Ordinary IT https://www.ordinaryit.com/p/why-ordinary-it.html

কেন অর্ডিনারি আইটিতে বিভিন্ন কোর্স যুক্ত করা হয়েছে?

প্রশ্ন: জনাব MD Abdul Kawser কেন আপনি (ordinaryit.com) অর্ডিনারি আইটিতে বিভিন্ন কোর্স যুক্ত করেছেন?
মোঃ আব্দুল কাওসার: “আমি যখন কম্পিউটার ইঞ্জিনিয়ারিং-এ ডিপ্লোমা করছিলাম তখন উপলব্ধি করলাম যে, আমরা ক্লাসে যেটা শিখছি সেটা দিয়ে এ যুগের সাথে তাল মিলিয়ে চলা প্রায় অসম্ভব। কারণ ক্লাসে কোন কিছুরই সর্বশেষ আপডেট ভার্সনটি খুব একটা ভালমত শিখতে পারতাম না। তখন ক্লাসের বাহিরে আউটসোর্স থেকে শেখার প্রয়োজনীয়তা দেখা দিল। আশেপাশের আইটি ট্রেইনিং সেন্টারে গিয়ে যখন বিভিন্ন বিষয়ে ট্রেনিং নেয়া শুরু করলাম তখন দেখলাম অনেক ট্রেইনারই কোয়ালিটি সম্পন্ন না। বাংলাদেশ সরকারের ‘SEIP’ প্রোজেক্টের ‘ফ্রি গ্রাফিক ডিজাইন কোর্স’ করার সুযোগ হয়েছিল আমার। সেখানে যে ট্রেইনার আমাদের প্রশিক্ষণ দিচ্ছিলেন উনি খুবই দক্ষ ছিলেন। ফলে শুরুতে ভালই শিখছিলাম। কিছু কিছুদিন যেতে না যেতেই হঠাত সেই কোর্সটি স্থগিত হয়ে যায়। কোর্স শেষে যেহেতু ফ্রিল্যান্সিং করার ব্যাপার ছিল। তো, অর্ধেক কোর্স করার পর তখন মনে হয়েছিল যে, যেভাবেই হোক বাকী কোর্সটা কমপ্লিট করতেই হবে। তো যে প্রতিষ্ঠান উক্ত কোর্স করানোর প্রোজেক্ট পেয়েছিলেন তাদের কোর্স ফি অনেক ছিল। প্রায় একটা কম্পিউটার কেনার সমান।
তার বছর খানেক পর বাংলাদেশ সরকারের ‘LEDP’ প্রোজেক্টের ‘ফ্রি ওয়েব ডিজাইন কোর্স’ করার সুযোগ হয়েছিল আমার। এখানে ১ মাস পার না হতেই ৩ বার ট্রেইনার চেঞ্জ করা হল। কারণ আগের ট্রেইনারগুলো অদক্ষ ছিল। কয়েক মাসের কোর্সে কয়েকবার ট্রেইনার চেইঞ্জ হওয়া জনিত কারণে কোর্সটি অসম্পূর্ণভাবেই শেষ হল। কিন্তু কাজ শেখার ইচ্ছে মনে রয়েই গেল। নিকস্থ এমন কোন প্রতিষ্ঠান খুঁজে পাচ্ছিলাম না যারা কোর্স ফি কম নিবে আবার ভাল কাজও শেখাবে। এখানেই অনেক স্টুডেন্টের ফ্রিল্যান্সার হবার আশার গুড়ে বালির পাহাড় জমা হয়।
৭ম সেমিস্টার পাশ করে যখন রাজশাহীতে ভাল কাজ শেখার কোন প্রতিষ্ঠান পাচ্ছিলাম না। তখন শুধুমাত্র ভাল কাজ শেখার উদ্দেশ্যে (রাজশাহীতে থাকা চেয়ে) অন্তত ৪ গুণ বেশি অর্থ খরচ করে আমরা কয়েকজন বন্ধু ঢাকা গিয়ে নেটওয়ার্কিং এর CCNA বিষয়ে ট্রেইনিং নিয়ে আসলাম। এখানেও অনন্ত ৯০% স্টুডেন্ট আই মিন আমাদের বন্ধুরা আর্থিক অস্বচ্ছলতার কারণে ঢাকা গিয়ে ভাল কোর্সে প্রশিক্ষণ নিতে পারল না। আমি কোর্সের ফী জোগাড় করার জন্য বাবাকে গরু বিক্রি করতে হয়েছিল।
রাজশাহীতে নিকটস্থ একটা আইটি ট্রেইনিং সেন্টারে গিয়ে অফিস অ্যাপ্লিকেশন কোর্স শেষ করার পর বুঝলাম আমি কিছুই শিখলাম না। আসলে যিনি আমাদের ট্রেইনার ছিলেন উনি আমাদের সেরাটা দিতে পারেন নি।
