Ordinary IT https://www.ordinaryit.com/2019/10/10-firefox-ad-ons.html

মজিলা ফায়ারফক্সের সেরা ১০ অ্যাড অনস

  
১০টি সেরা মজিলা ফায়ারফক্স অ্যাড অনস নিয়ে লিখতে বসলাম আজকের পোস্টটিতে। add ons ফায়ার ফক্স ব্রাউজারের অতিরিক্ত সুবিধা সংবলিত একটি সেবা। অ্যান্ড্রয়েড ফোনে যেমন বিভিন্ন কাজের জন্য আমরা বিভিন্ন অ্যাপ ইনস্টল করে থাকি তেমনি ব্রাউজারে বিভিন্ন অতিরিক্ত সেবা পেতে আমরা অ্যাড অনস ব্যবহার করি যেমনঃ ইনবক্সে না গিয়েই ইমেইল চেক করা ও রিপ্লে দেয়া, বিভিন্ন সাইটের বিজ্ঞাপন থেকে মুক্তি, নির্দিষ্ট ওয়েবসাইট ব্লক করা, ইউটিউব থেকেই ভিডিও সহজেই ডাউনলোড করা, ইন্সট্যান্ট স্ক্রিনশর্টসহ আরো অনেক কিছু।

যারা গুগল ক্রোম ব্যবহার করেন তারাও এমন সুবিধা গুলো গুগল ক্রোমের এক্সটেনশন থেকে পেতে পারেন। সম্পূর্ণ পোস্ট পড়লেই বুঝবেন আপনার জন্য এই ১০টি সেবা কতটা গুরুত্বপূর্ণ যা আপনার প্রতিদিনের ইন্টারনেট ব্রাউজিংকে আরো সহজ ও মজাদার করে তুলবে। 

Thumbnail zoom plus

Thumbnail zoom plus: যে কোন প্রকারের ছবিতে ক্লিক না করেই যদি সেই ছবির পূর্ণ রুপ দেখতে চান তাহলে এটা ব্যবহার করতে পারেন। ফেসবুকের প্রোফাইল ছবি কিংবা গুগলের সার্চ এ পাওয়া যে কোন প্রকারের ছবিতে বা যে কোন ওয়েবসাইটে পাওয়া ইমেজের ওপর মাউসের পয়েন্টার রাখলেই ছবিটি ফুল সাইজে ভেসে উঠবে। আবার মাউস সরিয়ে নিলে ছবি আগের মত হয়ে যাবে। 

Gmail™ Notifier (restartless)

Gmail™ Notifier: প্রতিদিন ঘুম থেকে উঠে মোবাইলের ম্যাসেজ বক্স, ফেসবুকের মেসেজ/নটিফিকেশ আর ইমেইল চেক করা আমাদের প্রাথমিক রুটিন হয়ে গিয়েছে। ফায়ার ফক্স আপনাকে দিচ্ছে আরো মজার ও সহজ কিছু উপায়। আপনি জিমেইলে সরাসরি না গিয়েই ব্রাউজারের অ্যাড অনস ইন্সটল করে রাখলে যখন তখন শর্টকাটে মেইল চেক করে নিতে পারেন। একই সাথে আপনি বিভিন্ন ইমেইল অ্যাকাউন্টের ইমেল চেক করতে ও রিপ্লে দিতেও পারবেন ব্রাউজারের হোম পেইজ থেকেই। 

Search preview

Search preview: গুগলে একই সার্চের হাজার হাজার রেজাল্ট পাওয়া যায়। এখন আপনি কোনটিকে আসল বা আপনার কাঙ্ক্ষিত সার্চ ভাববেন? সব গুলোতে একবার একবার করে ভিজিট করলেও আপনার প্রচুর সময় নষ্ট হবে। সমাধান প্রস্তুত করে রেখেছে ফায়ার ফক্স অ্যাড অনস। সার্চ প্রিভিউ অ্যাড অনসটি আপনার ব্রাউজারে ইন্সটল করে নিন। এখন আপনি যেটাই সার্চ করেন না কেন সেটা কোন ওয়েবসাইটে আছে তা প্রিভিউতেই দেখতে পাবেন। 

Awesome screenshot

Awesome screenshot: ইনস্ট্যান্ট স্ক্রিনশট প্রয়োজন? কিবোর্ড কমান্ড দেয়ার প্রয়োজন নেই। জাস্ট এই অ্যাড অনস টি ব্যবহার করুন। Awesome screenshot আইকোনটিতে ক্লিক করে আপনি আপনার ইচ্ছা মত স্ক্রিনশট নিয়ে নিতে পারেন। এমনকি সম্পূর্ণ পেজ যদি স্ক্রলিং করেও স্ক্রিনশট নিতে হয় তবুও সমস্যা নাই। সেই সাথে এডিট করার সুযোগ তো থাকছেই। স্ক্রোলিং স্ক্রিনশর্ট ফেসবুক ম্যাসেজের মাধ্যমে কাউকে সেন্ড করলে সেটার রেজুলেশন ভেঙে যায়। তাই আপনি চাইলে স্ক্রোলিং স্ক্রিনশর্ট শেয়ারের জন্য Prntscr সাইটটি ব্যবহার করতে পারেন। 

Download status bar

Download status bar: কোন কিছু ডাউনলোড করছেন কিন্তু এর টোটাল সাইজ, ইন্টারনেট স্পিড, কতক্ষণ সময় লাগবে জানতে পারছেন না? খুব সহজেই এসবসহ আরো ডিটেইলস তথ্য পেতে পারেন আপনার ফায়ার ফক্স ব্রাউজারের স্টাটাস বারে এই অ্যাড অনস টি ব্যবহার করে। 

