেই আগের মতই অফিসে সঠিক সময়ে সঠিক কাগজপত্র আর অন্যান্য উপকরণ নিয়ে অফিসে হাজির হলেন এবং মন দিয়ে কাজ করতে লাগলেন আর আপনার এমন নিয়মানুবর্তিতা, সময়ানুবর্তীতা দেখে পাশের কলিগরা বেশ ঈর্ষান্বিত। কেমন লাগবে তখন বলুন তো? নিশ্চয় খুব ভালো লাগবে। আবার সন্ধ্যায় বাসায় ফেরার পর পিসিতে বসলেন। কিছুক্ষণ পরই আপনার পিসি স্বরণ করিয়ে দিল কাল অফিসে কি কাজ আছে আর সেগুলার কি কি প্রিপারেশন নিতে হবে। তো ঝটপট সব সেরে ফেলে আরামের ঘুমে বেভর হয়ে গেলেন।

আমাদের সবারই এমন একটি গোছগাছ ডেইলি রুটিন মেনে চলার ইচ্ছা থাকে। মাঝে মাঝে এমন রুটিন অনুসরণ করার ইচ্ছে নিয়ে কাজ শুরু করলেও দুই দিন পরেই আবার যেই লাউ সেই কদু অবস্থা। কারণ অফিসে যখন মনে করেন বাসায় গিয়ে আজ এই কাজটা করব সেটা আর বাসায় আসার পর মনে থাকে না। ভেবে ছিলেন বাজারে গিয়ে শার্টের বোতাম কিনে আনবেন কিন্তু সব নিয়ে এসেছেন বাট বোতামের কথা আর মনে নেই। গত সপ্তাহে গার্লফ্রেন্ডের জন্মদিন ছিল কিন্তু তাকে উইসই করতে পারেন নি, কারণ তার জন্মদিনের তারিখের কথা আপনি ভুলেই গিয়েছিলেন। এমনটা আমাদের প্রায়ই হয়ে থাকে। 

আমাদের এমন অগোছালো জীবনকে সাজিয়ে সময় মত সব কিছু মনে করিয়ে দিয়ে জীবনকে সুন্দর সুখকর করে তুলতে আজ আমি আপনাদের সাথে পরিচিত করিয়ে দিবো ভার্চুয়াল ডেইলি অ্যাসিস্ট্যান্ট wunderlist  এর সাথে। wunderlist আপনার প্রতিদিনের সকল কাজকে রেকর্ড করে রেখে সময় মত আপনাকে অ্যালার্ম দিয়ে জানিয়ে দিবে। আপনি যতক্ষণ পর্যন্ত সেই কাজের টাস্ক পুরণ না করবেন ততক্ষণ আপনার রেহাই নাই। অর্থাৎ আপনি ভুলে গেলে আপনাকে আবার মনে করিয়ে দিবে। আপনার জীবন আর আলসেমিতে অগোছালো হবে না। wunderlist সব ম্যানেজ করবে। ব্যাচেলর ছেলেদের আর গার্লফ্রেন্ডকে উইস করা নিয়ে কোন টেনশন নাই, টাইমমত wunderlist স্বরণ করিয়ে দিবে ( আমিও এই দলে, মজা করলাম )। যাইহোক, চলুন জেনে নিই কিভাবে wunderlist কাজ করে।

প্রথমে আপনাকে ওন্ডার লিস্ট ডাউনলোড করে নিতে হবে। আপনি ডেস্কটপ/ অ্যানড্রয়েড/ অ্যাপেল সবখানেই wunderlist ব্যবহার করতে পারবেন। অ্যানড্রয়েড ব্যবহারকারীরা এখান থেকে  ডাউনলোড করে নিন আর ডেস্কটপের জন্য এখান থেকে। আপনি এপস টি ওপেন করে ভেতরে ঢুকলেই দেখতে পাবেন To Do List । এখানে আপনি আজকে কি করবেন কিংবা আগামীকাল কি করবেন তা সাজিয়ে সেট করে নিতে পারেন। আবার আপনি চাইলে প্রয়োজন অনুযায়ী আলাদা আলাদা ফোল্ডার বানিয়ে টু ডু লিস্ট বানিয়ে নিতে পারেন। আপনি আপনার নামের একটা ভিন্ন ফোল্ডার বানিয়ে তাতে সাজিয়ে নিতে পারেন আপনার কমন যেসব কাজ সারা বছর কিংবা সপ্তাহে করে থাকেন। কখন বা কত তারিখে কাজটি করবেন সেটিও দেখিয়ে দিতে পারেন wunderlist অ্যাপ বা সফটওয়্যারে। কাঙ্খিত তারিখে কখন নটিফিকেশন দিয়ে আপনাকে স্বরণ করিয়ে দিবে সেই টাইমও সিলেক্ট করে দেয়া যাবে wunderlist এ।

wunderlist এর সেরা ফিচারসমূহ

  • টু ডু লিস্ট বা রিমাইন্ডার তৈরির পর যে কোন ডিভাইস থেকে এক্সেস নিয়ে পারবেন।
  • আগামীদিন আপনার বন্ধু বা কলিগ কি করবে তাদের জন্যও রিমাইন্ডার সেট করে ওদের সাথে টাস্ক শেয়ার করতে পারবেন।
  • বিভিন্ন টাস্ক সম্পর্কে বন্ধু বা কলিগদের সাথে চ্যাট করতে পারবেন।
  • ফটো, ভিডিও, প্রেজেন্টেশন, পিডিএফ ইত্যাদি বিভিন্ন ফাইল অ্যাড করা যাবে।
আপনি চাইলে মেইন টাস্কের আবার সাব টাস্ক বানাতে পারেন। যেমন পার্লারে গিয়ে কোন সপ্তাহে কি কি করবেন বা খেলার সময় কি কি খেলবেন সেদিন ইত্যাদি। আপনি টাস্ক গুলোর জন্য সর্ট নোট লিখে রাখতে পারেন আবার চাইলে ছবি বা ভিডিও অ্যাড করে রাখতে পারেন এমন কি আপনার নিয়মিত চেক ইন গুলোও এই অ্যাপ করতে পারবে। আপনি চাইলে কলিং সিস্টেম যুক্ত করে নিতে পারেন। আর সব চেয়ে মজার বিষয় হলো এই কাজ বা টাস্ক গুলোকে আপনার অবশ্যই পুরণ করতে হবে। কিছু কিছু টাস্ক আপনাকে ছবি দিয়ে অফ করতে হয় যে আপনি সেই কাজ টা করেছেন কি না। আবার কিছু কিছু  টাস্ক আপনাকে শর্ট লাইভ নিয়ে করে অফ করতে হয়। আপনি এর সেটিংসে গিয়ে আরো অনেক মজার মজার অপশন পাবেন যা আপনাকে সত্যি বিমোহিত করতে পারে। 

যাইহোক, আপনি চাইলে এই এপস টা ব্যবহার করে দেখতে পারেন। এটা উইন্ডোজ ,লিনাক্স, ম্যাক ওএস, অ্যানড্রয়েড সব ভার্সনেই সাপোর্ট করে।

এই ছিলো আমার ব্যবহার করা wunderlist অ্যাপের অভিজ্ঞতা। আপনারা কেউ এটা ব্যবহার করে থাকলে অবশ্যই জানাবেন। আর এই এপস সম্পর্কে কোন জিজ্ঞাসা থাকলে বা মতামত থাকলে মুক্ত মনে কমেন্টে জানাবেন আশা করি।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?