একবার অনলাইন থেকে ঢাকার বেস্ট সেলার একজনের ‘গ্রাফিক ডিজাইন’ কোর্সের ডিভিডি অর্ডার দিলাম। ভিডিও গুলো দেখার পর বুঝলাম এতে তেমন অ্যাডভান্স কোন কিছুই নেই। ফলে ভাল কিছু শেখার পিপাশাটা রয়েই গেল।
এরপর শুরু হল সেলফ লার্নিং। গুগল আর ইউটিউবকে শিক্ষক মেনে নিয়ে যখন শেখা শুরু করলাম তখন দেখলাম, যে নেটওয়ার্কিং এর আইপি অ্যাড্রেসিং, সাবনেটিং, ভিএলএসএম ক্লাসে কিছুই বুঝতাম না। সেই নেটওয়ার্কিংই কোলকাতার একজন শিক্ষক খুবই সুন্দর করে বুঝিয়ে দিয়ে ভিডিও ছেড়েছেন ইউটিউবে। মাইক্রোসফট অফিসের কোর্স করেও যখন দেখলাম কিছুই শিখি নি। তখন ইউটিউবেই পেয়ে গেলাম লিন্ডা ডটকমের অসাধারণ কোয়ালিটির কমপ্লিট টিউটোরিয়াল। তবে বাংলা ভাষায় যেসব টিউটোরিয়াল ইউটিউবে পেয়েছি তার অনেকই মানহীন।
MD Abdul Kawser
তো, পরিশেষে দেখলাম অনলাইনে বাংলা ভাষায় কোয়ালিটি সম্পন্ন টিউটোরিয়াল কোর্স খুবই নগন্য বা নেই বললেই চলে। আমি যেহেতু ইতোমধ্যেই বেশ কিছু প্রোফেশনাল কোর্স করে হালকা পাতলা কিছু শিখে ফেলেছি তখন আমার মনে হয়েছে বাংলা ভাষায় কিছু কোয়ালিটি সম্পন্ন সিরিজ টিউটোরিয়াল কোর্স তৈরি করতে হবে। এক সময় আমি অর্থের অভাবে ভাল প্রতিষ্ঠানে গিয়ে প্রফেশনাল কোর্স করতে পারি নি। ফ্রি কোর্সের ক্লাস করার জন্য আমি ৪ কি.মি. হেঁটে যাতায়েত করে ক্লাস করতাম। তো, যারা অর্থের অভাবে ভাল প্রতিষ্ঠানে গিয়ে প্রফেশনাল কোর্স করতে পারে না তাদের জন্য ফ্রি’তে প্রফেশনাল কোর্স উপহার দেয়াটা আমার কাছে অনেকটা দায়বদ্ধতার ব্যাপার হয়ে দাঁড়িয়েছিল। ইংরেজি সিনেমা, অ্যানিমেশন মুভি দেখার প্রতি আমার প্রবল আগ্রহের কারণে ইংরেজি কথাবার্তা মোটামুটি বুঝি। আমি যত প্রফেশনাল কাজ শিখেছি ইউটিউব থেকে তার প্রায় সবই ইংরেজি ভিডিও দেখে শেখা। কিন্তু আমাদের দেশের অধিকাংশ শিক্ষার্থীরাই ইংরেজি ক্লাস খুব একটা ভালমত বুঝে না। এদিকে আবার বাংলা ভাষাতে ভাল টিউটোরিয়ালও তেমন নেই। তো, এসব কারণেই মূলত ordinaryit.com এর জন্ম। আমাদের দেশে বর্তমানে যে কোন চাকরির ক্ষেত্রে কম্পিউটার ইন্টারনেট রিলেটেড সফট স্কিলকে প্রাধান্য দেয়া হচ্ছে। বর্তমানে সফট স্কিলে দক্ষ চাকরি পার্থীর অনেক সংকট রয়েছে। সেই দিক বিবেচনায় রেখে কম্পিউটার রিলেটেড প্রফেশনাল কোর্স উপহার দিয়ে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অগ্রণী ভূমিকা রাখার প্রত্যয় নিয়ে ইনশাল্লাহ অর্ডিনারি আইটি টিম কাজ করে যাবে। আর শুরু থেকেই চেয়েছি অর্ডিনারি আইটির সকল কোর্স হবে সকল বাংলা ভাষাভাষীদের জন্য ফ্রি’তে উন্মক্ত।”
0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?