Download youtube videos

Download youtube videos: ইউটিউটব হতে কোন ভিডিও সরাসরি ডাউনলোড করাটা বেশ সমস্যার। সমস্যা সমাধানে ফায়ার ফক্স ব্রাউজার 1-Click YouTube Video Download নামের ইউটিউব ডাউনলোডার অ্যাড অনস রেখেছে। এটা খুব সহজেই আপনার পছন্দ মত ভিডিও ডাউনলোড করায় সাহায্য করবে। অ্যাড অনসটি ডাউনলোড হয়ে গেলে যেকোনো ইউটিউব ভিডিওতে গিয়ে ভিডিওর নিচে ডাউনলোড অপশনটি পেয়ে যাবেন। অপশনটি থেকে আপনার পছন্দ মত সাইজ / অডিও চাইলে অডিও করেও ডাউনলোড করে নিতে পারবেন।   

Adblock Plus

Adblock Plus: ইন্টারনেটে ওয়েব ব্রাউজিং করার সময়, ইউটিউবে ভিডিও দেখার সময়, ফেসবুকে হঠাত হঠাত বিজ্ঞাপন আসলে খুব বিরক্ত লাগে। বিশেষ করে ইউটিউবে একটা ইম্পরট্যান্ট কিছু দেখছেন আর তখনি বিজ্ঞাপন এসে আপনার দেখার মুডটাই  বিগড়ে দিল। ফায়ার ফক্স আপনাকে এই বিরক্তিকর অ্যাড দেখানো থেকে সহজেই পরিত্রাণ দিতে পারে। Adblock Plus ইন্সটল করে নিন আপনার ব্রাউজারে আর অ্যাড মুক্ত ইন্টারনেট ব্রাউজ করুন আরামসে।

তবে আমি ব্যক্তিগতভাবে অ্যাড ব্লকার ব্যবহারের পক্ষে নই। কারণ আপনাকে দু একটা বিজ্ঞাপন দেখিয়ে ওয়েবসাইট মেকার বা ভিডিও মেকাররা ইনকাম করে থাকে। তাই তাদের ইনকামের মুখ থুবড়ে পড়ুক এটা কাররই কাম্য নয়। 

BlockSite

Block Site: আপনার প্রতিষ্ঠানে বেশ কিছু কম্পিউটার রয়েছে আর তাতে কম্পিউটার অপারেটর নিয়োগ দিয়েছেন কিংবা আপনার স্কুলের কম্পিউটার ল্যাব রয়েছে আর তাতে ইন্টারনেট সেবাও রয়েছে আবার এমনও হতে পারে আপনার বাসায় কম বয়সী বাচ্চা রয়েছে যে খুব বেশি সামাজিক যোগাযোগ মাধ্যম/ পর্ন সাইট / অনলাইন গেমে আসক্ত হয়ে যাচ্ছে। নিশ্চয় আপনি এটা নিয়ে খুব চিন্তিত। ফায়ার ফক্স এমন একটি অ্যাড অনস নিয়ে এসেছে যা দ্বারা আপনি চাইলেই সেই সকল ওয়েবসাইট ব্লক করে দিতে পারেন যেগুলো আপনি চান না। block site একটি সত্যি অসাধারণ মানের অ্যাড অনস। জাস্ট ব্রাউজারে ইন্সটল করে আপনার কাঙ্ক্ষিত ওয়েবসাইটটির লিংক দিয়ে দিন। তাহলেই সেগুলো ব্লক হয়ে যাবে। পাসওয়ার্ড প্রোটেক্টেড ব্লকের ব্যবস্থাও আছে এতে।  

Auto form filler

Auto form filler: নতুন আইডি খুলছেন কিংবা বিভিন্ন কাজের ফর্ম পুরণ করছেন আর প্রতিবার ভিন্ন ভিন্ন ফর্ম এর জন্য একই কমন তথ্য গুলো আবার পুরণ করতে হচ্ছে আপনাকে। কাজটা বেশ বিরক্তিকর অবশ্যই। সমস্যা সমাধানে Form Filler অ্যাড অনসটি আপনার ব্রাউজারে ইন্সটল করে নিন। নেক্সট টাইম ফর্ম পুরণ করার সময় কমন তথ্য গুলো এটি নিজে থেকেই পুরণ করে দিবে আর আপনারও কাজের গতি আসবে। 

Auto Pagerize

AutoPagerize: গুগলে কোন কিছু সার্চ দিয়ে খুঁজে পাচ্ছেন না তাই বার বার নেক্সট পেইজগুলো ঘেটে দেখছেন সেখানে আছে কি না! কিংবা ওয়েবসাইটের একটা পেজ পড়া শেষ এখন নেক্সট পেজে যাবেন অথবা অনেক গুলো পেজ পড়তে পড়তে আপনি ক্লান্ত এখন আর নেক্সট পেজ করতে মন চাচ্ছে না? সমস্যা নেই প্রিয় পাঠক। AutoPagerize টি আপনার ব্রাউজারে সেট করে নিন।  এটি অটোম্যাটিক পেইজ লোড করতে আপনাকে সাহায্য করবে।

আশা করি আপনাদের এগুলো ভালো লাগবে। এগুলো ছাড়াও ফায়ার ফক্সের আরো প্রচুর অ্যাড অনস রয়েছে যেগুলো আপনার প্রতিদিনের ওয়েব ব্রাউজিংকে আরো সাবলিল করে তুলবে। আপনার ব্যবহ্নত সেরা কোন অ্যাড অনস থাকলে মন্তব্যে জানিয়ে দিন, যাতে অন্য পাঠকরা সেটি দেখে উপকৃত হতে পারে। পোস্ট টি কেমন লাগলো তা অবশ্যই জানাবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?